img

Follow us on

Thursday, Sep 19, 2024

Utarkashi Tunnel: অকেজো ‘ব্রহ্মাস্ত্র’, উত্তরকাশীর শ্রমিকদের উদ্ধারে এবার ভরসা ‘মান্ধাতা’ আমলের হাতিয়ার!

সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকরা খেলছেন চোর-পুলিশ...

img

উত্তরকাশীর সুড়ঙ্গে চলছে উদ্ধারকাজ। ফাইল ছবি।

  2023-11-25 12:36:24

মাধ্যম নিউজ ডেস্ক: ‘ব্রহ্মাস্ত্র’ অকেজো। তাই এবার মান্ধাতা আমলের পথেই ফিরতে চাইছেন উত্তরকাশীর উদ্ধারকারী দলের সদস্যরা। দু সপ্তাহ হতে চলল উত্তরকাশীর সুড়ঙ্গে (Utarkashi Tunnel) আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। উন্নত প্রযুক্তির সাহায্য নিয়েও উদ্ধার করা যায়নি তাঁদের। তাই এবার শাবল, গাঁইতি, কোদালের সাহায্য নিতে চাইছেন উদ্ধারকারীরা।

শ্রমিকদের উদ্ধারে ‘সেকেলে’ পদ্ধতি

উত্তরাখণ্ড প্রশাসন সূত্রে খবর, যেহেতু বারংবার বাধা পাওয়ায় থমকে যাচ্ছে উদ্ধার অভিযান, তাই ‘সেকেলে’ পদ্ধতিতেই সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করতে চাইছেন উদ্ধারকারী দলের সদস্যরা। সাবেকি এই পদ্ধতিতে শ্রমিকদের উদ্ধার কাজ শুরু হলে আরও কিছুটা সময় লাগবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। জানা গিয়েছে, শুক্রবার রাতে অগার মেশিনে ত্রুটি ধরা পড়ে। তার জেরে বন্ধ হয়ে যায় উদ্ধারকাজ। মেশিনটি যে জায়গায় রেখে মাটি খোঁড়া হচ্ছিল, সেখানেও দেখা গিয়েছে ফাটল। মেশিনটি বারবার গরম হয়ে যাচ্ছিল বলেও আগেই জানিয়েছিলেন প্রশাসনিক কর্তারা। উদ্ধারকারী সংস্থাগুলির দাবি, সুড়ঙ্গের (Utarkashi Tunnel) অনেকটা অংশেই ধসের বাধা সরিয়েছে অগার মেশিন। বাকি মাত্রই কয়েক মিটার। সেইটুকু ধ্বংসস্তূপ সরাতে পারলেই উদ্ধার করা যাবে আটকে থাকা শ্রমিকদের। তবে সেইটুকু কাজই শেষ করা যাচ্ছে না অগার মেশিনের সাহায্যে। সেই কারণেই শরণাপন্ন হতে হচ্ছে সাবেকি প্রথার।

লুডো খেলছেন শ্রমিকরা

এদিকে, সুড়ঙ্গের মধ্যে শ্রমিকরা রয়েছেন সুস্থই। খাবার সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানো হচ্ছে। ইদানিং তাঁদের জন্য পাঠানো হচ্ছে বেরি ও অন্যান্য ফল। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন মনোবিদরাও। সুড়ঙ্গের মাত্র ৪১ মিটার ফাঁকা জায়গায় আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। তাঁরা যাতে মনোবল হারিয়ে না ফেলেন, তাই সুড়ঙ্গে পাঠানো হয়েছে লুডো, দাবা এবং তাস। শ্রমিকরা সেখানে চোর-পুলিশও খেলছেন বলে খবর।

আরও পড়ুুন: মিড ডে মিল দুর্নীতিতেও এবার সিবিআই তদন্ত! কী বললেন শুভেন্দু?

শুক্রবার উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী ইঙ্গিত দিয়েছিলেন, রাতের মধ্যে সুড়ঙ্গের ধসের বাধা পেরিয়ে বের করে আনা যাবে শ্রমিকদের। পরে অবশ্য তিনি বলেন, “পরিস্থিতি বেশ ঝুঁকিপূর্ণ। শেষ পর্যায়ে অনেক বেশি সাবধান হতে হবে। অনেক বেশি দ্রুততার সঙ্গে কাজ করতে হবে।” প্রসঙ্গত, গত ১২ নভেম্বর ধস নামে উত্তরকাশী জেলার ব্রহ্মতাল-যমুনোত্রী জাতীয় সড়কের ওপর সিল্কিয়ারা এবং ডন্ডালহগাঁওয়ের মধ্যে। আটকে (Utarkashi Tunnel) পড়েন ৪১ জন শ্রমিক। এঁদের মধ্যে তিনজন বাংলার।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Utarkashi Tunnel

Utarkashi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর