img

Follow us on

Monday, Sep 16, 2024

RSS: সঙ্ঘের সমন্বয় বৈঠকে উঠল আরজি কর প্রসঙ্গ, নারী নির্যাতন রোধে একাধিক সিদ্ধান্ত গ্রহণ

RG Kar Issue: আরজি কর কাণ্ড নিয়ে উদ্বিগ্ন আরএসএস, নারী নির্যাতন রোধে একগুচ্ছ সিদ্ধান্ত...

img

সাংবাদিক বৈঠকে আরএসএস নেতা সুনীল আম্বেকর (বাঁদিকে) ও কে কে বলরাম (ডানদিকে) (সংগৃহীত ছবি)

  2024-09-02 16:07:00

মাধ্যম নিউজ ডেস্ক: আরএসএস-এর (RSS) সমন্বয় বৈঠকে আলোচিত হল আরজি কর ইস্যু (RG Kar Issue)। প্রসঙ্গত কেরলের পালাক্কড়ে তিনদিনের আরএসএস-এর বৈঠকের আজ সোমবারই শেষ দিন। এদিন সন্ধ্যায় সমাপন ভাষণ দেবেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। তার আগে এদিন দুপুরে সাংবাদিক বৈঠক করলেন আরএসএস-এর অখিল ভারতীয় প্রচার প্রমুখ সুনীল আম্বেকর। সেখানেই উঠে এল আরজি কর ইস্যু। সুনীল আম্বেকর জানিয়েছেন, এবিষয়ে একাধিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বৈঠকে, যাতে এধরনের ঘটনা ভবিষ্যতে না ঘটে।

আরজি কর ইস্যুতে কী বললেন সুনীল আম্বেকর?

সুনীল আম্বেকর বলেন, ‘‘সমন্বয় বৈঠকে (RSS) অত্যন্ত গুরুত্বপূর্ণভাবে আলোচনা করা হয়েছে কলকাতার আরজি কর হাসপাতালের (RG Kar Issue) হৃদয়বিদারক ঘটনা নিয়ে। সঙ্ঘ পরিবারের প্রায় প্রতিটি সংগঠনই আরজি কর কাণ্ডে রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে। এই ধরনের ঘটনাগুলি কেন ঘটছে তার কারণ আমাদের খুঁজে বের করতে হবে। নারী নির্যাতন রোধে সরকারকে অত্যন্ত দায়িত্ববান হতে হবে। কঠোর আইন ও দৃষ্টান্তমূলক শাস্তি দরকার এই ধরনের ঘটনা প্রতিরোধে।’’ এর পাশাপাশি সুনীল আম্বেকরের আরও সংযোজন, ‘‘মহিলাদের ওপর হওয়া অপরাধের ক্ষেত্রে বিচার প্রক্রিয়াকে দ্রুত হতে হবে। ফাস্ট ট্র্যাক কোর্টেই (RG Kar Issue) এই ধরনের মামলাগুলির বিচার প্রক্রিয়া চলা উচিত।’’ সুনীল আম্বেকর (RSS) আরও বলেন, ‘‘নারী নির্যাতন রোধে একাধিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে সঙ্ঘের বৈঠকে। এগুলি হল, শক্তিশালী আইন প্রণয়, সমাজে সচেতনতা বৃদ্ধি, ছোট থেকেই বাচ্চাদের সংস্কার শেখানো, শিক্ষাদান, মহিলাদের আত্মরক্ষার কৌশল শেখানো এবং যে ধরনের কনটেন্ট অশ্লীলতা ছড়ায় তা প্রতিরোধ করা।’’ প্রসঙ্গত, আরজি কর কাণ্ডে উত্তাল হয়েছে বাংলা। প্রশ্নের মুখে পড়েছে মমতার সরকারের ভূমিকা। এবিষয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলায় কি রাষ্ট্রপতি শাসন জারি করা উচিত? উত্তরে সুনীল আম্বেকর বলেন, ‘‘গণতন্ত্রে এমনটা কাম্য নয়, তবে আইনের শাসন প্রতিষ্ঠা হওয়া উচিত।’’

দেশের ৪৭২টি স্থানে মহিলা সম্মেলন করেছে আরএসএস (RSS)

সুনীল আম্বেকর আরও একাধিক ইস্যু তুলে ধরেন। তিনি জানান, গত বছর আরএসএস-এর উদ্যোগে সারাদেশে ৪৭২টি স্থানে নারী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। যেগুলিতে অংশগ্রহণ করেছেন মোট ৫ লাখ ৭৫ হাজার ৭৪০ জন মহিলা। এই সম্মেলনগুলিতে নারী অধিকার ও মহিলা সশক্তিকরণের একাধিক বিষয়ে আলোচনা হয়েছে।

অন্যান্য ইস্যু 

বাংলাদেশের পরিস্থিতি আম্বেকর জানান, সেখানকার হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের অনেকেই উদ্বিগ্ন। ভারত সরকার এবিষয়ে সদর্থক ভূমিকা পালন করেছে বলেও জানান এই সঙ্ঘ (RSS) নেতা। রানি অহল্যাবাঈ-এর ৩০০তম জন্মবার্ষিকী ও রানি দুর্গাবতীর ৫০০তম জন্ম বার্ষিকীতে আরএসএস সারা দেশে একাধিক কর্মসূচি নেবে বলে জানিয়েছেন তিনি। শেষ দিনের এই সাংবাদিক বৈঠকে সুনীল আম্বেকরের পাশাপাশি হাজির ছিলেন উত্তর কেরলের সঙ্ঘ চালক কেকে বলরাম। প্রসঙ্গত, গত শনিবার ৩১ অগাস্ট কেরলের পালাক্কড়ে শুরু হয় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের তিন দিনের অখিল ভারতীয় সমন্বয় বৈঠক। বৈঠকে যোগ দেন আরএসএস-এর (RSS) সরসঙ্ঘচালক মোহন ভাগবত, আরএসএস-এর সরকার্যবাহ দত্তাত্রেয় হোসবালে সমেত অন্যান্য নেতারা। শনিবার বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জগৎ প্রকাশ নাড্ডাও হাজির ছিলেন বৈঠকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

RSS

madhyom news

news in bengali

RG Kar rape

RG Kar murder

RG Kar issue

Rss Samanvay baithak

sunil ambekar rss


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর