img

Follow us on

Monday, Sep 16, 2024

RBI: রেকর্ড উচ্চতায় পৌঁছল দেশের বিদেশি অর্থ ভাণ্ডার, জানেন এর প্রভাব

India's Foreign Exchange: রেকর্ড ৬৫৭.২ বিলিয়ান মার্কিন ডলার স্পর্শ করল ভারতের বিদেশি মুদ্রার ভাণ্ডার

img

রেকর্ড উচ্চতায় পৌঁছল ভারতের বিদেশি মুদ্রার ভাণ্ডার।

  2024-07-13 12:27:03

মাধ্যম নিউজ ডেস্ক: জেটের গতিতে ছুটছে ভারতের অর্থনীতি। যত সময় গড়াচ্ছে ততই ফুলে ফেঁপে উঠছে কোষাগার। বাড়তে বাড়তে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে দেশের বিদেশি অর্থ ভাণ্ডার (India's Foreign Exchange), যা বিশ্ব মানচিত্রে ভারতের গুরুত্ব কয়েক গুণ বাড়িয়ে দেবে, বলে অনুমান বিশেষজ্ঞদের। শুক্রবার আরবিআই (RBI) জানিয়েছে, দেশে বিদেশি মুদ্রা ভাণ্ডার সর্বকালীন উচ্চতায় পৌঁছেছে। পশ্চিম সংবাদমাধ্যমগুলির দাবি, গত অর্থবর্ষে হু হু করে কমেছে চিনের বিদেশি মুদ্রা ভাণ্ডার। 

আরবিআই-এর রিপোর্ট (RBI)

শুক্রবারই দেশের বিদেশি অর্থ ভাণ্ডারের (India's Foreign Exchange) তথ্য প্রকাশ্যে আনে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই-এর (RBI) রিপোর্ট অনুযায়ী ৫ জুলাই শেষ হওয়া সপ্তাহে, ৫.১৫৮ বিলিয়ান মার্কিন ডলার বেড়ে ভারতের বৈদেশিক মুদ্রা ভাণ্ডারের পরিমাণ দাঁড়িয়েছে ৬৫৭.১৫৫ বিলিয়ান মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬০ লক্ষ কোটি টাকা। আরবিআই জানিয়েছে, শুধু তাই নয়, পরপর টানা ৫ সপ্তাহ বেড়েছে ডলারের পরিমাণ। চলতি বছরে ভারতের বৈদেশিক মুদ্রার স্থির বৃদ্ধি লক্ষ্য করা যায়। 

সোনার সঞ্চয়ের পরিমাণ (RBI)

বৈদেশিক মুদ্রার সঞ্চয়ের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি দেশের সোনার সঞ্চয়ের পরিমাণও বেড়েছে লক্ষ্যনীয়ভাবে। গত এক সপ্তাহে সোনা রিজার্ভের (RBI) পরিমাণ বেড়েছে ৯০৪ মিলিয়ন ডলার। এক সপ্তাহে দেশে সোনার রিজার্ভের পরিমাণ বেড়ে হয়েছে ৫৭.৪৩২ বিলিয়ান ডলার। রিজার্ভ ব্যাঙ্কের জানিয়েছেন, "প্রতিকূল আর্থিক পরিবেশে খরচ করার জন্য এখন বৈদেশিক মুদ্রার ভাণ্ডার (India's Foreign Exchange) শক্তিশালী করা দরকারি।" 

আরও পড়ুন: অনন্ত-রাধিকাই প্রথম নয়! আর যারা রাজকীয় বিয়ের আসর বসিয়েছিলেন

বৈদেশিক মুদ্রা ভাণ্ডার-এর প্রভাব (India's Foreign Exchange)

লোকসভা ভোটের প্রচারে দেশের অর্থনৈতিক অবস্থা ও কর্মসংস্থানের সুযোগ নিয়ে মোদি সরকারকে বার বার আক্রমণ করছে বিরোধীরা। কিন্তু এখন দেখা যাচ্ছে যে সর্বকালের সর্বোচ্চ সীমায় পৌঁছল ভারতের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার। যে দেশের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার যত বড় হয়, তার অর্থনৈতিক স্থিরতা তত বেশি বলে মনে করা হয়ে থাকে। সেই সঙ্গে আন্তর্জাতিক স্তরের অর্থনৈতিক ওঠা-পড়ার প্রভাবও সেই দেশের ওপর তত কম পড়ে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

India

bangla news

Foreign Exchange

India's Foreign Exchange


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর