img

Follow us on

Monday, Sep 16, 2024

Retail inflation: খুচরো মুদ্রাস্ফীতি কমল ৩.৫৪ শতাংশ, পাঁচ বছরে সর্বনিম্ন, জানাল কেন্দ্র

Reserve Bank: রিজার্ভ ব্যাঙ্কের লক্ষ্যমাত্রারও নিচে নামল খুচরো মুদ্রাস্ফীতি

img

প্রতীকী ছবি

  2024-08-13 12:41:25

মাধ্যম নিউজ ডেস্ক: গত ৫ বছরে খুচরো মুদ্রাস্ফীতি (Retail inflation) সবচেয়ে কমে ৩.৫৪ শতাংশ হল চলতি জুলাই মাসে। গতকাল সোমবার ১২ অগাস্ট কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এক পরিসংখ্যান প্রকাশ করে এ কথাই জানানো হয়েছে। সোমবার 'অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স ডেটা' এই সর্বনিম্ন খুচরো মুদ্রাস্ফীতির তথ্য জানিয়েছে সাংবাদিক সম্মেলন করে। কেন্দ্রের দেওয়া ওই তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে, ২০২৪ সালের জুলাইতে খুচরো মুদ্রাস্ফীতি হয়েছে ৩.৫৪ শতাংশ, এক বছর আগে ২০২৩ সালের জুলাইতে এই খুচরা মুদ্রাস্ফীতি ছিল ৭.৪৪ শতাংশ। শুধু তাই নয়, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank) যে লক্ষ্যমাত্রা ছিল, তার থেকেও নিচে নেমেছে খুচরো মুদ্রাস্ফীতি। রিজার্ভ ব্যাঙ্কের লক্ষ্য ছিল ৪ শতাংশ, তারও নিচে নেমেছে মুদ্রাস্ফীতি।

কমেছে গ্রাম ও শহরাঞ্চলের খুচরো মুদ্রাস্ফীতি (Retail inflation)

কেন্দ্রের তরফে যে পরিসংখ্যান দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে, গ্রামীণ মুদ্রাস্ফীতি ৪.১৯ শতাংশে নেমে এসেছে, এক বছর আগে ২০২৩ সালে জুলাই মাসে যা ছিল ৭.৩৬ শতাংশ। অন্যদিকে, কমেছে শহর অঞ্চলের খুচরো মুদ্রাস্ফীতিও। রিপোর্ট বলছে, শহর অঞ্চলের খুচরো মুদ্রাস্ফীতি (Retail inflation) কমে দাঁড়িয়েছে ২.৯৮ শতাংশ, এক বছর আগে ২০২৩ সালে জুলাই মাসেই এটা ছিল ৭.২০ শতাংশ।

আরও পড়ুন: বাংলাদেশে আক্রান্ত হিন্দুরা, সুরক্ষার দাবিতে বর্ধমানে প্রতিবাদ মিছিল সনাতনীদের

মুদ্রাস্ফীতি কমায় এবার স্টক মার্কেটেও এর ইতিবাচক প্রভাব পড়বে

ওই পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে, মশলার ক্ষেত্রে মুদ্রাস্ফীতির অঙ্ক সবচেয়ে কম, এরপরেই রয়েছে তেল। প্রসঙ্গত উল্লেখ্য, খাদ্যদ্রব্যের মধ্যে ডালের মূল্য সবচেয়ে বেশি বেড়ে যায়। কেন্দ্রের তরফে যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে সেখানে জানানো হয়েছে, চলতি জুলাই মাসের এই মুদ্রাস্ফীতি বিগত ৫৯ মাসের মধ্যে সবথেকে কম। মনে করা হচ্ছে, মুদ্রাস্ফীতি (Retail inflation) কমায় এবার স্টক মার্কেটেও এর ইতিবাচক প্রভাব পড়বে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

retail inflation

Reserve Bank

Reserve Bank target Retail inflation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর