img

Follow us on

Friday, Jul 05, 2024

Rain: প্রবল বৃষ্টি উত্তর পশ্চিম ভারতেও, হিমাচল প্রদেশে মৃত ৫

ধস ও হড়পা বানের জেরে বিপর্যস্ত হিমাচল প্রদেশ...

img

জলের তোড়ে ভেসে গেল ৩ নম্বর জাতীয় সড়কের একাংশ। হিমাচল প্রদেশ।

  2023-07-09 14:22:51

মাধ্যম নিউজ ডেস্ক: টানা দু দিন ধরে প্রবল বৃষ্টি (Rain) হয়েছে উত্তর-পশ্চিম ভারতে। শনিবার থেকে শুরু হওয়া বৃষ্টি চলছে রবিবারও। ২৪ ঘণ্টায় রেকর্ড বৃষ্টি হয়েছে দিল্লিতেও। আবহাওয়া অফিস জানিয়েছে, ১৯৮২ সালের জুলাই মাসের পর এবারই একদিনে রকর্ড বৃষ্টি হল। বৃষ্টিপাতের পরিমাণ ১৫৩ মিলিমিটার। বস্তুত মরশুমের প্রথম ভারী বৃষ্টি হল এদিনই।

হিমাচল প্রদেশে মৃত্যু, ভূমিধস

প্রবল বর্ষণ হয়েছে হিমাচল প্রদেশেও। রাজ্যের বিভিন্ন জায়গায় গত ২৪ ঘণ্টায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শিমলায় রয়েছেন তিনজন, কুল্লু ও ছাম্বায় একজন করে। বিপদ সীমার ওপর দিয়ে বইছে বিয়াস নদীর জল। কাংড়া, মান্ডি ও শিমলায় মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলের সদস্যদের। বিরামহীন বৃষ্টিপাত হচ্ছে হিমাচল প্রদেশের মানালিতে। রাজ্যের সাত জেলায় আবহাওয়া দফতর জারি করেছে (Rain) রেড অ্যালার্ট। সোলান জেলার কাসাউলি এলাকায় ধসের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে ৬টি নির্মীয়মাণ বাড়ি। ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। শ্রমিকদের সরানো হয়েছে নিরাপদ আশ্রয়ে। ধস ও হড়পা বানের জেরে শিমলা, সিরমাউর, লাহাউল, স্পিতি, ছাম্বা ও সোলান জেলায় বন্ধ হয়ে গিয়েছে বিভিন্ন রাস্তা।

কাশ্মীরে বাড়ছে নদীর জল 

প্রবল বর্ষণের জেরে দ্রুত বাড়ছে কাশ্মীরের ঝিলম নদীর জল। নদীর পাড়ে যাঁরা বসবাস করেন, তাঁদের সতর্ক থাকতে বলা হয়েছে প্রশাসনের তরফে। নিষেধ করা হয়ছে নদীতে নামতে। কোনও কোনও জায়গায় নদীর জল বইছে বিপদ সীমার (Rain) ওপর দিয়ে। অমরনাথ সহ বিভিন্ন এলাকায় রবিবার সকালের দিকে তুষারপাত হয়েছে। নিরাপত্তার কারণে এদিন বিরতি দেওয়া হয়েছে অমরনাথ যাত্রায়। ব্যাপক বৃষ্টি হয়েছে পঞ্জাব এবং হরিয়ানায়ও।

আরও পড়ুুন: “কংগ্রেস মানেই লুঠের দোকান, মিথ্যের বেসাতি”, রাজস্থানের জনসভায় বললেন মোদি

ভারী বৃষ্টি হয়েছে রাজস্থানের বিভিন্ন জেলায়ও। পৃথক দুর্ঘটনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ জনের। চিত্তোরগড়ে বজ্রপাতে মৃত্যু হয়েছে এক মহিলা ও এক পুরুষের। বিচ্ছন্ন ঘটনায় সাওয়াই মাধোপুরে জলে ডুবে মৃত্যু হয়ে দুজনের। এদিকে, আজমেঢ়, আলোয়ার সহ রাজ্যের একাধিক জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

এদিকে, মৌসম ভবনের পূর্বাভাস, আগামী তিন থেকে পাঁচ দিন ভারী থেকে অতিভারী বৃষ্টি (Rain) হতে পারে দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব ও জম্মু-কাশ্মীরে। উত্তর ভারতের পাশাপাশি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণ ভারতেও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Delhi

bangla news

rain

Bengali news   


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর