img

Follow us on

Monday, Sep 16, 2024

Vande Bharat sleeper coach: বন্দে ভারত স্লিপার কোচের পরীক্ষামূলক সূচনা করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

Ashwini Vaishnaw: শুরু হল বন্দে ভারত স্লিপার কোচের ট্রায়াল, কী কী থাকছে জেনে নিন… 

img

বন্দে ভারত স্লিপার কোচ। সংগৃহীত চিত্র।

  2024-09-01 16:28:22

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) বন্দে ভারত স্লিপার কোচের (Vande Bharat sleeper coach) পরীক্ষামূলক সংস্করণের সূচনা করেছেন। আগামী তিন মাসের মধ্যে এটি যাত্রীদের জন্য সচল হবে বলে আশা ব্যক্ত করেছেন তিনি। বন্দে ভারত এক্সপ্রেস আগেই দেশ জুড়ে ব্যাপক সাড়া ফেলেছে। এবার স্লিপার কোচের পরীক্ষালব্ধ ট্রেনের সূচনা হয়েছে। একই ভাবে এদিন ভারত আর্থ মুভার্স লিমিটেড (BEML) প্রাঙ্গনে একটি নতুন বন্দে ভারত উৎপাদন কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

আগামী দশ দিন হবে পরীক্ষালব্ধ ট্রায়াল(Ashwini Vaishnaw) 

রেলমন্ত্রী বৈষ্ণব (Ashwini Vaishnaw) সাংবাদিকদের বলেন, “স্লিপার কোচ এবার পরীক্ষার জন্য ট্র্যাকে ব্যবহার করা হয়েছে। আগামী দশ দিনের জন্য কঠোরভাবে পরীক্ষা করা হবে। বন্দে ভারত চেয়ার কারের পরে, আমরা বন্দে ভারত স্লিপারের কাজ সম্পন্ন করেছি। নির্মাণ প্রক্রিয়া শেষ হয়েছে। এই ট্রেনটির বিইএমএল সুবিধা থেকে ট্রায়াল এবং পরীক্ষার জন্য যাত্রার সূচনা করা হবে। তবে একবার বন্দে ভারত স্লিপার (Vande Bharat sleeper coach) গাড়িগুলির পরীক্ষালব্ধ প্রমাণ সঠিকভাবে সাফল্য পেলে তারপর লাগাতার আরও ট্রেন তৈরির কাজ শুরু হবে। বন্দে ভারত স্লিপার গাড়িগুলিতে একাধিক নতুন বৈশিষ্ট্য চালু করা হয়েছে। একটি নতুন ট্রেনের ডিজাইন করা খুব জটিল কাজ। ক্রমাগত বন্দে ভারত ট্রেনের ডিজাইন উন্নত করার কাজ চলছে। আমরা অভিজ্ঞতা থেকে শিখছি এবং আরও প্রযুক্তির উন্নতি করছি। আগামী দিনে বন্দে ভারত মেট্রোর জন্যও একই পদ্ধতি গ্রহণ করা হবে।”

আরও পড়ুনঃ “চিন মৌলিক সমস্যা, কেবল ভারতের নয়, অন্যদেরও”, বললেন জয়শঙ্কর

১৬ কোচ এবং ৮০০-১২০০ কিমি কভার করবে ট্রেন

রেলমন্ত্রী বৈষ্ণব (Ashwini Vaishnaw) আরও বলেন, “রেলওয়ে চারটি কনফিগারেশনে কাজ করছে—বন্দে ভারত চেয়ার কার, বন্দে ভারত স্লিপার কার (Vande Bharat sleeper coach), বন্দে ভারত মেট্রো গাড়ি এবং অমৃত ভারত। মানুষের ভ্রমণের চাহিদা অনুযায়ী এগুলি ব্যবহার করা হবে। বন্দে ভারত স্লিপার ট্রেনটিতে ১৬টি কোচ থাকবে। এটি ৮০০ কিলোমিটার থেকে ১২০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের গন্তব্যকে কভার করবে। ট্রেনের অভ্যন্তরে অক্সিজেনের মাত্রা, ভাইরাস সুরক্ষা, রোগ সংক্রমণ বিষয়ক একাধিক বিষয় রাখা থাকবে। এই ট্রেনের ভাড়া হবে মধ্যবিত্তদের সাধ্যের মধ্যে। প্রায় রাজধানী এক্সপ্রেসের সমান হবে টিকিটের মূল্য। বন্দে ভারতে নিম্নমানের খাবার পরিবেশন করার অভিযোগের বিষয়ে তিনি বলেন, “ভারতীয় রেলওয়ে দিনে ১৩ লক্ষ খাবার পরিবেশন করে এবং অভিযোগ ০.০১ শতাংশের কম। তবে এখনও আমরা আসা অভিযোগগুলি সম্পর্কে খুব উদ্বিগ্ন এবং আমরা ক্যাটারারদের পাশাপাশি সরবরাহকারীদের বিরুদ্ধে খুব কঠোর ব্যবস্থা নিয়েছি।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Ashwini Vaishnav

Vande Bharat sleeper coach

started trial


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর