img

Follow us on

Sunday, Jun 30, 2024

Rath Yatra 2024: পুরীর রথযাত্রায় এআই ক্যামেরায় নজরদারি, সেবায়িতদের জন্য স্মার্ট আইডেন্টিটি কার্ড

রথযাত্রায় কেউ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা পরিষেবা প্রদানের জন্য ১০০ অস্থায়ী বেডের ব্যবস্থা থাকবে পুরীতে

img

পুরীর রথযাত্রা (ফাইল ছবি)

  2024-06-28 09:36:16

মাধ্যম নিউজ ডেস্ক: মাত্র দিন কয়েকের অপেক্ষা। ৭ জুলাই রথযাত্রা। পুরীতে জোরকদমে চলছে রথ নির্মাণের (Rath Yatra 2024) কাজ। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা পুরীর জগন্নাথ মন্দিরের রথযাত্রা উৎসবে হাজির হন। কাঠের রথ তৈরি করেন স্থানীয় শিল্পীরাই। জানা গিয়েছে, এবার রথযাত্রায় নিরাপত্তার স্বার্থে এআই ক্যামেরার মাধ্যমে চালানো হবে নজরদারি। পাশাপাশি সেবায়িতদের জন্য স্মার্ট আইডেন্টিটি কার্ডও থাকছে। প্রসঙ্গত, চলতি সপ্তাহের সোমবারই পুরীর শ্রী জগন্নাথ মন্দিরের ছত্তিষা নিজগ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ৬ জুলাই মধ্যরাত থেকেই শুরু হয়ে যাবে মঙ্গলা-আরতি। রথের দিন ভোর ৪টে-তে হবে নেত্র বন্দোপনা। সকাল ১১টায় হবে রথ প্রতিষ্ঠা। এরপর প্রথা অনুযায়ী, পহন্দি প্রথা পালিত হবে ওইদিন দুপুর ১টা বেজে ১০ মিনিটে। ছেরাপহরা হবে বিকেল ৪টের সময়। ৭ জুলাই বিকাল ৫টা থেকে রথযাত্রা শুরু হবে। ওই সময় থেকেই রথের রশিতে টান দেওয়ার সুযোগ পাবেন ভক্তরা।

পুণ্যার্থীদের নিরাপত্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা

পুণ্যার্থীদের নিরাপত্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর সাহায্যে নজরদারি চালানো হবে। যেকোনও রকমের অপ্রীতিকর ঘটনা এড়াতে এআই-এনাবেল্ড সিসিটিভি ক্যামেরাগুলি (Rath Yatra 2024) পুরীর গুরুত্বপূর্ণ রাস্তা ও এলাকায় বসানো থাকবে বলে জানা গিয়েছে। রথ উৎসবের সময় পকেটমারি সহ একাধিক ধরনের দুষ্কৃতী কার্যকলাপ বেড়ে যায়। এআই-এনাবেল্ড সিসিটিভি ক্যামেরার মাধ্যমে দুষ্কৃতীদের চিহ্নিত করার কাজ সহজ হবে বলে মনে করছে পুলিশ। প্রশাসনের তরফে এর জন্য বিশেষ কন্ট্রোল রুমের ব্যবস্থা করা হবে।

সেবায়িতদের জন্য স্মার্ট আইডেন্টিটি কার্ড

এর পাশাপাশি উৎসবের সময় প্রবল গরমে কেউ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা পরিষেবা প্রদানের জন্য ১০০ অস্থায়ী বেডের ব্যবস্থা থাকবে পুরীতে। সেবায়িতদের জন্য স্মার্ট আইডেন্টিটি কার্ড চালুর পরিকল্পনা করেছে মন্দির কর্তৃপক্ষ। আসল সেবায়িত ও সেবায়িতের বেশধারী ব্যক্তিদের আলাদা করতেই এই ব্যবস্থা চালুর পরিকল্পনা করা হচ্ছে। রথ নির্মাণে কাজে যক্ত দলের এক সদস্য বালকৃষ্ণ মোহরানা বলেন, ‘‘জগন্নাথ, বলরাম ও সুভদ্রার জন্য তিনটি রথ তৈরি করা হয়েছে (Rath Yatra 2024)। জগন্নাথের রথে ১৬টি চাকা, বলরামের রথে ১৪টি চাকা ও সুভদ্রার রথে ১২টি চাকা থাকে। নয়াগড়ের দাসপাল্লার জঙ্গল থেকে প্রতিবছর নতুন কাঠ নিয়ে আসা হয়।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Rath Yatra 2024

Rath Jatra of Puri

jagannath mandir


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর