img

Follow us on

Thursday, Sep 19, 2024

Mohan Bhagwat: ‘‘সনাতন ধর্মের উত্থানের সময় এসেছে’’, বললেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত

RSS: ‘‘ভারতবর্ষের ঋষিরা বিশ্ব কল্যাণের জন্য বেদ তৈরি করেছিলেন’’, বললেন আরএসএস প্রধান ভাগবত

img

প্রত্যেককে বৈদিক জীবন পদ্ধতি মেনে চলার আহ্বান জানিয়েছেন মোহন ভাগবত (ফাইল ছবি)

  2024-09-19 09:43:13

মাধ্যম নিউজ ডেস্ক: গতকাল বুধবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (RSS) সর সঙ্ঘচালক মোহন ভাগবত (Mohan Bhagwat) প্রত্যেককে বৈদিক জীবন পদ্ধতি মেনে চলার আহ্বান জানিয়েছেন। এর পাশাপাশি তিনি বলেন, ‘‘সনাতন ধর্মের উত্থানের সময় এসেছে, ঋষি অরবিন্দ ঘোষ একথা বলে গিয়েছেন। এই ধর্মের প্রতি বিশ্ববাসীর দৃষ্টিভঙ্গিরও বদল হচ্ছে।’’ শ্রীপদ ​​দামোদর সাতভালেকরের লেখা বেদের হিন্দি ভাষ্যের তৃতীয় সংস্করণের উদ্বোধন হয় এদিন নয়াদিল্লিতে। সেখানেই হাজির ছিলেন ভাগবত।

ভারতবর্ষের ঋষিরা বিশ্ব কল্যাণ অর্থাৎ সমগ্র পৃথিবীর কল্যাণের জন্য বেদ তৈরি করেছিলেন

বুধবার আরএসএস প্রধান (Mohan Bhagwat) বলেন, ‘‘বেদ হচ্ছে জ্ঞানের ভাণ্ডার। এখানে বস্তুগত ও আধ্যাত্মিকতা- উভয় শিক্ষাই রয়েছে যা সমাজের জন্য খুবই মঙ্গলজনক।’’ তিনি আরও বলেন, ‘‘ভারতবর্ষের ঋষিরা বিশ্ব কল্যাণ অর্থাৎ সমগ্র পৃথিবীর কল্যাণের জন্য বেদ তৈরি করেছিলেন।’’ রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের সরসঙ্ঘচালকের আরও সংযোজন, ‘‘এ কারণে আমি আগেই বলেছিলাম ভারত এবং বেদ হল সমার্থক শব্দ। আমাদের কাছে বেদনিধি আছে।’’ নিধি শব্দের অর্থ ভাণ্ডার। অর্থাৎ বেদের আকারে জ্ঞানের ভাণ্ডার ভারতবাসীর কাছে আছে একথাই বলতে চান ভাগবত। তিনি আরও বলেন, ‘‘আমাদের প্রত্যেকেরই বেদ পড়া উচিত এবং আমাদের জীবনে তা প্রয়োগ করা উচিত। আমরা যত বেশি সংখ্যক মানুষের কাছে বেদের জ্ঞান ও শিক্ষা পৌঁছে দিতে পারব ততই ভালো হবে।’’

বেদই হল শাস্ত্রের ভিত্তি (RSS)

গতকাল মোহন ভাগবত (Mohan Bhagwat) আরও বলেন, ‘‘ধর্মের জ্ঞান বেদ থেকেই আসে। বেদই হল শাস্ত্রের ভিত্তি। সত্যের উপলব্ধিতে তা তৈরি হয়েছে।’’ মোহন ভাগবত (Mohan Bhagwat) আরও বলেন, ‘‘ধর্ম সবাইকে আলিঙ্গন করে, সবাইকে একত্রিত করে তাদের উন্নীত করে, তাদের সাফল্যের দিকে নিয়ে যায়। তাই ধর্মই হল জীবনের ভিত্তি।’’ তিনি আরও বলেন, ‘‘ধর্মের ওপর ভিত্তি করে শরীর-মন-বুদ্ধি-আত্মার মধ্যে মেলবন্ধন হলেই একটি আদর্শ জীবন তৈরি হয়। এর ভারসাম্য বিঘ্নিত হলেই মানুষ পাগল হয়ে যান। যখন এটি শেষ হয় তখনই মানুষ মারা যান। তাঁর মতে, ‘‘ধর্মই ভারসাম্য প্রদান করে।’’ মোহন ভাগবত আরও বলেন, ‘‘আধুনিক বিজ্ঞানের আবির্ভাবের হাজার হাজার বছর আগে বেদে উল্লেখ করা হয়েছে, পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ঠিক কতটা! সূর্যের আলো পৃথিবীতে পৌঁছাতে কত সময় লাগে!’’ বেদের মন্ত্রগুলিতে গণিত রয়েছে বলেও তিনি জানান। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

RSS

mohan bhagwat

Sanatan Dharma


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর