img

Follow us on

Thursday, Sep 19, 2024

Uttarkashi Tunnel Collapse: উত্তরকাশীর সুড়ঙ্গে উদ্ধারকাজ শুরু নতুনভাবে, নামল সেনা

১০০ ঘণ্টার মধ্যে সম্পন্ন হতে পারে উদ্ধারকাজ, আশা উদ্ধারকারীদের..

img

উত্তরাখণ্ডে চলছে উদ্ধারকাজ (ফাইল ছবি)

  2023-11-27 12:31:03

মাধ্যম নিউজ ডেস্ক: গত ১২ নভেম্বর থেকে উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। প্রতিবারই তাঁদের উদ্ধার করার প্রচেষ্টা ব্যর্থ হচ্ছে। তবে এমতাবস্থাতেও যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী দল। শ্রমিকদের সুড়ঙ্গ (Uttarkashi Tunnel Collapse) থেকে বের করে আনতে এবার নামানো হয়েছে ভারতীয় সেনাকে। প্রথমে কাজ শুরু হয়েছিল মার্কিন সুড়ঙ্গ বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্সের তত্ত্বাবধানে। আমেরিকার যন্ত্র অগার মেশিনকে ব্যবহার করা হয়েছিল এক্ষেত্রে। অনেকটাই সফল হয়ে গিয়েছিল মেশিনের ড্রিলিং। তবে শুক্রবার বিকালে সুড়ঙ্গের একটি ধাতব বস্তুর সঙ্গে আঘাত পায় যন্ত্রটি। এরপরে সেখানেই তা বিকল হয়ে যায়। সেটি আর ঠিক করা যায়নি।

নতুনভাবে শুরু উদ্ধারকাজ

এমতাবস্থায় ভার্টিক্যাল ড্রিলিং-এর পরিকল্পনা নিয়েছে উদ্ধারকারী দল। ট্যানেলের ১৮০ মিটার দূর থেকে শুরু হল এই ড্রিলিং। দিনে ১৫ মিটার করে ড্রিলিং করা হবে। ইতিমধ্যে ১৫ মিটার ড্রিলিং সম্পন্নও হয়েছে। উলম্বভাবে ৮৬ মিটার পর্যন্ত ড্রিলিং (Uttarkashi Tunnel Collapse) করতে হবে। সুড়ঙ্গের মধ্যে শ্রমিকরা রয়েছেন সুস্থই, এমনটাই জানা গিয়েছে। খাবার সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানো হচ্ছে। ইদানিং তাঁদের জন্য পাঠানো হচ্ছে বেরি ও অন্যান্য ফল। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন মনোবিদরাও। সুড়ঙ্গের মাত্র ৪১ মিটার ফাঁকা জায়গায় আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। তাঁরা যাতে মনোবল হারিয়ে না ফেলেন, তাই সুড়ঙ্গে পাঠানো হয়েছে লুডো, দাবা এবং তাস। শ্রমিকরা সেখানে চোর-পুলিশও খেলছেন বলে খবর।

আরও পড়ুুন: "সন্ত্রাসবাদকে আমরা নির্মূল করে দিয়েছি", ২৬/১১ হামলার ১৫ বছরে দৃপ্ত ঘোষণা মোদির

১০০ ঘণ্টার মধ্যে সম্পন্ন হতে পারে উদ্ধারকাজ

উদ্ধারকারী দলের (Uttarkashi Tunnel Collapse) ফের আশা, একশো ঘণ্টার মধ্যে শ্রমিকদের কাছে পৌঁছানো সম্ভব। দিন সংখ্যার নিরিখে পাঁচ দিন। এই ড্রিলিং পদ্ধতিতেই সাধারণভাবে কয়লা খনি থেকে কয়লা উত্তোলন করা হয়ে থাকে। পরিস্থিতি নিয়ে প্রতি মুহূর্তের খবর রাখছেন সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়করি। গতকাল রাতেই ফের একবার ঘটনাস্থলে যান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি। যে অগার মেশিনটি বিকল হয়ে গিয়েছে, সেই মেশিনটিকে উদ্ধার (Uttarkashi Tunnel Collapse) করতে এবার কাজ শুরু করেছে সেনাও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Uttarkashi Tunnel Rescue

Utt

Uttarkashi Tunnel Collaps


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর