img

Follow us on

Wednesday, Oct 16, 2024

Supreme Court: ‘রেফার রোগে’র জের! বিনা দোষে মার খান ডাক্তাররা, সুপ্রিম সওয়াল আইনজীবীর

RG Kar Case: রাজ্যে হাসপাতালগুলিতে পরিষেবা প্রদান নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ শীর্ষ আদালতের   

img

সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি। ফাইল ছবি

  2024-10-15 20:27:54

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যের ত্রুটিপূর্ণ ‘রেফার রোগে’র জন্যই মার খেতে হয় চিকিৎসকদের। সুপ্রিম কোর্টে (Supreme Court) মঙ্গলবার আরজি কর মামলার (RG Kar Case) শুনানি চলাকালীন এমনই দাবি করলেন জুনিয়র চিকিৎসকদের আইনজীবী ইন্দিরা জয় সিং। ইন্টিগ্রেটেড রেফারেল সিস্টেম গঠনের দাবি জানান তিনি। যে হাসপাতালে রেফার করা হচ্ছে, সেখানে বেড আছে কিনা, সংশ্লিষ্ট রোগের জন্য যে চিকিৎসক প্রয়োজন সেই চিকিৎসক আছে কিনা, এরকম তথ্য সম্বলিত সিস্টেম গঠনের দাবি জানান ইন্দিরা। হাসপাতালে বেড না পাওয়ার ফলে চিকিৎসকদের উপরে মানুষের ক্ষোভ বাড়ছে। কারণ তারা নাজেহাল হচ্ছেন। এমনই দাবি করেন তিনি।  

জুনিয়র ডাক্তারদের অভিযোগ

জুনিয়র ডাক্তারদের আইনজীবী (Supreme Court) ইন্দিরার অভিযোগ, অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় এক হাসপাতাল থেকে রোগীদের এমন এক হাসপাতালে রেফার করা হচ্ছে, যেখানে উপযুক্ত শয্যা ফাঁকা নেই, বা পর্যাপ্ত চিকিৎসক নেই বা ওই রোগের চিকিৎসার পরিকাঠামো নেই। যার ফলে রোগীর আত্মীয়দের রোষের মুখে পড়তে হচ্ছে ওই হাসপাতালের চিকিৎসকদের। ইন্দিরা জয় সিংয়ের দাবি, রাজ্য যে সেন্ট্রাল রেফারেল সিস্টেম চালু করছে, তাতে নিশ্চিত করতে হবে যে সেইসব হাসপাতালেই রোগীদের রেফার করা হচ্ছে, যেখানে উপযুক্ত চিকিৎসার পরিকাঠামো আছে। জুনিয়র চিকিৎসকদের দাবি, রাজ্য সরকার ডাক্তার তথা সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ। প্রয়োজনীয় পরিকাঠামোর অভাবেই রাজ্যে রোগীদেৈর দুর্ভোগের শিকার হতে হয়। যার ক্ষোভ পড়ে নির্দোষ ডাক্তারদের ওপর। সামনে পেয়ে রোগীর পরিবার তাঁদের ওপরেই ক্ষোভের বহিঃপ্রকাশ করে।

আরও পড়ুন: সম্পর্কে ইতি! কানাডার ৬ কূটনীতিককে বহিষ্কার, ভারতীয় দূতকে ডেকে নিল দিল্লি

রাজ্যকে কড়া নির্দেশ

ইন্দিরার অভিযোগ শুনে শীর্ষ আদালত (Supreme Court) জানায়, রাজ্য যে ইন্টিগ্রেটেড হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে, তাতে সিস্টেম মনিটার করার ব্যবস্থা আছে, অনলাইন প্রেসক্রিপশন, কোন হাসপাতালে কত বেড খালি আছে, সেটার রিয়াল টাইম আপডেটও থাকবে। এর পরই প্রধান বিচারপতির (CJI) ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, রোগীদের সেইসব হাসপাতালেই রেফার করা যাবে, যেখানে শয্যা ফাঁকা আছে বা উপযুক্ত চিকিৎসা পরিকাঠামো আছে। ইন্টিগ্রেটেড হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেমের কাজ ১ নভেম্বরের মধ্যে শেষ করার কথাও বলে সুপ্রিম কোর্ট।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

RG Kar Incident

RG Kar Case

Kolkata Doctor Rape and Murder

Supreme Court India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর