img

Follow us on

Monday, Sep 16, 2024

RSS: মধ্যপ্রদেশের কলেজ পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হতে চলেছে আরএসএস নেতাদের ৮৮টি বই

Madhya Pradesh: মধ্যপ্রদেশের বিভিন্ন স্নাতক কোর্সে আরএসএস নেতাদের বই…

img

আরএসএস। সংগৃহীত চিত্র।

  2024-08-14 12:54:16

মাধ্যম নিউজ ডেস্ক: মধ্যপ্রদেশের কলেজগুলির পাঠ্যসূচিতে আরএসএস (RSS) নেতাদের ৮৮টি বই অন্তর্ভুক্ত হতে চলেছে। এই বইগুলির লেখক হলেন সুরেশ সোনি, দীননাথ বাত্রা, ডি অতুল কোঠারি, দেবেন্দ্র রাও দেশমুখ প্রমুখ। এঁরা আরএসএস-এর শিক্ষা শাখা বিদ্যাভারতীর সঙ্গে যুক্ত ছিলেন। সরকার রাজ্য জুড়ে কলেজগুলিতে বইয়ের একটি তালিকা পাঠিয়েছে। ভারতীয় ঐতিহ্যগত জ্ঞান পরম্পরাকে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে সেখানে। রাজ্যের উচ্চ শিক্ষা বিভাগ বিভিন্ন স্নাতক কোর্সে এই বইগুলির প্রবর্তনের সুবিধার্থে প্রতিটি কলেজে একটি করে ‘ভারতীয় ঐতিহ্যের জ্ঞান পরম্পরা প্রকোষ্ঠ’ গঠনের সুপারিশও করেছে।

ভারতীয় মতাদর্শ ও ঐতিহ্যকে ছড়িয়ে দেবে বই (RSS)

মধ্যপ্রদেশের (Madhya Pradesh) উচ্চ শিক্ষা বিভাগের আধিকারিক ডঃ ধীরেন্দ্র শুক্লা সমস্ত সরকারি এবং বেসরকারি কলেজের অধ্যক্ষদের উদ্দেশে লেখা একটি চিঠিতে বলেন, “দেরি না করে দ্রুত এই ৮৮টি বইয়ের সেট কেনার জন্য সচেষ্ট হন। পিএম এক্সেলেন্স কলেজ সহ রাজ্যের সমস্ত কলেজে পড়ানো হবে এই বই। এখন পর্যন্ত আমরা স্নাতকস্তরে প্রায় ৪০০ বইয়ের জন্য সুপারিশ করেছি। বইগুলি শুধুমাত্র আরএসএস নেতাদের বলা অনুচিত, জাতীয় শিক্ষা নীতিতে (NEP) ২০২০ অ্যাকাডেমিক পাঠ্যক্রমে ভারতীয় জ্ঞান এবং ঐতিহ্যের অন্তর্ভুক্তির পক্ষে জোর দিতে বলা হয়েছে। সবগুলি পুস্তক ভারতীয় মতাদর্শ ও ঐতিহ্যকে ছড়িয়ে দিতে সাহায্য করবে। এই বইগুলি জাতীয় শিক্ষা নীতিকে অনুসরণ করে অন্তর্ভুক্ত করা হয়েছে।”

ভগবান শ্রীরাম ও শ্রীকৃষ্ণের শিক্ষা অন্তর্ভুক্ত হবে

৮৮টি বইয়ের মধ্যে ১৪টি বিদ্যাভারতীর প্রাক্তন সাধারণ সম্পাদক দীননাথ বাত্রার লেখা। তিনি আরএসএস (RSS)-এর শিক্ষা সমূহের মুখ্য ভূমিকা পালন করেছেন। তিনি ২০১৭ সালেই এনসিইআরটিকে পাঞ্জাবি কবি অবতার পাশের কবিতা 'সবসে খতরনক', একাদশ শ্রেণির হিন্দি পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়ার দাবি তুলেছিলেন। গত জুন মাসে, মধ্যপ্রদেশের (Madhya Pradesh) মুখ্যমন্ত্রী মোহন যাদব রাজ্যের শিক্ষাবর্ষের পাঠ্যক্রমে ভগবান শ্রীরাম এবং ভগবান শ্রীকৃষ্ণের শিক্ষা বিষয়কে অন্তর্ভুক্ত করার পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন। তিনি পূর্ববর্তী বিজেপি সরকারের উচ্চশিক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।  তিনি ভারতীয় সাংস্কৃতিক ও ধর্মীয় ঐতিহ্যকে শিক্ষা ব্যবস্থায় একীভূত করার একজন প্রধান সমর্থক ছিলেন।

কংগ্রেসের বক্তব্য

মধ্যপ্রদেশ (Madhya Pradesh) রাজ্য সরকারের এই পুস্তকের (RSS) সিদ্ধান্তের বিরুদ্ধে কংগ্রেস তীব্র আপত্তি তুলেছে। কংগ্রেসের মুখপাত্র মুকেশ নায়ক বলেন, “শুধুমাত্র প্রাসঙ্গিক বিষয় পাঠ্যক্রমে রাখা উচিত। কলেজগুলিতে রাজনৈতিক মতাদর্শ নিয়ে দ্বন্দ্ব পোষণ করা উচিত নয়। রাজ্যে বেকারত্বের সমস্যা রয়েছে, যার সমাধান করা দরকার।”

আরও পড়ুনঃ 'হর ঘর তিরঙ্গা' অভিযান! আহমেদাবাদের রাস্তায় হাঁটলেন অমিত শাহ

বিজেপির বক্তব্য

তবে রাজ্যের (Madhya Pradesh) বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, বইগুলিতে (RSS) আপত্তিকর কিছু নেই এবং দেশের পুনর্নির্মাণ এবং দেশপ্রেমের আদর্শের কথা এই বইগুলিতে রয়েছে। বিজেপির মুখপাত্র নরেন্দ্র সালুজা বলেন, "কংগ্রেস আরএসএসকে নিষিদ্ধ করেছিল। দেশগঠন ও দেশপ্রেমের আদর্শ দিতে এখন এসব বই দিয়ে পড়ানো হবে। কংগ্রেস শুধু তোষণের রাজনীতি করেছে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bjp

congress

Madhyom

bangla news

Bengali news

RSS

  

news in bengali

Mohan Yadav

Vidya Bharti

Indian Knowledge Tradition Cell


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর