img

Follow us on

Friday, Sep 20, 2024

Mizoram: ভারতের সবথেকে সুখী রাজ্য মিজোরাম! কেন জানেন?

এই রাজ্যে ১০০ শতাংশ মানুষই শিক্ষিত। এখানে শিক্ষকই ছাত্রের প্রিয় বন্ধু।

img

মিজোরামের মহিলারাও খুব খুশি।

  2023-04-19 16:55:40

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের সর্বাধিক সুখী রাজ্য মিজোরাম (Mizoram)। সম্প্রতি একটি গবেষণার রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। গুরুগ্রামের এক শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক রাজেশ কে পিলানিয়ার সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। তবে অনেকের মনে হতেই পারে, কোনও দেশ বা রাজ্য কতটা সুখী, তা কীভাবে পরিমাপ করা যায়। তবে জানিয়ে রাখা উচিত, সেই নির্দিষ্ট দেশের মানুষের জীবনধারার উপর নির্ভর করেই এই সুখ পরিমাপ করা হয়।

সব কাজই সমান

সমীক্ষা প্রতিবেদন অনুসারে, মিজোরাম (Mizoram) ১০০ শতাংশ সাক্ষরতা অর্জনের ক্ষেত্রে ভারতের দ্বিতীয়। ভারতের সবচেয়ে শিক্ষিত রাজ্যের তালিকায় শীর্ষে রয়েছে কেরল। সুখের খোঁজ ছটি প্যারামিটারে করা হয়েছে। পরিবারের সম্পর্ক, কাজ, সামাজিক কাজ, মানবপ্রীতি, ধর্ম, কোভিডের কতটা প্রভাব পড়েছিল এই রাজ্যে, রাজ্যবাসীর শারীরিক ও মানসিক অবস্থা-এসবের নিরিখেই রাজ্যটি একেবারে শীর্ষস্থানে অবস্থান করছে। সমীক্ষায় দেখা গিয়েছে, মিজোরামে সবাই কাজ করেন। মিজো সম্প্রদায়ের ছেলে-মেয়েরা ১৬-১৭ বছর থেকেই কোনও না কোনও পেশার সঙ্গে যুক্ত। মানুষ এখানে কোনও কাজকেই ছোট মনে করেন না। এর জন্য তারা আরও বেশি অনুপ্রাণিত হয়। এছাড়াও এখানে ছেলে-মেয়ের মধ্যেও কোনও ভেদাভেদ নেই। একইসঙ্গে মিজো সমাজের পুরুষ ও মহিলা উভয়কেই নিজেদের জীবন উপভোগ করার শিক্ষা দেওয়া হয়। ফলে এখানে মানুষ সুখে থাকেন।

আরও পড়ুন: আবগারি দফতরে চাকরি দেওয়ার নাম করেও লক্ষ লক্ষ টাকা তুলেছেন কলকাতা পুলিশের সেই অ্যাসিস্ট্যান্ট কমিশনার

ছাত্র-শিক্ষক বন্ধুত্ব

গবেষণায় মিজোরামের (Mizoram) এক ছাত্র জানিয়েছেন, সেখানকার শিক্ষকরা ছাত্রদের সেরা বন্ধু। এক ছাত্রের কথায়, "আমরা শিক্ষকদের সাথে কোনও কিছু ভাগ করতে ভয় পাই না বা লজ্জিত নই। আমাদের শিক্ষকরা নিয়মিত অভিভাবকদের সাথে দেখা করেন। যে কোনও সমস্যার সম্মুখীন হলে তা সমাধান করতে এগিয়ে আসেন।" পড়াশোনার জন্য পিতামাতারা চাপ কম দেন। মিজোরামের সামাজিক কাঠামোও সেখানকার যুব সম্প্রদায়ের খুশি থাকায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি বেসরকারি স্কুলের শিক্ষিকা জানিয়েছেন, সেখানে পারিবারিক শিক্ষার জন্য যুব সম্প্রদায় সুখে থাকে। শুধু তাই নয়, তাদের সমাজে জাতিগত ভেদাভেদ নেই। একইসঙ্গে পড়ুয়াদের অভিভাবকরাও কোনও নির্দিষ্ট বিষয় বেছে নিতে জোর করেন না। এর ফলে তারা সুখে থাকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

North-East

mizoram

Happiest State

Happiest State in India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর