img

Follow us on

Wednesday, Oct 16, 2024

Rainwater Plan: বৃষ্টির জলকে ধরে রাখতে দেশজুড়ে ১০ লক্ষ জলাধার নির্মাণের বিরাট পরিকল্পনা কেন্দ্রের

Reservoir: ভূ-গর্ভস্থ জলের পুনঃপূরণ! কেন্দ্রীয় সরকারের ভাবনা কী জানেন?

img

গুজরাটে জল সঞ্চয়ের জলাধার। সংগৃহীত চিত্র।

  2024-10-15 08:41:59

মাধ্যম নিউজ ডেস্ক: এক ফোঁটা জলও যাতে নষ্ট না হয় সেই জন্য ভারত সরকার বৃষ্টির জলকে (Rainwater Plan) ধরে রাখার জন্য নতুন পরিকল্পনা শুরু করেছে। খরার প্রভাব থেকে রক্ষা পেতে এবং প্রান্তিক এলাকায় গ্রীষ্মের তাপপ্রবাহে প্রবল জলসঙ্কট থেকে নিবৃত্তি পেতে নয়া যোজনা করা হয়েছে। জানা গিয়েছে, জল সঞ্চয় জন ভাগিদারি অর্থাৎ জেএসবি নামে একটি প্রকল্পে বৃষ্টির জলকে সঞ্চয়ের মাধ্যমে চাহিদা পূরণ করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। ভূ-গর্ভস্থ জল যাতে পুনরায় বাড়ানো যায় সেই কথা ভেবেই সরকারের এই পরিকল্পনা। যদিও দেশের প্রধানমন্ত্রী মোদি তাঁর ‘মন কি বাত’ বেতার অনুষ্ঠানে বৃষ্টির জল সঞ্চয়ের বিষয়ে উদ্যোগ, উৎসাহ এবং অনুপ্রেরণা নিয়ে একাধিক বার বক্তব্য রেখেছিলেন।

১০ লক্ষ জল সঞ্চয়ের জলাধার (Rainwater Plan)

জানা গিয়েছে, বৃষ্টির জল সঞ্চয়ের লক্ষ্যে কেন্দ্রীয় সরকার আগামী বছরে প্রায় ১০ লক্ষ জলাধার (Rainwater Plan) বা রেইন ওয়াটার হার্ভেস্টিং স্ট্রাকচার তৈরির পরিকল্পনা করেছে। মূল উদ্দেশ্য হল, ভূগর্ভের অন্দরে জলের পুনঃপূরণ বৃদ্ধি করা। এই অভিযান মূলত জলসঙ্কটের মধ্যে থাকা জেলাগুলিতে সরকারি এবং বেসরকারি ভাবে বিভিন্ন রকম চেক ড্যাম, পারকোলেশন ট্যাঙ্ক এবং জলাধার কূপ নির্মাণ করা হবে। ফলে বর্ষার জলকে ধরে রেখে যাতে এলাকার মানুষের মৌলিক চাহিদা মেটে, সেই প্রচেষ্টা চালানো হবে।

আরও পড়ুনঃ সন্দীপ ও তাঁর আত্মীয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অবৈধ লেনদেনের খোঁজ! জেরা করবে ইডি

২৫৬টি জলাবদ্ধ জেলায় কাজ শুরু

জল সঞ্চয় জন ভাগিদারি প্রকল্পের মূল কথাই হল “ক্যাচ দ্য রেইন-হোয়্যার ইট ফলস হোয়েন ইট ফলস” অর্থাৎ বৃষ্টির জল ধরো-যখন এটি বর্ষিত হয় আর যেখানে বর্ষিত হয়। এই প্রচারাভিযানে ২০১৯ সাল থেকে এখনও পর্যন্ত ২৫৬টি জলাবদ্ধ জেলায় কাজ শুরু হয়েছে। কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক জানিয়েছে, আমাদের লক্ষ্য হল বৃষ্টির জলকে ধরে রেখে অ্যাকুইফার বা পাথরে সঞ্চয়, বোরওয়েল বা কূপ সঞ্চয়, সিআইআর সঞ্চয়, শিল্প সংস্থা, নাগরিক সংস্থার মাধ্যমে কীভাবে জলকে সংরক্ষণ করে সুরক্ষিত করা যায় সেই বিষয়ে ভাবনা রাখা। একই ভাবে উপযুক্ত পদক্ষেপে ভবিষ্যতের জলকে নিরাপদ (Rainwater Plan) রাখাও প্রধান চাহিদার অঙ্গ। সমষ্টিগত সঞ্চয়ের মাধ্যমেই এক এক ফোঁটা ফোঁটা জলের সঞ্চয় হতে পারে এবং মানুষের মৌলিক চাহিদাকে সুনিশ্চিত করাই প্রকল্পের প্রধান কাজ।

গুজরাটে আশি হাজার জলাধার নির্মাণ হবে

এই বিষয়ে গুজরাটে ব্যাপক সাফল্যের কথা উঠে এসেছে। গত মাসে সুরাটে এই প্রকল্পের সিদ্ধান্তকে কার্যকর হয়েছে। এই রাজ্যের এক এক গ্রামে বৃষ্টির জল কীভাবে সঞ্চয় করা যায়, তার জন্য পাঁচটি করে জলাধার নির্মাণ করা হয়েছে। একই ভাবে পুরসভা এলাকায় অন্তত ১০,০০০ জলাধার (Rainwater Plan) নির্মাণের কথা বলা হয়েছে। তবে সামনের বছর ৮০,০০০ জালাধার পরিকাঠামো নির্মাণ করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। পাশাপাশি, কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক থেকে বলা হয়, রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহার, উত্তরপ্রদেশের মতো রাজ্যের একই ভাবে জল সঞ্চয়ের পরিকল্পনা করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Central Goverment

news in bengali

Rainwater Plan  

reservoir

rainwater

Jan Bhagidari


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর