img

Follow us on

Saturday, Oct 12, 2024

Ratan Tata: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য রতন টাটার, শেষ শ্রদ্ধা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

RSS: “অমূল্য রতন খোয়াল দেশ”, রতন টাটার প্রয়াণে শোকবার্তা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের

img

রতন টাটাকে শেষ শ্রদ্ধা। সংগৃহীত চিত্র

  2024-10-10 16:30:49

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত টাটা সন্সের চেয়ারম্যান এমেরিটাস রতন টাটা। ভারতের সবথেকে সম্মানীয় শিল্পপতি, এক ব্যতিক্রমী জীবনধারায় মানুষ রতন টাটা। তাঁর সাফল্যের কাহিনির গভীর প্রভাব পড়েছে সামগ্রিকভাবে ভারতের অর্থনীতিতে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভারতীয় ব্যবসায়ী জগতের নেতাদের অন্যতম নাম রতন টাটা। বৃহস্পতিবার বিকেলে মহারাষ্ট্রের ওরলিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য তাঁর। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রতন টাটার প্রয়াণে শোকের ছায়া দেশজুড়ে। শোক বার্তা জানানো হল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের তরফ থেকেও। 

শেষ শ্রদ্ধা

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে অশীতিপর এই শিল্পপতির মৃতদেহ শায়িত ছিল মুম্বইয়ের নরিম্যান পয়েন্টে, ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টস (এনসিপিএ)-এ। সেখানেই তাঁকে শেষশ্রদ্ধা জানান সাধারণ মানুষ। বিকেল ৩টে নাগাদ তাঁকে শেষ শ্রদ্ধা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিকাল সাড়ে ৩টে নাগাদ নরিম্যান পয়েন্ট থেকে শুরু হয় শেষযাত্রা। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রয়াত শিল্পপতিকে শেষশ্রদ্ধা জানায় মহারাষ্ট্র সরকার। রতন টাটাকে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার মহারাষ্ট্রে ‘শোক দিবস’ পালিত হয়। রাজ্যের সব দফতরে জাতীয় পতাকা অর্ধনমিত ছিল এদিন। মহারাষ্ট্র সরকারের সমস্ত কর্মসূচি এবং বৈঠকও বাতিল করা হয়। 

বহু ধর্মের শ্রদ্ধাঞ্জলি

রতন টাটার শেষকৃতযে দেখা গেল হৃদয়গ্রাহী ছবি। বিভিন্ন ধর্মের পুরোহিতরা - পারসি, মুসলিম, খ্রিস্টান, শিখ এবং হিন্দু - রতন টাটার আত্মার জন্য প্রার্থনা করার জন্য এনসিপিএ-তে জড়ো হন। এই সমাবেশের ভিডিও প্রমাণ করে নির্দিষ্ট কোনও ধর্মের মানুষ শুধু নয়, রতন টাটা গোটা ভারতকে এক চোখে দেখতেন। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি ভাইরাল হয়েছে। সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা রতন টাটাকে "ভারতের সত্যিকারের আইকন" হিসাবে তুলে ধরেছেন। একজন জাতীয় নেতার প্রতি এরকম শ্রদ্ধাঞ্জলি কাম্য। নেটিজেনরা বলছে "একজন ভাল মানুষ হওয়াই সবচেয়ে বড় ধর্ম" এবং "আমরা এক রত্ন হারালাম"।

আরএসএস-এর শ্রদ্ধা

এদিন প্রয়াত রতন টাটার আত্মার সান্তি কামনা করে আরএসএসের তরফে এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখা হয়, “বিখ্যাত শিল্পপতি রতন টাটার প্রয়াণ গোটা দেশের জন্য অত্যন্ত দুঃখের খবর। ওঁর প্রয়াণে দেশ অমূল্য রত্ন খোয়াল।”  

এ দিন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের তরফে মোহন ভাগবত ও দত্তাত্রেয় হোসাবলে লেখেন, “দেশের উন্নয়নে রতন টাটার অবদান আজীবন মনে থাকবে। শিল্পক্ষেত্রে একাধিক নতুন ও উদ্ভাবনী উদ্যোগ নিয়েছিলেন তিনি।” পোস্টে আরও লেখা হয়, “দেশের ঐক্য বা নিরাপত্তাই হোক বা কর্মীদের উন্নয়ন বা সমাজ কল্যাণে উদ্যোগ- রতনজি তাঁর চিন্তাধারা ও কাজের মাধ্যমে ছাপ রেখেছেন। সাফল্য়ের বিরাট উচ্চতায় পৌঁছনোর পরও তাঁর অতি সাধারণ জীবনযাত্রা ও  বিনয় অনুকরণীয় হয়ে থাকবে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

RSS

Ratan Tata

Ratan Tata Priceless Gem


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর