img

Follow us on

Sunday, Sep 08, 2024

Rashtrapati Bhavan: রাষ্ট্রপতি ভবনের দরবার হল ও অশোক হলের নাম বদল, কী হল নয়া পরিচয়?

Durbar Hall and Ashok Hall: রাষ্ট্রপতি ভবনের দুটি গুরুত্বপূর্ণ হলের নয়া নামকরণ, কেন জানেন?

img

রাষ্ট্রপতি ভবনের দুটি গুরুত্বপূর্ণ হলের নয়া নামকরণ।

  2024-07-25 18:15:50

মাধ্যম নিউজ ডেস্ক: আদি ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের কথা মাথায় রেখে রাষ্ট্রপতি ভবনের (Rashtrapati Bhavan) দুটি গুরুত্বপূর্ণ হলের নাম বদলে দেওয়া হল। দরবার হলের নতুন নাম হল গণতন্ত্র মণ্ডপ। অশোক মণ্ডপ নাম রাখা হয়েছে অশোক হলের।  'হল' শব্দটির সঙ্গ ব্রিটিশ রাজের সম্পৃক্তি আছে তাই এর পরিবর্তে মণ্ডপ অনেক বেশি ভারতীয়ত্ব বহন করে, বলে অনুমান বিশেষজ্ঞদের। বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ওই দুই ঐতিহ্যশালী কক্ষের নতুন নামকরণ করেছেন।

কেন নয়া নামকরণ

বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনের (Rashtrapati Bhavan) তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘রাষ্ট্রপতি ভবন, ভারতের মাননীয় রাষ্ট্রপতির কার্যালয় এবং বাসভবন। এটি জাতীয় প্রতীক এবং জনগণের একটি অমূল্য ঐতিহ্য। রাষ্ট্রপতি ভবনের সঙ্গে আমজনতার সম্পর্ক নিবিড় করে তোলার জন্য ধারাবাহিক প্রচেষ্টা চলছে। রাষ্ট্রপতি ভবনের পরিবেশে যাতে ভারতীয় সাংস্কৃতিক মূল্যবোধ এবং আদর্শের প্রতিফলন দেখা যায়, সেই উদ্দেশ্যেই এই প্রচেষ্টা।’’ এর মাধ্যমে রাষ্ট্রপতি ভবন থেকে ঔপনিবেশিক শাসনের চিহ্ন মুছে ফেলা হয়েছে বলে দাবি বিবৃতিতে। 

দরবার হলের পরিচয়

রাষ্ট্রপতি ভবনের (Rashtrapati Bhavan) তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়, 'দীর্ঘদিন ধরে রাষ্ট্রপতি ভবনের পরিবেশ ভারতীয় সংস্কৃতি, মূল্যবোধ ও রীতিনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে তোলার চেষ্টা চলছিল। দরবার বলতে ভারতের এক সময়ের শাসক ও ইংরেজদের সমবেত হওয়ার জায়গাকেই বোঝানো হতো, যার প্রয়োজনীয়তা নেই গণতান্ত্রিক ভারতে। প্রাচীন কাল থেকেই ভারতের সমাজ ব্যবস্থার মূলে নিহিত ছিল গণতন্ত্র। সেই কারণেই দরবার হলের (Durbar Hall and Ashok Hall) নাম বদলে করা হয়েছে গণতন্ত্র মণ্ডপ।'

অশোক হলের নতুন নাম

একেবারে গোড়ার দিকে অশোক হল বলরুম হিসেবে ব্যবহৃত হতো। রাষ্ট্রপতি ভবনের (Rashtrapati Bhavan) তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, 'অশোক বলতে বোঝায় এমন ব্যক্তিকে যিনি যন্ত্রণা ও শোকমুক্ত। অন্যদিকে, সম্রাট অশোকের নামও, যা ঐক্য ও শান্তিপূর্ণ সহাবস্থানকে বোঝায়। ভারতীয় প্রজাতন্ত্রের প্রতীক এই অশোকস্তম্ভ। এর গভীর তাৎপর্য রয়েছে ভারতের ধর্মীয় ঐতিহ্য, শিল্প ও সংস্কৃতিতে। অশোক হলের নাম পরিবর্তন করে অশোক মণ্ডপ করায় অশোক শব্দটির মূল্যবোধ বজায় থাকল। এছাড়াও ঔপনিবেশিক শাসনের চিহ্নও মুছে গেল।'

আরও পড়ুন: আসন্ন প্যারিস অলিম্পিক্সে ভারতের পদক জয়ের সেরা বাজি কারা?

কী হয় এই দুই হলে

রাষ্ট্রপতি ভবনের (Rashtrapati Bhavan) ঐতিহ্য মেনে দরবার হলে সমস্ত জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়। অন্য দিকে অশোক হলটি (Durbar Hall and Ashok Hall) মূলত একটি বলরুম। পূর্বতন ইউপিএ জমানা পর্যন্ত সেখানে প্রধানমন্ত্রী-সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান হত। প্রসঙ্গত, আগেই ২০২৩ সালের জানুয়ারিতে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘অমৃত মহোৎসবে’র সঙ্গে মেলবন্ধন ঘটিয়ে রাষ্ট্রপতি ভবনের মোঘল উদ্যানের নাম বদলে রাখা হয় অমৃত উদ্যান।  আরও আগে ২০২২ সালে রাষ্ট্রপতি ভবন লাগোয়া রাজপথের নাম বদলে রাখা হয়েছে কর্তব্যপথ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

rashtrapati bhavan

Durbar Hall and Ashok Hall

Durbar Hall

Ashok Hall

Ganatantra Mandap

Ashok Mandap


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর