img

Follow us on

Sunday, Sep 08, 2024

Success Story: দিনমজুর থেকে আইআইটির ছাত্র! উত্তরপ্রদেশের গগন এখন পড়ুয়াদের প্রেরণা

IIT: ৩৫০ টাকার রোজে কাজ করতেন, তিনিই এখন পড়ছেন আইআইটিতে...

img

উত্তরপ্রদেশের গগন (সংগৃহীত ছবি)

  2024-07-22 12:06:29

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তরপ্রদেশের আলিগড়ের ছাত্র গগনের সংঘর্ষযাত্রা যেকোনও পড়ুয়ার কাছেই এক বড় প্রেরণা (Success Story) হতে পারে। আলিগড়ের এই ছাত্র শ্রমিকের কাজ করতেন, দিন বাবদ জুটতো ৩৫০ টাকা। এই কাজ করেই তিনি ভারতের মধ্যে অন্যতম কঠিন পরীক্ষা বলে পরিচিত আইআইটি জয়েন্ট এন্ট্রান্সে (IIT) সফল হয়েছেন এবং ভারতের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পেয়েছেন।

সাক্ষাৎকারে কী বললেন গগন? 

সম্প্রতি গগনের সাক্ষাৎকার (Success Story) নেন অলখ পান্ডে, ভারতবর্ষে জনপ্রিয় কোচিং সংস্থা ফিজিক্স ওয়ালার সিইও হলেন অলখ। সাক্ষাৎকারে গগন জানিয়েছেন যে তাঁর লক্ষ্য ছিল আইআইটিতে (IIT) ভর্তি হওয়ার। এজন্য তিনি একটি বছর বাড়িতে বসেই পড়াশোনা চালিয়ে যান, যাতে আরও ভালোভাবে প্রস্তুতির সুযোগ পান তিনি। তাঁর কঠিন পরিশ্রম এবং দৃঢ় প্রতিজ্ঞা অবশেষে সাফল্য এনেছে। জয়েন্ট এন্ট্রাস অ্যাডভান্সড ২০২৪-এ গগন র‌্যাঙ্ক করেছেন ৫,২৮৬।

গগনের পরিবারের মোট সদস্য সংখ্যা ছয়

জানা গিয়েছে, গগনের (Success Story) পরিবারের মোট সদস্য সংখ্যা ছয়। তাঁর বাবাও দিনমজুরের কাজ করেন। একাদশ শ্রেণিতে পড়ার সময় গগন শ্রমিকের কাজ করতে শুরু করেন। তার সাক্ষাৎকারে গগন জানিয়েছেন, প্রতিদিন তাঁকে এবং তাঁর ভাইকে আড়াইশোর বেশি গ্যাস সিলিন্ডার নামানো-ওঠানো করতে হত এবং এর জন্য প্রতিদিন মিলতো ৩৫০ টাকা। জীবনের এত চ্যালেঞ্জে সত্ত্বেও গগন দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন যে তাঁকে যেকোনও মূল্যে আইআইটির প্রবেশিকাতে সফল হতেই হবে এবং এর জন্য কঠোর পরিশ্রম কতে থাকেন গগন। জানা গিয়েছে, পড়াশোনার কাজে নিজের স্মার্টফোনকে তিনি ব্যবহার করতেন। অনলাইনেই ক্লাস করতেন তিনি।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের আইআইটিতে ভর্তি হয়েছেন গগন

তাঁর সংঘর্ষের মূল্য অবেশেষে (Success Story) পেয়েছেন গগন। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের আইআইটিতে ইলেকট্রিক্যাল এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির সুযোগ পেয়েছেন তিনি। গগনের এই সংঘর্ষ যাত্রা অনেক পড়ুয়াকেই নতুন ভাবে প্রেরণা জোগাবে। তাঁকে সাহায্য করতে এগিয়ে এসেছে এই মুহূর্তে একাধিক সংস্থাও। যার মধ্যে উল্লেখযোগ্য ফিজিস্ক ওয়ালা। ৪ লাখ টাকার স্কলারশিপ গগনকে দিয়েছেন অলখ পান্ডে। পরবর্তীকালে গগনকে ফিজিক্স ওয়ালাতে পড়াতেও অনুরোধ জানিয়েছেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Cracking IIT Gagan's Inspiring Tale


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর