img

Follow us on

Monday, Sep 16, 2024

RBI: এক টানা ৯ বার! রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই, কতটা সুরাহা হল?

Repo Rate: ঋণের চাপ থেকে মধ্যবিত্তকে রেহাই দিতে ফের অপরিবর্তিত রেপো রেট

img

শক্তিকান্ত দাস।

  2024-08-08 16:11:10

মাধ্যম নিউজ ডেস্ক: টানা ন’বার রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথা আরবিআই (RBI)। ঋণের চাপ থেকে মধ্যবিত্ত নাগরিকদের রেহাই দিতেই এই পদক্ষেপ। আগের মতো রেপো রেট ৬.৫ শতাংশই থাকছে। বাজেট পর্ব মেটার পর এই প্রথম রেপো রেট (Repo Rate) ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক।  

রেপো রেট কী

যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ঋণ দেয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI), তাই হল রেপো রেট। কোনও বদল হয়নি রিভার্স রেপো রেটেও (Repo Rate)। যে হারের সুদে বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কের কাছ থেকে টাকা ধার নেয় রিজার্ভ ব্যাঙ্ক তাই হল রিভার্স রেপো রেট। বৃহস্পতিবার ‘মনিটারি পলিসি কমিটি’র দ্বিমাসিক বৈঠকের শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। 

আরও পড়ুন: অশান্ত বাংলাদেশ, অনুপ্রবেশের সম্ভাবনা প্রবল! জল-স্থল সীমান্তে সতর্ক বিএসএফ

কেন এই পদক্ষেপ

শক্তিকান্ত বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যে যে ধারাবাহিক পদক্ষেপ করছে, এই সিদ্ধান্ত সেই প্রক্রিয়ারই অঙ্গ।’’ মুদ্রাস্ফীতি এবং বৃদ্ধির হার এখন স্থিতিশীল হলেও খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আরও কিছু পদক্ষেপ করা প্রয়োজন বলে জানিয়েছেন আরবিআই (RBI) গভর্নর।

তাঁর দাবি, এখনও দেশে সার্বিক মুদ্রাস্ফীতির হার ৪.৫ শতাংশ। আগামী দুই ত্রৈমাসিকে সেটা সামান্য বাড়লেও পরবর্তী ত্রৈমাসিকগুলিতে সেটা কমার কথা। এদিকে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.২ শতাংশই রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি। তাঁর কথায়, ‘‘ভারতে এখন বিদেশি মুদ্রার সঞ্চয় ২ অগাস্ট ৬৭ হাজার ৫০০ কোটি ডলারের সর্বকালীন নজির গড়েছে।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

bangla news

Reserve Bank of India

Repo Rate

Shaktikanta Das

reverse repo rate


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর