img

Follow us on

Sunday, Sep 08, 2024

Supreme Court: ঘৃণা ভাষণ নিয়ে কত মামলা দায়ের, রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

যাঁরা ঘৃণা ভাষণ দেবেন, ধর্ম নির্বিশেষে তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে...

img

ফাইল ছবি।

  2023-04-29 07:58:16

মাধ্যম নিউজ ডেস্ক: ঘৃণা ভাষণ (Hate Speeches) নিয়ে কতগুলি মামলা দায়ের হয়েছে, সে ব্যাপারে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে রিপোর্ট চেয়ে পাঠাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুক্রবার দেশের শীর্ষ আদালতের নির্দেশ, ঘৃণা ভাষণের ঘটনা ঘটলে কোনও অভিযোগ জমা না পড়লেও, স্বতঃপ্রণোদিত হয়ে এফআইআর করতে হবে। যাঁরা ঘৃণা ভাষণ দেবেন, ধর্ম নির্বিশেষে তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে। সংবিধান বর্ণিত ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্র বজায় রাখতেই এটা করা প্রয়োজন। সুপ্রিম কোর্টের আরও নির্দেশ, ঘৃণা ভাষণ নিয়ে মামলা নথিভুক্ত করতে দেরি হলে, তা আদালত অবমাননা হিসেবে গণ্য করা হবে। দেশের ধর্মনিরপেক্ষতাকে প্রভাবিত করতে পারে ঘৃণা ভাষণ। এটি একটি গুরুতর অপরাধ বলেও উল্লেখ করেছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের (Supreme Court) মন্তব্য...

প্রসঙ্গত, গত বছর অক্টোবর মাসে সুপ্রিম কোর্ট (Supreme Court) সাফ জানিয়েছিল, ঘৃণা ছড়ানোর ঘটনায় প্রশাসন কড়া পদক্ষেপ করতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে আদালত অবমাননার মামলা রুজু করা হবে। ঘৃণা ভাষণ সংক্রান্ত ওই মামলায় বিচারপতিরা মন্তব্য করেছিলেন, আমরা এখন একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে রয়েছি। ধর্মের নামে কোথায় পৌঁছে গিয়েছি আমরা? এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি কেএম জোসেফ ও বিচারপতি বিভি নাগারত্নর বেঞ্চ তাঁদের রায়ে জানিয়েছেন, আমরা এটা পরিষ্কার করে দিতে চাই যে, এই ধরনের পদক্ষেপের সময় যেন কোন ধর্মের মানুষ এই ভাষণ দিচ্ছেন, তা দেখা না হয়। সেই সঙ্গে বেঞ্চ এও জানিয়েছে, বিচারপতিরা অরাজনৈতিক।

আরও পড়ুুন: উদাসীন রাজ্য, জল পাচ্ছেন না গ্রামের গরিব মানুষ, কেন্দ্রকে চিঠি শুভেন্দুর

কোনও পার্টি এ বা পার্টি বি নিয়ে তাঁরা চিন্তিত নন। একমাত্র ভারতীয় সংবিধানকেই মাথায় রাখা হয়। মার্চ মাসে বেঞ্চ জানিয়েছিল, ঘৃণাভাষণ সংক্রামক ব্যাধির মতো। যে মুহূর্তে রাজনীতি আর ধর্ম পরস্পরের ঘেরাটোপমুক্ত হবে, সেই মুহূর্তে ঘৃণা ভাষণের প্রবণতারও ইতি হবে। যে মুহূর্তে রাজনীতিবিদরা কথায় কথায় রাজনীতিতে ধর্মকে টেনে আনবেন না, সেই মুহূর্তে ঘৃণা ভাষণ বন্ধ হবে। এর আগের এক শুনানিতে বেঞ্চের (Supreme Court) মন্তব্য ছিল, ধর্ম নিরপেক্ষ দেশে ঘৃণা ভাষণের মতো ঘটনা অবিশ্বাস্য। তা আটকানোর দায়িত্ব আমাদেরই। আমরা যদি সেই দায়িত্ব পালন না করি, তা হলে কর্তব্যে গাফিলতি হবে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Supreme court

bangla news

Bengali news

hate speech


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর