img

Follow us on

Tuesday, Sep 24, 2024

RG Kar Hospital Incident: সুপ্রিম কোর্টে পিছল আরজি করকাণ্ড মামলা, পরবর্তী শুনানি কবে?

Supreme Court: পিছল আরজি করকাণ্ড মামলা, কী বললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি?...

img

সুপ্রিম কোর্টে আরজি করকাণ্ড মামলার শুনানি ১ অক্টোবর। ফাইল ছবি।

  2024-09-23 14:17:38

মাধ্যম নিউজ ডেস্ক: পিছিয়ে গেল আরজি কর মেডিক্যাল কলেজে (RG Kar Hospital Incident) ধর্ষণ ও খুনের মামলার শুনানি। শুক্রবার শুনানি হওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টে (Supreme Court), প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। সেই মামলাই গেল পিছিয়ে। এই মামলার শুনানি হবে ১ অক্টোবর। সংবাদ সংস্থা সূত্রে খবর, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, “আমরা ১ অক্টোবর মামলাটি শুনানির জন্য নথিবদ্ধ করব।”

আরজি কর মামলার শুনানি (RG Kar Hospital Incident)

এর আগে আরজি কর মামলার শুনানি হয়েছিল ১৭ সেপ্টেম্বর, বিশ্বকর্মা পুজোর দিন। প্রধান বিচারপতি ছাড়াও বেঞ্চে রয়েছেন বিচারপতি মনোজ মিশ্র এবং বিচারপতি জেবি পারদিওয়ালা। এই তিন বিচারপতির ডিভিশন বেঞ্চে সেদিন স্টেটাস রিপোর্ট জমা দিয়েছিল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দেওয়া সেই স্টেটাস রিপোর্ট পড়ে উদ্বেগ প্রকাশ করেন ডিভিশন বেঞ্চের বিচারপতিরা। সেদিনের শুনানিতে মোট ছ’দফা নির্দেশ দেয় শীর্ষ আদালত। এর মধ্যে রয়েছে, উইকিপিডিয়া থেকে মুছে ফেলতে হবে নির্যাতিতার নাম ও ছবি। নির্যাতিতার বাবা যে চিঠি ১২ সেপ্টেম্বর দিয়েছিলেন, সেই চিঠির অভিযোগ গুরুত্ব দিয়ে দেখতে হবে।

কী বলেছিল আদালত?

আগামী দু’সপ্তাহের মধ্যে জেলাশাসক, মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল ও সিনিয়র ডাক্তারদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে হাসপাতালে শৌচাগার ও সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। মহিলা চিকিৎসকরা সেমিনার হলে বিশ্রাম নিতে গেলে তাঁদের বায়োমেট্রিক নেওয়া দরকার। আরজি করকাণ্ডের পর হাসপাতালের পুরো সিসিটিভির ফুটেজ পুলিশকে তুলে দিতে হবে সিবিআইয়ের (RG Kar Hospital Incident) হাতে। তদন্তে সহযোগিতা করতে হবে পুলিশকে। এবং সর্বোপরি, জুনিয়র ডাক্তাররা বৈঠক করে কাজে যোগ দিলে তাঁদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না রাজ্য সরকার।

আরও পড়ুন: “আমরা এক সঙ্গে পারি...”, মোদিকে আশ্বাস শ্রীলঙ্কার নয়া প্রেসিডেন্টের

ওই দিনের শুনানিতে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় ওঠে। রাতে কর্মক্ষেত্রে মহিলাদের নিয়ে রাজ্য সরকারের বিতর্কিত বিজ্ঞপ্তি, জুনিয়র ডাক্তারদের চলতে থাকা কর্মবিরতি, পুলিশের ভূমিকা ইত্যাদি নানা বিষয় নিয়ে সওয়াল জবাব চলে।

প্রসঙ্গত, আরজি করে বছর একত্রিশের এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করা খুন করা হয় বলে অভিযোগ। তার জেরে তোলপাড় হয় রাজ্য। ওই ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে (Supreme Court) সুপ্রিম কোর্ট। সেই মামলারই পরবর্তী শুনানি হবে ১ অক্টোবর (RG Kar Hospital Incident)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Supreme court

SC

bangla news

Bengali news

news in bengali

madhyom   

RG Kar Hospital Incident

RG Kar Hospital case

RG Kar Hospital Issue


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর