img

Follow us on

Saturday, Jul 06, 2024

2000 Rupee Note: বাতিল হচ্ছে ২০০০ টাকার নোট, কবে থেকে জানেন?

বাজারে যে সংখ্যক ২ হাজার টাকার নোট রয়েছে, তার মূল্য ৩.৬২ লক্ষ কোটি টাকা...

img

আর দেখা যাবে না এই নোট।

  2023-05-20 08:08:19

মাধ্যম নিউজ ডেস্ক: বাজার থেকে ২ হাজার টাকার নোট (2000 Rupee Note) তুলে নেওয়ার কথা ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। বাজারে যে নোটগুলি রয়েছে, সেগুলির বৈধতা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কালো টাকা উদ্ধার করতেই এই পদক্ষেপ করা হয়েছিল বলে দাবি করা হয়েছিল সরকারের তরফে।

২ হাজার টাকার নোট (2000 Rupee Note)

এই নোট বাতিলের পরে পরেই বাজারে আসে ২ হাজার টাকার নোট। ২০১৮ ও ’১৯ সালেই ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। ২০১৭ সালের মার্চের আগে ৮৯ শতাংশ ২ হাজারের ডিনমিনেশন নোট ইস্যু করা হয়েছিল। একটি বিবৃতি জারি করে দেশের শীর্ষ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, কারও কাছে ২ হাজার টাকার নোট (2000 Rupee Note) থাকলে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তা ব্যাঙ্কে জমা করা যাবে। তাই এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। একেবারে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত জমা করা যাবে।

কেন ২ হাজার টাকার নোট ছাপানো হয়েছিল?

যে কোনও ব্যাঙ্কেই এই নোট জমা করে কিংবা বদলে ফেলে অন্য নোট নেওয়া যাবে। আরবিআই কেন ২ হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নিল? দেশের শীর্ষ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সময় নতুন নোটের চাহিদা বেড়ে গিয়েছিল। সেই চাহিদা মেটাতেই ২ হাজার টাকার নোট ছাপানো হয়েছিল। এরপর এতগুলো বছর কেটে গিয়েছে। নোটগুলির আয়ুও ফুরিয়ে এসেছে।

মুদ্রা পলিসি মেনেই বাজার থেকে ২ হাজার টাকার নোট (2000 Rupee Note) তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। প্রসঙ্গত, একটি নোটের আয়ু ৪ থেকে ৫ বছর। ২০২৩ সালের ৩১ মার্চের হিসেব অনুযায়ী, এই মুহূর্তে বাজারে যে সংখ্যক ২ হাজার টাকার নোট রয়েছে, তার মূল্য ৩.৬২ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুুন: জ্ঞানবাপী মসজিদের ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিং পিছিয়ে দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

bangla news

Bengali news

2000 Rupee Note


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর