img

Follow us on

Wednesday, Oct 16, 2024

Rajiv Kumar: “ইভিএম একশো শতাংশ ফুলপ্রুফ”, ফের একবার জানিয়ে দিলেন রাজীব কুমার

Haryana Elections: ইভিএম নিয়ে কংগ্রেসের অভিযোগ খারিজ মুখ্য নির্বাচন কমিশনারের...

img

কংগ্রেসকে মুখের মতো জবাব দিলেন রাজীব কুমার। ফাইল ছবি।

  2024-10-16 17:24:38

মাধ্যম নিউজ ডেস্ক: “ইভিএম একশো শতাংশ ফুলপ্রুফ।” ফের একবার সাফ জানিয়ে দিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajiv Kumar)। সম্প্রতি হরিয়ানা (Haryana Elections) বিধানসভা নির্বাচনে গোহারা হারে কংগ্রেস। তার পরেই ইভিএমকে দুষতে থাকে রাহুল গান্ধীর দল। সেই প্রসঙ্গেই রাজীব কুমার জানিয়ে দিলেন, ইভিএম একশো শতাংশ ফুলপ্রুফ। তিনি বলেন, “জনগণ নির্বাচনে অংশ নিয়ে তাঁদের মত দান করেন। তাই যাঁরা ইভিএম নিয়ে উদ্বিগ্ন, তাঁদের উদ্দেশে বলি, ইভিএম একশো শতাংশ নিরাপদ এবং ফুলপ্রুফ।”

হরিয়ানা বিধানসভা (Rajiv Kumar)

হরিয়ানা বিধানসভার আসন সংখ্যা ৯০। তার মধ্যে ৪৮টিতেই জিতেছে বিজেপি। মাত্র ৩৭টি আসনে জয়ী হয়েছেন ‘হাত’ প্রার্থীরা। যদিও বিভিন্ন বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত ছিল, হরিয়ানায় পরাস্ত হবে বিজেপি। ফল ঘোষণার পর দেখা যায়, ম্যাজিক ফিগারেরও বেশি আসন নিয়ে ক্ষমতায় ফিরছে বিজেপি। এর পরেই ইভিএমকে দুষতে থাকে রাহুল গান্ধীর দল। তাদের অভিযোগ, ইভিএমে কারচুপি করে নির্বাচনে জিতেছে বিজেপি।

নির্বাচন কমিশনের দ্বারস্থ কংগ্রেস

এই অভিযোগ তুলে নির্বাচন কমিশনের শীর্ষ কর্তাদের সঙ্গে দেখা করে কংগ্রেসের এক প্রতিনিধি দল (Rajiv Kumar)। এই দলে ছিলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা, অশোক গেহলট, এআইসিসি নেতা কেসি বেণুগোপাল, জয়রাম রমেশ, অজয় মাকেন, পবন খেরা এবং হরিয়ানা কংগ্রেসের চেয়ারম্যান উদয় ভান প্রমুখ। কংগ্রেসের এই প্রতিনিধি দলটি বিভিন্ন নির্বাচনী এলাকা থেকে নির্দিষ্ট আপত্তি-সহ আধিকারিকদের কাছে একটি স্মারকলিপি জমা দিয়েছে। কংগ্রেসের অভিযোগ, গণনার দিন যেখানে ইভিএমগুলিতে ফুলচার্জ থাকার কথা, সেখানে অনেক ক্ষেত্রেই ইভিএমের ব্যাটারির ক্ষমতা ছিল ৬০ থেকে ৭০ শতাংশ। এ ছাড়াও আরও একাধিক অভিযোগ করেছে কংগ্রেস।

আরও পড়ুন: দুয়ারে ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচন, বিজেপির রণকৌশল স্থির করতে বৈঠকে মোদি-শাহ

সেই সব অভিযোগেরই উত্তর দিয়েছে নির্বাচন কমিশন। কংগ্রেসের অভিযোগ নস্যাৎ করে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়ে দিয়েছেন, পুরোপুরি চার্জ দিয়ে ইভিএমগুলোয় ব্যাটারি পরানো হয়। ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই এটা করা হয়। মক পোল, অ্যাকচুয়াল ভোটিং এবং কাউন্টিংয়ের সময় স্বাভাবিকভাবেই কমতে থাকে ব্যাটারির চার্জ। তবে তাতে যে নির্বাচনের ফলে কোনও এফেক্ট পড়ে না, তা সাফ জানিয়ে দিয়েছেন (Haryana Elections) মুখ্য নির্বাচন কমিশনার (Rajiv Kumar)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rajiv Kumar

bangla news

Bengali news

Haryana

assembly elections

elections

news in bengali

Haryana Polls

Haryana Elections

congress bjp


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর