img

Follow us on

Tuesday, Sep 17, 2024

Swami Vivekananda's Speech: যখন মোদিকে আত্মানুসন্ধানে সাহায্য করেছিল স্বামী বিবেকানন্দের বাণী

 PM Modi: নরেন্দ্র মোদিকে আত্ম-আবিষ্কারের যাত্রা শুরু করতে অনুপ্রাণিত করেছিল স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতা...

img

স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

  2024-09-11 18:24:32

মাধ্যম নিউজ ডেস্ক: সালটা ১৮৯৩। তারিখ ১১ সেপ্টেম্বর। আজ থেকে ঠিক ১৩১ বছর আগে শিকাগোতে বিশ্ব ধর্ম সম্মেলনে আলোড়ন তুলেছিল স্বামী বিবেকানন্দের বাণী (Swami Vivekananda's Speech)। তাঁর কথাগুলি শুধুমাত্র যে ভারতের সমৃদ্ধ আধ্যাত্মিক ঐতিহ্য সম্পর্কে বিশ্বকে পরিচয় করিয়ে দিয়েছিল তাই নয়, বরং ভবিষ্যৎ প্রজন্মের অগণিত ব্যক্তিকে অনুপ্রাণিত করেছিল। তাঁর শিকাগোর বাণী আকর্ষিত করেছে দেশের হাজার হাজার যুবক-যুবতীকে। যাঁদের মধ্যে একজন ছিলেন ১৭ বছর বয়সি নরেন্দ্র মোদি (PM Modi)।

প্রধানমন্ত্রীর জীবনে প্রভাব

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবনের নানা অজানা দিক তুলে ধরে মোদি আর্কাইভ। বুধবার নরেন্দ্র মোদির একটি পুরানো ছবি শেয়ার করে স্বামী বিবেকানন্দের বক্তৃতা প্রধানমন্ত্রীর তরুণ, মুগ্ধ মনের উপর কী প্রভাব ফেলেছিল সে সম্পর্কে জানায় মোদি আর্কাইভ। নরেন্দ্র মোদি এত অল্প বয়সে স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda's Speech) শিক্ষার দ্বারা এতটাই অনুপ্রাণিত হয়েছিলেন যে তিনি তাঁর বাড়ি ছেড়ে হিমালয়ের উদ্দেশে আত্ম-আবিষ্কারের যাত্রায় চলে যান। প্রধানমন্ত্রীর গ্রামের স্থানীয় বাসিন্দা ডক্টর বসন্তভাই পারিখের কাছ থেকে স্বামী বিবেকানন্দের কথা জানতে পারেন প্রধানমন্ত্রী মোদি।

প্রধানমন্ত্রী মোদি (PM Modi) বারবার তাঁর জীবনে স্বামী বিবেকানন্দের শিক্ষার প্রভাব সম্পর্কে বলেছেন। নিত্য দিন তাঁর জীবনে স্বামীজিকে যাপন করেন প্রধানমন্ত্রী। এই বছর, লোকসভা নির্বাচনের প্রচার শেষে প্রধানমন্ত্রী মোদি কন্যাকুমারীর স্বামী বিবেকানন্দ স্মৃতিসৌধে পাথরের উপর ধ্যান করে দুই দিন কাটিয়েছিলেন। স্বামী বিবেকানন্দের ভারত সফরের পর সেখানে ধ্যান করতে বসার কারণে স্মৃতিসৌধটির নামকরণ করা হয়েছিল। এখানে কন্যাকুমারীতেই স্বামী বিবেকানন্দ আধুনিক ভারতের দর্শন পেয়েছিলেন বলে বিশ্বাস।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Swami Vivekananda

Swami Vivekananda's Speech

131 Years Ago Chicago

PM Modi's Self-Discovery


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর