img

Follow us on

Sunday, Sep 29, 2024

Ram Mandir: রাম জন্মভূমি চত্বরে কুবের টিলার ওপর গড়ে উঠছে জটায়ুর মন্দিরও, ব্যস্ততা তুঙ্গে

সেজে উঠছে অযোধ্যা, মন্দির উদ্বোধনের আগে ঘুরে দেখলেন আমাদের প্রতিনিধি শুভ্র চট্টোপাধ্যায়, আজ তৃতীয় কিস্তি....

img

কুবের টিলার ওপর গড়ে উঠছে জটায়ুর মন্দির। সংগৃহীত ছবি

  2024-01-05 20:48:40

রামনগরী অযোধ্যা-তিন

শুভ্র চট্টোপাধ্যায়, অযোধ্যা থেকে ফিরে: রাম জন্মভূমি ট্রাস্টের সম্পাদক চম্পত রাই সবার সামনে। পথ দেখিয়ে দেশের নানা প্রান্ত থেকে আসা সাংবাদিকদের নিয়ে যেতে থাকলেন রাম জন্মভূমি চত্বরে। ঠিক যেন ছোটখাট মিছিল মনে হচ্ছিল। পিছনে পুলিশের গাড়ি। বুম, ক্যামেরা হাতে সবাই হাঁটছে। দুপুর বেলায় মাথার ওপরে তখন সূর্য। গিয়ে দেখা গেল, রাম মন্দির তৈরি হচ্ছে পূর্ব-পশ্চিমে। মন্দিরের দক্ষিণ দিকেই তৈরি হচ্ছে আরও সাত মন্দির। রামের জীবনে অবদান রয়েছে, এমন চরিত্রদের মন্দির (Ram Mandir) নির্মাণের কাজও চলছে গড়গড়িয়ে। মন্দির নির্মাণ হচ্ছে বাল্মিকী, বশিষ্ঠ, বিশ্বামিত্র, অগস্ত্য, নিষাদ রাজ গুহ, শবরী মাতা, অহল্যার। রামায়ণের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র জটায়ু। রাবণ সীতাকে হরণ করে নিয়ে যেতে চাইলে জটায়ু বাধা দেন। রাবণের সঙ্গে যুদ্ধ বাধে তাঁর। তাঁর মন্দিরও ভক্তরা পাবেন রাম মন্দির (Ram Mandir) চত্বরে। রাম জন্মভূমি চত্বরের দক্ষিণ দিকেই রয়েছে প্রাকৃতিক একটি টিলা। যার নামকরণ হয়েছে কুবের টিলা। সেখানেই গড়ে উঠছে জটায়ুর মন্দির। ভক্তরা এবার রাম জন্মভূমিতে গিয়ে পুজো দিতে পারবেন জটায়ুর।

আর্যাবর্ত ও দাক্ষিণাত্যের মেলবন্ধন

এক কথায়, গোটা রামায়ণ যেন মূর্ত হয়ে উঠবে রাম মন্দির চত্বরে। জটায়ুর মন্দির এতদিন পর্যন্ত দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যেই দেখা যেত। ভক্তদের বিশ্বাস অনুযায়ী, যে স্থানে জটায়ুর সঙ্গে রাবণের যুদ্ধ হয়েছিল, সেই স্থানকে ঘিরেই গড়ে ওঠে জটায়ুর মন্দির (Ram Mandir)। তবে এনিয়ে বিভিন্ন মহলে বিভিন্ন মত রয়েছে। কেউ বলেন, জটায়ু পতিত হয়েছিলেন কেরলে, কেউ বা বলেন অন্ধ্রপ্রদেশে, কেউ আবার বলেন মহারাষ্ট্রে। জনশ্রুতি অনুযায়ী, এটা বিশ্বাস করা হয় যে রাবণ জটায়ুর পক্ষচ্ছেদ ঘটালে তিনি বর্তমান ভারতের কেরল রাজ্যের জটায়ুমঙ্গলম নামক স্থানে একটি পাথরের ওপর এসে পতিত হলে স্থানটির এরূপ নাম হয়৷ যদিও স্থানীয় উচ্চারণে এটি "চডয়মঙ্গলম" নামে পরিচিত৷ এই গ্রামের যে স্থানে শিলার ওপর জটায়ু শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন, সেই স্থান এক তীর্থস্থলের মতোই। দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম ভারতের পরে জটায়ু এবার স্থান পেতে চলেছেন উত্তর ভারতে রাম মন্দিরকে কেন্দ্র করে। অযোধ্যার রাম মন্দির যেন আর্যাবর্ত ও দাক্ষিণাত্যের মধ্যে সেতুবন্ধনের কাজ করছে।

জটায়ুর আখ্যান

রামায়ণ অনুসারে জটায়ু ছিল একটি দৈবপক্ষী এবং সূর্যদেবের অশ্বচালক অরুণের কনিষ্ঠ পুত্র। তাঁর জ্যেষ্ঠভ্রাতা সম্পাতি ছিলেন একজন অর্ধদেহী দেবতা এবং রামের পিতা দশরথের পরমমিত্র। রাবণের সাথে রক্তক্ষয়ী যুদ্ধের পরে জটায়ু মূর্চ্ছিত হয়ে মাটি পড়ে থাকা অবস্থায় রামের সাক্ষাৎ পান। সমস্ত ঘটনা শুনে রাম তাঁকে তাঁর মোক্ষ লাভের কথা বলেন। জটায়ু সীতার বিরহে বিব্রত রামকে সান্ত্বনা দিয়ে আশ্বস্ত করেন যে সীতার কোনও ক্ষতি হবে না এবং শীঘ্রই তাঁরা তাঁকে খুঁজে পাবেন। তাঁর মুখে সীতার কুশল সংবাদ ও আশ্বস্তবাণী শুনে রাম জটায়ুকে আলিঙ্গন করেন। জটায়ু মারা যান। জটায়ুর মৃত্যতে সীতার বিরহের থেকেও রাম অধিক মর্মাহত হন। রাম (Ram Mandir) জটায়ুকে নিজের পিতার সমান ও পিতৃতুল্য মনে করে তাঁর অন্ত্যেষ্টি ও প্রয়োজনীয় শ্রাদ্ধশান্তি নিষ্ঠাসহ সম্পন্ন করেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ram Mandir

jatayu

inauguration of ram mandir

kuber tila in ram mandir


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর