img

Follow us on

Thursday, Oct 24, 2024

Sardar Vallabhbhai Patel: দু’বছর ধরে বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী পালন করবে কেন্দ্র

Birth Anniversary: বল্লভভাই প্যাটেলের ১৫০তম জন্মবার্ষিকী পালন...

img

সর্দার বল্লভভাই প্যাটেল। সংগৃহীত ছবি।

  2024-10-24 16:20:29

মাধ্যম নিউজ ডেস্ক: সর্দার বল্লভভাই প্যাটেলকে (Sardar Vallabhbhai Patel) শ্রদ্ধা জানাতে তাঁর ১৫০তম জন্মবার্ষিকী (Birth Anniversary) পালন করবে কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে দু’বছর ধরে হবে নানা অনুষ্ঠান। দেশে তাঁর অসাধারণ কৃতিত্ব এবং যে ঐক্যের প্রতীক তিনি ছিলেন, তাকে শ্রদ্ধা জানাতেই দু’বছর ধরে হবে অনুষ্ঠান।

শাহি বার্তা (Sardar Vallabhbhai Patel)

এক্স হ্যান্ডেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লিখেছেন, “বিশ্বের অন্যতম শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠার স্থপতি হিসেবে সর্দার প্যাটেলজির অবিনশ্বর উত্তরাধিকার ও কাশ্মীর থেকে লক্ষদ্বীপ পর্যন্ত ভারতকে একত্রিত করতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা চিরস্মরণীয়। তাঁর বিশাল অবদানকে সম্মান জানাতে মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদিজির নেতৃত্বে ভারত সরকার ২০২৪ থেকে ২০২৬ সাল পর্যন্ত তাঁর ১৫০তম জন্মবার্ষিকী উদযাপিত হবে দু’বছর ধরে। এই উদযাপন তাঁর অসাধারণ কৃতিত্ব ও যে ঐক্যের প্রতীক তিনি ছিলেন, তা স্মরণ করাবে।” ৩১ অক্টোবর জন্মেছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল। তাঁর জন্মদিনটিকে জাতীয় ঐক্য দিবস বা রাষ্ট্রীয় একতা দিবস হিসেবে পালন করে কেন্দ্রীয় সরকার।

গত বছর কী লিখেছিলেন প্রধানমন্ত্রী

গত বছর রাষ্ট্রীয় একতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছিলেন, “সর্দার প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) জয়ন্তীতে আমরা তাঁর অদম্য চেতনা ও দূরদর্শী রাষ্ট্রনায়কত্ব ও অসাধারণ উৎসর্গের কথা স্মরণ করি। যার সঙ্গে তিনি আমাদের জাতির ভাগ্য গঠন করেছিলেন। জাতীয় সংহতির প্রতি তাঁর প্রতিশ্রুতি আমাদের পথ দেখায়। তাঁর সেবায় আমরা চির ঋণী।”

আরও পড়ুন: কানাডার প্রধানমন্ত্রীর পদত্যাগ চাইলেন তাঁরই দলের সাংসদরা! ঘোর বিপাকে ট্রুডো

সেদিন সোশ্যাল মিডিয়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লিখেছিলেন, “ভারতের ঐক্য ও সমৃদ্ধি ছিল সর্দার বল্লভভাই প্যাটেলের জীবনের একমাত্র লক্ষ্য। তাঁর দৃঢ় ইচ্ছাশক্তি, রাজনৈতিক প্রজ্ঞা ও কঠোর পরিশ্রম দিয়ে প্যাটেল ভারতকে ৫৫০টিরও বেশি রাজ্যে বিভক্ত করে একটি ঐক্যবদ্ধ জাতি তৈরি করতে কাজ করেছিলেন। দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সর্দার সাহেবের দেশ ও জাতি গঠনের কাজে নিবেদিত প্রাণ আমাদের সব সময় অনুপ্রাণিত করবে। লৌহমানব সর্দার প্যাটেলকে (Birth Anniversary) তাঁর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা ও রাষ্ট্রীয় একতা দিবসে সমস্ত দেশবাসীকে শুভেচ্ছা (Sardar Vallabhbhai Patel)।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sardar Vallabhbhai Patel

Birth Anniversary

news in Bengali  

150th birth anniversary

nationwide celebrations


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর