img

Follow us on

Sunday, Sep 08, 2024

RSS: পুরীর রথযাত্রায় তীর্থযাত্রীদের মানবিক সেবা প্রদানের কাজে এগিয়ে আরএসএস

Puri Rath Yatra: পুরীর রথযাত্রায় স্বাস্থ্য শিবির আয়োজনে আরএসএস....

img

রথযাত্রায় স্বয়ং সেবকদের সেবাকাজের চিত্র। সংগৃহীত চিত্র।

  2024-07-12 15:26:58

মাধ্যম নিউজ ডেস্ক: পুরীতে (Puri Rath Yatra) শ্রীশ্রীজগন্নাথদেবের রথযাত্রার সময় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (RSS) ও উৎকল বিপন্ন সহায়তা সমিতি যৌথ ভাবে এক ব্যতিক্রমী মানবিক সেবা প্রদান করে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। ইউবিএসএস ও আরএসএস এই রথযাত্রার মহোৎসবে এক যোগে জনসেবা এবং তীর্থযাত্রীদের নিরাপত্তা বিষয়ে পরিষেবা প্রদান করেছে। এই দুই সামজিক সংগঠনের পক্ষ থেকে দশটি বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়েছে। আসুন জেনে নিই কীভাবে সেবাকাজে অংশ গ্রহণ করেছেন।

বিপুল ভিড়ের মধ্যে অ্যাম্বুল্যান্স পরিষেবা (RSS)

পুরীতে (Puri Rath Yatra) রথযাত্রা উপলক্ষে লক্ষ লক্ষ ভক্তদের সমাগম হয়। অত্যধিক ভিড় এবং উত্তেজনার মধ্যে মানবিক সেবায় পাশে দাঁড়িয়েছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের (RSS) স্বয়ংসেবকরা। তাঁদের সেবা কার্যক্রমের মধ্যে রয়েছে প্রাথমিক চিকিৎসা, ওষুধ বিতরণ, জল ছিটানো, পানীয় জল বিতরণ, স্ট্রেচার সেবা, অ্যাম্বুল্যান্স পরিষেবা প্রদান ও করিডোর তৈরি করা সহ নানান সেবা মূলক কাজ। রথযাত্রায় আহত বা অচৈতন্য ভক্তদের অবিলম্বে হাসপাতালে নিয়ে যাওয়া এবং বিপুল ভিড়ের মধ্যে অ্যাম্বুল্যান্সের জন্য পথ তৈরি করার দায়িত্ব নিয়েছিলেন স্বয়ংসেবকরা। ফলে স্বয়ংসেবকদের প্রচেষ্টায় আহতদের সহজে অ্যাম্বুলেন্সে নিয়ে হাসপাতালে যেতে বিরাট সুবিধা হয়।

আয়োজন করা হয় স্বাস্থ্য শিবির

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) এবং উৎকল বিপন্ন সহায়তা সমিতির দেওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে, এই উৎসব মুখর দিনে আগত ভক্তদের শরীর-স্বাস্থ্যের কথা ভেবে একটি স্বাস্থ্য শিবির বাসানো হয়েছিল। তার মধ্যে ৮ জন ডাক্তার, ২ জন ফার্মাসিস্ট এবং ২ জন স্বাস্থ্য সহকারী প্রাথমিক চিকিৎসায় নিয়োজিত ছিলেন। একইভাবে, ৪০ জন স্বয়ংসেবক, ২টি অ্যাম্বুল্যান্সের মধ্যে দিয়ে সেবাকাজ চালিয়ে যান। স্ট্রেচারে সেবার জন্য ৩৬ জন স্বয়ংসেবকদের দল কাজ করেছেন। আলাদা করে ১০টি স্থানে পানীয় জল বিতরণ সেবা চলেছিল এবং ৬০ জন স্বয়ংসেবক এই সেবায় নিয়োজিত ছিলেন।

১৪টি মেশিন স্থাপন করে জল বর্ষণ করা হয়

পুরীতে রথের দিনের আবহাওয়া তীব্র আর্দ্র ও গরমের কারণে ইউবিএসএস-এর পক্ষ থেকেও ভক্তদের ওপর জল ছিটানো হয়েছিল। ভক্তদের উপর এই জল বর্ষণের জন্য ৪২ জনের স্বয়ংসেবকের দল ১৪টি মেশিন স্থাপন করে পরিষেবা প্রদান করেছেন। একইভাবে, আহত ও অসুস্থ ভক্তদের সাহায্য করার জন্য পুরীর হাসপাতালে স্বয়ংসেবকদের (RSS) মোতায়েন করা হয়েছিল। মোট ৩৫০ জন স্বয়ংসেবক হাসপাতালের বিভিন্ন বিভাগে রোগীদের পরিষেবা দেওয়ার কাজে নিযুক্ত ছিলেন। একইভাবে ১৫০ জন স্বয়ংসেবক আলাদা আলাদা করে ১০টি দলে নিযুক্ত হয়ে পরিচ্ছন্নতার কাজে অংশ গ্রহণ করেছিলেন। প্রায় ৬০ জন স্বয়ংসেবক খাদ্য বিতরণের কাজে নিয়োজিত ছিলেন। মোট ১০৬০ জন স্বয়ংসেবকরা জায়গায় জায়গায় আগত ভক্ত ও দর্শনার্থীদের জন্য একাধিক করিডোর তৈরি করেছিলেন। এই সমস্ত স্বয়ংসেবকরা ৭ ও ৮ জুলাই দুদিন একটানা সেবামূলক কাজে নিজেদের নিয়োজিত রেখেছিলেন।

আরও পড়ুনঃ সেনার নমিনি নিয়মে বদলের আর্জি ক্যাপ্টেন অংশুমান সিং-এর বাবা-মার

একদিন আগে বৈঠক করে প্রশিক্ষণ দেওয়া হয়

রথযাত্রার (Puri Rath Yatra) একদিন আগে, অর্থাৎ ৬ জুলাই, পুরীর গোরা বাজারের সরস্বতী শিশু বিদ্যা মন্দিরে, আরএসএস-এর প্রবীণ নেতারা উপস্থিত হন এবং সেখানে বিশেষ বৈঠক করে সমস্ত স্বয়ংসেবকদের (RSS) এই সেবামূলক কাজের কথা জানিয়ে প্রশিক্ষণও দিয়েছিলেন। এরপরেই স্বয়ংসেবকরা তাঁদের নির্ধারিত সেবামূলক কাজগুলি করতে শুরু করে দিয়েছিলেন। এই রথযাত্রা উপলক্ষে সেবা কর্মযজ্ঞের পরিচালনায় উপস্থিত ছিলেন আরএসএস (RSS) ওড়িশা সঙ্ঘচালক (পূর্ব) সমীর মাহান্তি, রাষ্ট্রীয় সেবা ভারতীর সাংগঠনিক সেক্রেটারি সুধীর জি, ক্ষেত্রীয় সম্পর্ক প্রমুখ বিদ্যুৎ মুখার্জি, প্রান্ত প্রচারক বিপিন প্রসাদ নন্দ, সহ-প্রান্তকার্যবাহ সুদর্শন দাস, উৎকল বিপন্ন সহায়তা সমিতির সভাপতি অক্ষয় বিট, সেবা ভারতীর রাজ্য সাংগঠনিক সম্পাদক কৈলাশ চন্দ্র জেনা, রথযাত্রা সেবা সমন্বয়কারী রুদ্র নারায়ণ মহাপাত্র।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

RSS

Puri Rath Yatra

news in bengali

humanitarian

Utkal Bipanna Sahayata Samiti


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর