img

Follow us on

Thursday, Sep 19, 2024

The Kerala Story: ‘দ্য কেরালা স্টোরি’তে নিষেধাজ্ঞা কেন? রাজ্যের জবাব তলব সুপ্রিম কোর্টের

পশ্চিমবঙ্গ সরকারকে নোটিশ দিয়ে এসব প্রশ্নের জবাব চাইল দেশের শীর্ষ আদালত...

img

ফাইল ছবি।

  2023-05-13 08:20:41

মাধ্যম নিউজ ডেস্ক: ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story) নিষিদ্ধ করা নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) অস্বস্তিতে পড়ল রাজ্য সরকার। গোটা দেশে শান্তিপূর্ণভাবে চলছে সিনেমাটি। কিন্তু পশ্চিমবঙ্গে তা নিষিদ্ধ করা হল কেন? কেন সিনেমাটি চালাতে দেওয়া হচ্ছে না? পশ্চিমবঙ্গ সরকারকে নোটিশ দিয়ে এসব প্রশ্নের জবাব চাইল দেশের শীর্ষ আদালত। শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমার ডিভিশন বেঞ্চে ছিল এই মামলার শুনানি। সেখানেই রাজ্য সরকারকে নোটিশ দিয়ে এসব প্রশ্নের জবাব দিতে বলা হয়।

‘দ্য কেরালা স্টোরি’তে (The Kerala Story) নিষেধাজ্ঞা রাজ্যের...

দিন কয়েক আগে রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করে ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story) এ রাজ্যে নিষিদ্ধ করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে সরকারি বিজ্ঞপ্তি দিয়ে ছবিটির প্রদর্শন বন্ধ করে দেওয়া হয় এ রাজ্যে। রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তের প্রতিবাদে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সিনেমাটির নির্মাতারা। সেই মামলায়ই পশ্চিমবঙ্গ সরকারের বক্তব্য জানতে চেয়ে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট।

এর পাশাপাশি তামিলনাড়ু সরকারের বক্তব্যও জানতে চেয়েছে আদালত। প্রধান বিচারপতি বলেন, “সারা দেশে ছবিটি মুক্তি পেয়েছে। পশ্চিমবঙ্গ সারা দেশের থেকে আলাদা নয়। যদি দেশের অন্যান্য জায়গায় ছবিটি চলতে পারে, তাহলে পশ্চিমবঙ্গে কেন তা নিষিদ্ধ করার প্রয়োজন পড়ল? যদি মানুষ মনে করে সিনেমাটি দেখার মতো নয়, তাহলে দেখবে না। জনবিন্যাসের নিরিখে অন্যান্য রাজ্যও পশ্চিমবঙ্গের মতোই, তাহলে পশ্চিমবঙ্গে ছবিটি চালাতে অসুবিধা কোথায়?”

আরও পড়ুুন: ‘‘ঢাকি সমেত বিসর্জন’’! ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

এদিন সিনেমা (The Kerala Story) নির্মাতাদের তরফে সুপ্রিম কোর্টে সওয়াল করেন বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে। তিনি জানান, এক রাজ্য কার্যত নিষেধাজ্ঞা জারি করেছে, অপর রাজ্য সিনেমাটোগ্রাফ অ্যাক্টের ক্ষমতা ব্যবহার করেছে। বাংলায় জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের পক্ষে সওয়ালও করেন সালভে। রাজ্যের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি জানান, সিনেমাটি রাজ্যে চালানো হলে আইনশৃঙ্খলাজনিত সমস্যা হতে পারে বলে গোয়েন্দা রিপোর্ট ছিল। কেরল হাইকোর্টও সিনেমাটির নির্মাতাদের নিয়ম মেনে চলার কথা বলেছে। ওয়েস্ট বেঙ্গল সিনেমাস আইন অনুযায়ী রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিতে পারে বলেও জানান তিনি। তবে রাজ্যের কথা না শুনে কোনও অন্তর্বর্তী নির্দেশ দেওয়া হবে না বলেও জানায় সুপ্রিম কোর্ট।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Supreme court

bangla news

Bengali news

The Kerala Story


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর