img

Follow us on

Sunday, Sep 22, 2024

Semiconductor Plant: কলকাতায় হবে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট, বাইডেনের সঙ্গে ইতিবাচক আলোচনা মোদির

Modi-Biden: সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট হবে কলকাতায়, মোদির মার্কিন সফরে বড় বার্তা পিএমও-র…

img

বাঁ দিকে মোদি এবং ডানদিকে বাইডেন। সংগৃহীত চিত্র।

  2024-09-22 15:38:39

মাধ্যম নিউজ ডেস্ক: ৩ দিনের মার্কিন সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Modi-Biden)। তিনি কোয়াড সম্মেলনে যোগদান করবেন। একই ভাবে রাষ্ট্রপুঞ্জে দেবেন বিশেষ ভাষণ। এই সফরের প্রথম দিনের সম্মেলনের আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন মোদি। বৈঠকে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট (Semiconductor Plant) কলকাতায় গড়া হবে বলে জানিয়েছেন তিনি। ফলে রাজ্যে হাজার হাজার যুবক-যুবতীর কর্মসংন্থান হওয়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। রাজ্যের জন্য আশার আলো দেখাতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দ্বিপাক্ষিক আলোচনায় প্রতিরক্ষা চুক্তি (Semiconductor Plant)

রাজ্যে বড়সড় শিল্প গড়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের বিজেপি সরকারের। খোদ কলকাতায় তৈরি হবে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট (Semiconductor Plant)। ভারতের সেমি-কন্ডাক্টর মেশিনে ভারত সেমি, থার্ডআইটেক এবং ইউএস স্পেস ফোর্সের অংশীদারিত্বে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট তৈরি করা হবে। মোবাইল হোক বা ক্যামেরা, কিংবা ল্যাপটপ, টিভি—এই যন্ত্রগুলিকে সচল রাখে এক বিশেষ ধরনের ‘চিপ’ বা ‘মাইক্রোচিপ’। এই চিপ তৈরির জন্য সেমি-কন্ডাক্টর দরকার। গ্লোবাল ফাউন্ডারিজ় নামে এক সংস্থা এই কাজ করবে। ইনফ্রারেড, গ্যালিয়াম নাইট্রাইড এবং সিলিকন কার্বাইড সেমিকন্ডাক্টর তৈরি করা থাকবে প্রধান উদ্দেশ্য। আমেরিকা সফরে গিয়ে মোদি, সেই দেশের প্রেসিডেন্টের (Modi-Biden) সঙ্গে ইতিবাচক আলোচনা করেছেন বলে জানা গিয়েছে। দুই দেশের প্রধানের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় প্রতিরক্ষা চুক্তি নিয়ে পর্যালোচনা হয়েছে। জানা গিয়েছে, আমেরিকা থেকে ৩১টি জেনারেল অ্যাটোমিকস এমকিউ-৯বি ড্রোন কিনবে ভারত। এই সামগ্রী নিরাপত্তা কাজে সেনাবাহিনী ব্যবহার করবে। একই ভাবে সুপার হারকিউলিস এয়ারক্রাফ্ট কেনা নিয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

আরও পড়ুনঃ মণ্ডপে যেন হামলা না হয়! দুর্গা পুজোর আগে দাবি পেশ বাংলাদেশের হিন্দু সংগঠনের

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যে ভারতকে সমর্থন বাইডেনের

ভারতের বিদেশ মন্ত্রক থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ভারত-মার্কিন দুই দেশের মধ্যে বৈশ্বিক রণনীতির অংশীদারিত্ব নিয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে কীভাবে দ্বিপাক্ষিক সম্পর্ককে (Semiconductor Plant) আরও মজবুত করা যায়, সেই নিয়ে ইতিবাচক কথা হয়েছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরে কীভাবে দ্রুত শান্তি ফিরিয়ে আনা যায়, সেবিষয়ে আঞ্চলিক এবং বৈশ্বিক স্তরে সামধান নিয়ে মতামত রাখা হয়েছে। দ্রুত স্থিতিশীল পরিস্থিতির দিকে উভয় দেশ নজর রেখে চলেছে। একই ভাবে ভারতকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের উদ্যোগকে আমেরিকা সমর্থন জানাবে। এবিষয়ে আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন (Modi-Biden)। তিনি রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধকে থামাতে ভারতের ভূমিকাকেও প্রশংসা করেছে। একই ভাবে প্রধানমন্ত্রী মোদির পোল্যান্ড এবং ইউক্রেন সফরকে সাধুবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেণ্ট।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata

bangla news

Bengali news

news in bengali

Semiconductor Plant  

Modi-Biden


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর