img

Follow us on

Wednesday, Oct 09, 2024

RBI Repo Rate: বাড়ছে না ঋণের বোঝা, টানা দশ বার রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

Monetary Policy Meeting: আরবিআই-এর মনিটারি কমিটির ৫ সদস্যই রেপো রেট অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দিলেন

img

রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই। ফাইল ছবি

  2024-10-09 13:28:53

মাধ্যম নিউজ ডেস্ক: টানা ১০ বার রেপো রেট (RBI Repo Rate) অপরিবর্তিত রাখল রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগের মতো রেপো রেট ৬.৫ শতাংশই থাকছে। বুধবার সকালে এ কথা ঘোষণা করলেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। রেপো রেট অপরিবর্তিত রাখায় ব্যাঙ্কগুলিও তাদের সুদের হার বৃদ্ধি করবে না। ফলে চাপ বাড়বে না মধ্যবিত্ত সাধারণ মানুষের।

কেন অপরিবর্তিত রেপো রেট

আরবিআই (RBI Repo Rate) যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ঋণ দেয়, তাকেই রেপো রেট বলে। আর যে হারে রিজার্ভ ব্যাঙ্ক অন্য ব্যাঙ্ক থেকে ঋণ নেয়, তাকে রিভার্স রেপো রেট বলে। রেপো রেট বৃদ্ধি হলে ব্যাঙ্কগুলিও তাদের সুদের হার বৃদ্ধি করে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক বৃদ্ধির ভারসাম্য বজায় রাখার জন্য রিজার্ভ ব্যাঙ্ক একটি সতর্কতামূলক অবস্থান গ্রহণ করার পর থেকে রেপো রেট স্থিতিশীল রয়েছে। শেষ ২০২৩ সালের ফেব্রুয়ারিতে রেপো রেট পরিবর্তন করা হয়েছিল। তারপর থেকে টানা ১০ বার রেপো রেট এক রেখেছে আরবিআই। বুধবার সকালে বৈঠকে বসেছিল আরবিআই-এর ৬ সদস্যের আর্থিক কমিটি। সেখানেই স্থির হয় অপরিপর্তিত রাখা হবে রেপো রেট। মনিটারি কমিটির (Monetary Policy Meeting) ৫ সদস্যই রেপো রেট অপরিবর্তিত রাখার সপক্ষে ভোট দেন।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনে ভোটভাগের হিসেবে এগিয়ে বিজেপি, বেড়েছে আসনও

আর্থিক কমিটির বৈঠক

আরবিআই-এর (RBI Repo Rate) আর্থিক কমিটির (Monetary Policy Meeting) বৈঠক চলবে আরও দু’দিন। চলতি অর্থবর্ষের জন্য আর্থিক বৃদ্ধি ৭.২ শতাংশই থাকবে বলে মনে করছে আরবিআই-এর আর্থিক কমিটি। শীর্ষ ব্যাঙ্কের আর্থিক কমিটিতে বিদায়ী তিন সদস্যের পরিবর্তে এবার জায়গা পেয়েছিলেন তিন নতুন সদস্য। আর্থিক কমিটিতে অন্তর্ভুক্ত হওয়া তিন নতুন সদস্য হলেন দিল্লি স্কুল অফ ইকনমিক্সের ডিরেক্টর রাম সিং, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ সৌগত ভট্টাচার্য এবং ইনস্টিটিউট ফর স্টাডিজ ইন ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্টের ডিরেক্টর নাগেশ কুমার। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

RBI repo rate

bangla news

Repo Rate

Monetary Policy Meeting


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর