img

Follow us on

Monday, Sep 30, 2024

Supreme Court: ‘‘ইয়া ইয়া আবার কী কথা’’! আইনজীবীর ভাষা শুনে ক্ষুব্ধ প্রধান বিচারপতি, করলেন ভর্ৎসনা

CJI Chandrachud: ‘‘এটা আদালত, কোনও ক্যাফে নয়”, আইনজীবীকে মনে করালেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়, কী কারণে?

img

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় (সংগৃহীত ছবি)

  2024-09-30 16:51:23

মাধ্যম নিউজ ডেস্ক: ‘‘ইয়া ইয়া আবার কী কথা’’! ভরা আদালতে আইনজীবীর আচরণে বেজায় ক্ষুব্ধ হয়ে উঠলেন সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সুপ্রিম কোর্টের শুনানিতে ভাষা নিয়ে আইনজীবীকে কড়া বার্তা দিলেন তিনি। তাঁর প্রশ্নের উত্তর দিতে গিয়ে আইনজীবী যে ভাষায় উত্তর দেন, তাতে কার্যত বিরক্ত হন প্রধান বিচারপতি আইনজীবীকে ভর্ৎসনা করেছেন। সেই সঙ্গে মনে করিয়ে দিয়েছেন, ‘‘এটা আদালত। কোনও ক্যাফে নয়।”

ঠিক কী ঘটনা ঘটেছে? (Supreme Court)

সোমবার শীর্ষ আদালতে (Supreme Court) ২০১৮ সালের একটি মামলার শুনানি চলছিল। সেই মামলায় প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রেসপন্ডেন্ট হিসেবে যুক্ত করেন আইনজীবী। প্রধান বিচারপতি চন্দ্রচূড় (CJI Chandrachud) প্রশ্ন করেন, কোনও জনস্বার্থ মামলায় বিচারপতিকে কী ভাবে যুক্ত করা যেতে পারে? সংবিধানের ৩২ নম্বর ধারায় ওই ধরনের মামলা করা যায়। কিন্তু এ ক্ষেত্রে সেই ধারা প্রযুক্ত হচ্ছে না, মনে করিয়ে দেন প্রধান বিচারপতি। তার উত্তরেই ওই আইনজীবী বলেন ওঠেন, ‘‘ইয়া ইয়া.. তখন প্রধান বিচারপতি ছিলেন গগৈ। আমি মামলা করছিলাম...’’। এখানেই ওই আইনজীবীকে থামিয়ে দেন বিচারপতি চন্দ্রচূড়। ধমক দিয়ে তিনি বলে ওঠেন, ‘‘এটা কোনও ক্যাফে নয়। ইয়া ইয়া আবার কী ভাষা! এতে আমার অ্যালার্জি আছে। আদালতের মধ্যে এই ধরনের ভাষা ব্যবহার করতে দেওয়া যায় না।’’ ওই আইনজীবীর উদ্দেশে প্রধান বিচারপতি আরও বলেন, ‘‘বিচারপতি গগৈ এই আদালতের প্রাক্তন বিচারপতি। তাঁর বেঞ্চে আপনি সাফল্য পাননি বলে এখন বিচারপতির বিরুদ্ধে তদন্ত চেয়ে আপনি জনস্বার্থ মামলা করতে পারেন না।’’

আরও পড়ুন: নন্দীগ্রামে ফের গেরুয়া ঝড়, সমবায় ভোটে খাতাই খুলল না তৃণমূলের

আইনজীবী কী বললেন?

আইনজীবী উত্তরে বলেন, অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জন গগৈ আমার আবেদন খারিজ করে দিয়েছিলেন। আমার কোনও দোষ নেই। আমি অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস ঠাকুরকেও বলেছিলাম শ্রম আইন সংক্রান্ত আবেদন শোনা হোক। কিন্তু সেটাও খারিজ হয়ে যায় আইনজীবীর এই বক্তব্য শুনে প্রধান বিচারপতি (Supreme Court) বলেন, ‘‘হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করার সময় কোনও বিচারপতির বিরোধিতা করা যায় না।’’ প্রধান বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, আবেদনকারীকে বিচারপতি গগৈর নাম বাদ দিতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

Bengali news

cji chandrachud


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর