img

Follow us on

Wednesday, Jun 26, 2024

RBI: বিশ্বমঞ্চে বন্দিত! লন্ডনে ‘রিস্ক ম্যানেজার অফ দ্য ইয়ার ২০২৪’ পুরস্কারে ভূষিত আরবিআই

Award 2024: আরবিআইয়ের মুকুটে নয়া পালক, কী পুরস্কার পেল ভারতের শীর্ষ ব্যাঙ্ক?...

img

ফাইল ছবি।

  2024-06-19 08:58:49

মাধ্যম নিউজ ডেস্ক: বিশেষ সম্মাননায় ভূষিত হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। চলতি বছর ভারতের শীর্ষ ব্যাঙ্ককে ‘রিস্ক ম্যানেজার অফ দ্য ইয়ার ২০২৪’ পুরস্কারে ভূষিত করেছে লন্ডনের সেন্ট্রাল ব্যাঙ্কিং। সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে এই তথ্য প্রকাশ করেছে আরবিআই। পোস্টে বলা হয়েছে, রিস্ক  ম্যানেজমেন্টের জন্য এই পুরস্কার পেয়েছে আরবিআই। শীর্ষ ব্যাঙ্কের তরফে পুরস্কার গ্রহণ করেন আরবিআইয়ের এক্সিকিউটিভ ডিরেক্টর মনোরঞ্জন মিশ্র।

কী বলছে আরবিআই? (RBI)

সুদের হার অপরিবর্তিত রাখায় বেশ কিছু ক্ষেত্রে অসাধারণ বৃদ্ধি দেখা যাচ্ছে। ব্যাঙ্কিং, ফিনান্স, অটো এবং রিয়েল এস্টেটের ক্ষেত্রে শেয়ারে (RBI) ৯.৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি হয়েছে। শীর্ষ ব্যাঙ্ক রেপো রেট বজায় রেখেছে ৬.৫ শতাংশ। পুরস্কার প্রাপ্তির পর এক্স হ্যান্ডেলে রিজার্ভ ব্যাঙ্ক লিখেছে, ‘ব্রিটেনের লন্ডনের সেন্ট্রাল ব্যাঙ্কিং ২০২৪ সালের রিস্ক  ম্যানেজার অফ দ্য ইয়ার পুরস্কারে সম্মানিত করেছে রিজার্ভ ব্যাঙ্ককে। রিস্ক কালচার ও সচেতনতা ইমপ্রুভ করতে বেস্ট রিস্ক ম্যানেজার পুরস্কারে ভূষিত করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে শ্রী মনোরঞ্জন মিশ্র এই পুরস্কার গ্রহণ করেছেন।’

উন্নত প্রযুক্তির সুফল 

জানা গিয়েছে, সুপারভিশন এবং রিস্ক ম্যানেজমেন্টের ক্ষেত্রে ভারতের শীর্ষ ব্যাঙ্ক উন্নত প্রযুক্তির ব্যবহার করছে। এজন্য তারা এআই এবং মেশিন লার্নিং পদ্ধতি গ্রহণ করেছে। আরবিআই ঘোষণা করেছে, গ্রিনফিল্ড ডেটা সেন্টার চলতি বছরের শেষের মধ্যেই সম্পূর্ণ হওয়ার অ্যাডভান্স স্টেজে পৌঁছে যাবে। এই ডেটা সেন্টার রিসার্চের প্রাইমারি সোর্স। ডিজিটাল মিশনের অংশ হিসেবে শীর্ষ ব্যাঙ্ক পরিকাঠামো, পেমেন্ট, রিস্ক ম্যানেজমেন্ট, অডিট এবং অ্যানালিটিক্সের মতো প্রধান ক্ষেত্র গুলিতে এআই এবং মেশিন লার্নিংয়ে উৎসাহ জোগানো হচ্ছে। আরবিআইয়ের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, রিস্ক ম্যানেজমেন্টের লাইফ সাইকেলের ওপর এআইয়ের সম্পূর্ণ আবেদন রয়েছে।

আর পড়ুন: স্পিকার-ডেপুটি স্পিকার পদে কারা, বৈঠকে বসছেন বিজেপি নেতৃত্ব

প্রসঙ্গত, আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে জালিয়াতি ক্রমশ বাড়ছে। এসব বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। দাস জানান, আরবিআই একটি ডিজিটাল পেমেন্ট ইন্টেলিজেন্স প্লাটফর্ম তৈরি করার প্রস্তাব করছে। এর মাধ্যমে নজরদারি চালানো হবে (RBI)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

bangla news

Bengali news

rbi news

bank news

news in bengali

rbi wins risk manager of the year award 2024

risk manager of the year award 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর