img

Follow us on

Tuesday, Sep 24, 2024

Tirupati Laddu Controversy: তিরুপতির লাড্ডু বিতর্কে ঘি সরবরাহকারী সংস্থাকে নোটিশ স্বাস্থ্য মন্ত্রকের

Health Ministry: বাজার চলতি সব ঘিয়ের গুণমান পরীক্ষার নির্দেশ কেন্দ্রের...

img

তিরুপতি লাড্ডু বিতর্কে শোকজ নোটিশ পাঠানো হল ঘি সরবরাহকারী একটি সংস্থাকে। সংগৃহীত চিত্র

  2024-09-24 14:37:38

মাধ্যম নিউজ ডেস্ক: তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডু বিতর্কে শোকজ নোটিশ পাঠানো হল ঘি সরবরাহকারী একটি সংস্থাকে। সোমবার ওই সংস্থাকে নোটিশ পাঠিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।  লাড্ডু বিতর্ক নিয়ে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা সচিব নিধি খারে সোমবার জানান, এফএসএসএআই-কে বাজার চলতি সব ঘিয়ের গুণমান পরীক্ষার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এ প্রসঙ্গে খারে বলেন, ‘এফএসএসএআই-এর রিপোর্ট আসার পরেই ঘি উৎপাদক সংস্থাগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ এরপর মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা যায়, ইতিমধ্যেই ঘি সরবরাহকারী একটি সংস্থার কাছে জবাব চাওয়া হয়েছে।

কাকে পাঠানো হল নোটিশ

তিরুপতির প্রসাদী লাড্ডু নিয়ে বিতর্কের আবহে ঘি সরবরাহকারী চারটি সংস্থা থেকে নমুনা সংগ্রহ করেছিল স্বাস্থ্য মন্ত্রক। সেগুলির গুণগত মান যাচাইয়ের জন্য পাঠানো হয়েছিল ল্যাবরেটরিতে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ওই চার সংস্থার মধ্যে একটি সংস্থার ঘিয়ের নমুনার মান নিয়ে প্রশ্ন উঠেছে ল্যাবরেটরির পরীক্ষায়। এর পরই ওই সংস্থাকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। সূত্রের খবর, এ আর ডেয়ারির তরফেই তিরুমালার তিরুপতি মন্দিরে গত ৪ বছর ধরে ঘি সরবারহ করা হয়। সেই এ আর ডেয়ারিকেই তিরুপতি ইস্যুতে নোটিশ পাঠানো হয়েছে। 

আরও পড়ুনঃ মধ্য চল্লিশেই স্পষ্ট লক্ষণ? অ্যালজাইমার্স রোগের জানান দেবে কোন উপসর্গ?

মন্দির শুদ্ধিকরণ

তিরুপতির (Tirupati) লাড্ডু (Laddu) নিয়ে চরম বিতর্ক শুরু হয়েছে। তিরুপতির লাড্ডু তৈরিতে যে ঘি ব্যবহার করা হয়, সেখানে গরু, শুয়োরের চর্বি এবং মাছের তেল ব্যবহার করা হয় বলে অভিযোগ উঠে আসতে শুরু করেছে। ল্যাব রিপোর্ট প্রকাশ্যে আসতেই তা নিয়ে বিস্তর জল্পনা শুরু হয়। গুজরাটে এক সরকারি ল্যাবরেটরির রিপোর্ট উদ্ধৃত করে প্রথম এই দাবি করেছিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তাঁর অভিযোগ, এই ঘটনা ঘটেছিল পূর্বের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির আমলে। যদিও সেই অভিযোগ অস্বীকার করে জগনের দল। তবে বিতর্ক থামেনি। চলছে রাজনৈতিক চাপানউতোর। শুরু হয়েছে মন্দির শুদ্ধিকরণের কাজও। তিরুপতি মন্দিরের ‘পবিত্রতা’ রক্ষায় সোমবারই বিশেষ অনুষ্ঠান সেরেছে মন্দির কর্তৃপক্ষ। সোমবার সকাল ছ’টা থেকে ১০টা পর্যন্ত চার ঘণ্টা ধরে ‘শান্তি হোম পঞ্চগব্য প্রক্ষণ’ পুজো অনুষ্ঠিত হয় তিরুমালা মন্দিরে। এই বিশেষ পুজোর কথা জানিয়েছেন মন্দির পরিচালনার দায়িত্বে থাকা তিরুমালা তিরুপতি দেবস্থানম (টিটিডি) বোর্ডের এক্সিকিউটিভ অফিসার জে শ্যামল রাও। তিনি বলেন, ‘অশুভ প্রভাব দূর করতে এবং লাড্ডুর পবিত্রতা রক্ষায় এই পুজো করা হয়েছে।’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Health Ministry

bangla news

Tirupati Temple

Tirupati Laddu Controversy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর