img

Follow us on

Monday, Sep 16, 2024

Tulku Tenzin Delek Rinpoche: চিনা হেফাজতে মৃত্যু তিব্বতি তেনজিং ডেলেকের, কে জানেন?

Freedom Fighter: চিনা হেফাজতেই মৃত্যু তিব্বতি স্বাধীনতা সংগ্রামী তেনজিং ডেলেকের, জানুন বিশদে...

img

টুলকু তেনজিং ডেলেক রিনপোচে। ফাইল ছবি।

  2024-07-13 13:04:44

মাধ্যম নিউজ ডেস্ক: তিনি তিব্বতের স্বাধীনতা সংগ্রামী (Freedom Fighter)। সেই ‘অপরাধে’ তাঁকে হেফাজতে নেয় চিনা লালফৌজ। সেখানেই অস্বাভাবিক মৃত্যু হয় তাঁর। এহেন এক স্বাধীনতা সংগ্রামীর মৃত্যুবার্ষিকী পালিত হল হিমাচলপ্রদেশের ধর্মশালার গ্যাংকি টিবেটান লাইব্রেরিতে। তিব্বতের এই বীর স্বাধীনতা সংগ্রামীর নাম টুলকু তেনজিং ডেলেক রিনপোচে। আদত নাম এত বড় হওয়ায় সবার কাছে তিনি পরিচিত ছিলেন তেনজিং ডেলেক (Tulku Tenzin Delek Rinpoche) নামে।

তেনজিং ডেলেক (Tulku Tenzin Delek Rinpoche)

তিব্বত তো বটেই, ভারতেও ভীষণ জনপ্রিয় ছিলেন ডেলেক। পূর্ব তিব্বতে তিব্বতি যাযাবরদের কাছে তিনি ছিলেন সাক্ষাৎ ভগবান। এই যাযাবরদের সামাজিক ও শিক্ষার উন্নয়নের কাজে নিজেকে ব্রতী করেছিলেন তিনি। তাঁদের চিকিৎসার যাবতীয় ব্যবস্থাও তিনি করেছিলেন স্ব-উদ্যোগে। ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নমূলক নানা কাজেও নিজেকে ব্যাপৃত রেখেছিলেন তিনি। ডেলেক পরিবেশ বাঁচানোর লড়াইও লড়তেন। বৈষম্যমূলক লগিং এবং মাইনিং প্রজেক্টের সামনে দাঁড়িয়ে পরিবেশ বাঁচানোর দাবির পক্ষে সওয়াল করেছিলেন। চিন এবং তিব্বতের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকাও পালন করেছিলেন তিনি।     

চিনা হেফাজতেই নির্মম অত্যাচার!

২০০২ সালের ৭ই এপ্রিল চিনের সিচুয়ানের গার্জেতে জামিয়াং চোয়েখরলিংয়ে অভিযান চালায় চিনাফৌজ। গ্রেফতার করা হয় ডেলেককে (Tulku Tenzin Delek Rinpoche)। ২০০২ সালের ৩ এপ্রিল সিচুয়ানের প্রাদেশিক রাজধানী চেংডুর কেন্দ্রীয় চত্বরে বোমা মারার হামলায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয় তাঁকে। এর পরেই তাঁকে হেফাজতে নেয় চিনা লালফৌজ। মৃত্যুদণ্ড ঘোষণা করা হয় ডেলেকের। প্রতিবাদ করেন বিদেশি মানবাধিকার গোষ্ঠী এবং জাতিসংঘের মানবতার পক্ষে সওয়ালকারীরা। তাঁদের অভিযোগ, ডেলেকের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা নিতান্তই ‘ছেঁদো’। চিনা হেফাজতেই ডেলেকের ওপর নির্মম অত্যাচার করা হয় বলে অভিযোগ। করা হয় দুর্ব্যবহারও।

আর পড়ুন: "দলীয় কর্মীর খুনিকে সাতদিনের মধ্যে ধরতে হবে", হুঁশিয়ারি শুভেন্দুর

২০০৯ সালের নভেম্বরে ডেরেকের পুনঃবিচারের দাবিতে সোচ্চার হন তিব্বতিরা। দাবিপত্রে স্বাক্ষর করেন প্রায় 40 হাজার মানুষ। লিটন কাউন্টি এলাকায় অনশন করেছিলেন এঁদের মধ্যে বেশ কয়েকজন। তাতেও আদতে কোনও লাভ হয়নি। ২০১৫ সালের ১২ জুলাই চিনা হেফাজতে থাকাকালীনই মৃত্যু হয় তিব্বতের এই মহান স্বাধীনতা সংগ্রামীর। কীভাবে পুলিশি হেফাজতে ডেলেকের মৃত্যু হয়েছিল, তা জানায়নি চিন প্রশাসন। ময়নাতদন্ত ছাড়াই দাহ করে দেওয়া হয়েছিল দেহ। গ্রেফতার হওয়ার সময় ডেলেক বলেছিলেন, “ওরা আমায় গ্রেফতার করেছে। তবে আমি নির্দোষ।”

এদিনের অনুষ্ঠানে একটি বইও প্রকাশ করেন প্রয়াত ডেলেকের ভাগ্নি। চিনাফৌজের হাতে ডেলেক গ্রেফতার হওয়ার পর কী ভয়ঙ্কর অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন তাঁর পরিবার, কীভাবে মিথ্যে মামলায় জড়িয়ে দেওয়া হয়েছিল ডেলেককে, তার বিস্তৃত বিবরণ রয়েছে এই (Freedom Fighter) বইটিতে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিব্বতি অ্যাক্টিভিস্ট সোনাম শেরিং-সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্ব (Tulku Tenzin Delek Rinpoche)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Freedom Fighter

 madhyom

news in bengali

Tulku Tenzin Delek Rinpoche

Tibetans death anniversary

tenzin dele


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর