img

Follow us on

Wednesday, Oct 02, 2024

RRB Recruitment: উচ্চ মাধ্যমিক পাশে কেন্দ্রীয় সরকারি চাকরি, হাজার হাজার লোক নিচ্ছে রেল

Indian Railway: রেলে বিভিন্ন শূন্যপদে নিয়োগ, আবেদনের শেষ তারিখ কবে?

img

রেলে প্রচুর পদে কর্মী নিয়োগ হবে (সংগৃহীত ছবি)

  2024-10-02 13:01:09

মাধ্যম নিউজ ডেস্ক: রেলের পরিকাঠামো উন্নয়নে জোর দিচ্ছে কেন্দ্রীয় মন্ত্রক। আর তাই রেলের বিভিন্ন শূন্য পদে হাজার হাজার ছেলেমেয়ে নিয়োগ (RRB Recruitment) হতে চলেছে। জানা গিয়েছে, সব মিলিয়ে প্রায় ১১ হাজার ৫০০ জন নিয়োগ করা হবে। ইতিমধ্যেই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় রেল (Indian Railway)। গ্র্যাজুয়েট এবং উচ্চ মাধ্যমিক পাশ, দু'ধরনের পদের জন্যই আবেদন নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। সিইএন নম্বর ০৫/২০২৪ (CEN No. 05/2024) ও সিইএন নম্বর ০৬/২০২৪ (CEN No. 06/2024), আবেদনের জন্য এই দুই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আবেদনের শেষ তারিখ ২০ অক্টোবর (RRB Recruitment)

রেলের (RRB Recruitment) সিইএন নম্বর ০৫/২০২৪ (CEN No. 05/2024) বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ৩ হাজার ৪৪৫ শূন্যপদ রয়েছে। কমার্শিয়াল কাম টিকিট ক্লার্ক পদে ২০২২ জন, অ্যাকাউন্ট ক্লার্ক কাম টাইপিস্ট ৩৬১ জন, জুনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট ৯৯০ জন ও ট্রেন ক্লার্কের পদে ৭২ জনের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই শূন্যপদে আবেদন শুরু হয়ে গিয়েছে, আবেদনের শেষ তারিখ ২০ অক্টোবর। শিক্ষাগত যোগ্যতা: এই পদে আবেদনের জন্য প্রয়োজনীয় নূন্যতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক (+২) পাশ বা সমতুল্য ডিগ্রি। বয়সসীমা: এই বিজ্ঞপ্তিতে আবেদন করতে গেলে ২০২৫ সালের ১ জানুয়ারি আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণির ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সসীমা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ‘দেবীপক্ষ চলে এল, অসুর নিধন হবেই’, আরজি কর-কাণ্ডে বললেন নির্যাতিতার মা

নির্বাচন পদ্ধতি কী রয়েছে?

নির্বাচন পদ্ধতি: প্রথমে দুই ধাপের কম্পিউটার বেসড পরীক্ষা (RRB Recruitment) হবে। তারপর প্রয়োজনীয় ক্ষেত্রে টাইপিং স্কিল টেস্ট হবে। তারপর ডকুমেন্ট ভেরিফিকেশন ও মেডিক্যাল টেস্ট হবে। কম্পিউটার বেসড পরীক্ষার দ্বিতীয় স্টেজে শূন্যপদের প্রায় ১৫ গুণ আবেদনকারী পরীক্ষা দেবে। আবেদন ফি: ছাড় পাওয়া আবেদনকারী ছাড়া বাকিদের ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে। বিশেষভাবে সক্ষম, মহিলা, রূপান্তরকামী, সেনাবাহিনীর প্রাক্তন সদস্য, তফশিলি জাতি, তফশিলি উপজাতি, সংখ্যালঘু ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শ্রেণিদের জন্য এই আবেদন ফি ২৫০ টাকা। যদিও পরীক্ষায় উপস্থিত হলে যথাক্রমে ৪০০ ও ২৫০ টাকা ফেরত পাওয়া যাবে।

আবেদনের শেষ তারিখ ১৩ অক্টোবর

রেলের (RRB Recruitment) বিজ্ঞপ্তি সিইএন নম্বর ০৬/২০২৪ (CEN No. 06/2024) অনুযায়ী, মোট ৮ হাজার ১ শূন্যপদ রয়েছে। চিফ কমার্শিয়াল কাম টিকিট সুপারভাইজার পদে ১৭৩৬ জন, স্টেশন মাস্টার পদে ৯৯৪ জন, গুডস ট্রেন ম্যানেজার পদে ৩১৪৪ জন, জুনিয়র অ্যাকাউন্ট অ্যাসিস্ট্যান্ট কাম টাইপিস্ট পদে ১৫০৭ জন, সিনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট পদে ৭৩২ জনের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই শূন্যপদে আবেদন শুরু হয়ে গিয়েছে, আবেদনের শেষ তারিখ ১৩ অক্টোবর। শিক্ষাগত যোগ্যতা: এই পদে আবেদনের জন্য প্রয়োজনীয় নূন্যতম শিক্ষাগত যোগ্যতা কোনও বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন বা সমতুল ডিগ্রি। বয়সসীমা: এই বিজ্ঞপ্তিতে আবেদন করতে গেলে ২০২৫ সালের ১ জানুয়ারি আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণির ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সসীমায় ছাড় দেওয়া হয়েছে।

নির্বাচন পদ্ধতি কী রয়েছে?

নির্বাচন পদ্ধতি: প্রথমে দুই ধাপের কম্পিউটার পরীক্ষা (RRB Recruitment) হবে। তারপর কম্পিউটার বেসড অ্যাপ্টিটিউড পরীক্ষা বা টাইপিং স্কিল টেস্টের মধ্যে যেটা প্রয়োজনীয় সেই পরীক্ষা হবে। তারপর ডকুমেন্ট ভেরিফিকেশন ও মেডিক্যাল টেস্ট হবে। কম্পিউটার বেসড পরীক্ষার দ্বিতীয় স্টেজে শূন্যপদের প্রায় ১৫ গুন আবেদনকারী পরীক্ষা দেবে। আবেদন ফি: ছাড় পাওয়া আবেদনকারী ছাড়া বাকিদের ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে। বিশেষভাবে সক্ষম, মহিলা, রূপান্তরকামী, সেনাবাহিনীর প্রাক্তন সদস্য, তফশিলি জাতি, তফশিলি উপজাতি, সংখ্যালঘু ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শ্রেণিদের জন্য এই আবেদন ফি ২৫০ টাকা। যদিও পরীক্ষায় উপস্থিত হলে যথাক্রমে ৪০০ ও ২৫০ টাকা ফেরত পাওয়া যাবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Railway

bangla news

Bengali news

rrb recruitment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর