img

Follow us on

Saturday, Sep 21, 2024

Tirupati Temple: তিরুপতির প্রসাদ লাড্ডুতে পশু চর্বি! হিন্দু ভাবাবেগে আঘাত, সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা

Supreme Court: তিরুপতি মন্দিরের প্রসাদে পশু-চর্বি, বিতর্কের জল গড়াল সুপ্রিম কোর্টে...

img

চন্দ্রবাবু নায়ডুর আনা তিরুপতি মন্দিরের লাড্ডু বিতর্ক পৌঁছল সুপ্রিম কোর্টে।

  2024-09-21 10:20:41

মাধ্যম নিউজ ডেস্ক: তিরুপতি মন্দিরের (Tirupati Temple) প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মিশিয়ে হিন্দু ধর্মাবলম্বী মানুষদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। অগণিত ভক্ত যাঁরা এই প্রসাদকে পবিত্র আশীর্বাদ হিসাবে মনে করেন, তাঁরা মানসিকভাবে আহত হয়েছেন। এই মর্মে সুপ্রিম কোর্টে (Supreme Court) একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন এক আইনজীবী। শীর্ষ আদালতে জমা পড়া আবেদনে বলা হয়েছে, প্রকৃত তদন্ত করে সত্যিটা সামনে আনা হোক।

কী নিয়ে বিতর্ক

লাড্ডু বিতর্কের সূত্রপাত অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর একটি দাবিকে কেন্দ্র করে। তিনি গুজরাটের সরকারি এক ল্যাবের রিপোর্ট সামনে এনে দাবি করেন, তিরুপতির প্রসাদী লাড্ডুতে (Tirupati Temple) ব্যবহৃত ঘিয়ের সঙ্গে মেশানো হয়েছে পশুর চর্বি। এই ঘটনায় জন্য চন্দ্রবাবু এবং এবং তাঁর ডেপুটি জনসেনা পার্টির প্রধান পবন কল্যাণ দায়ী করেছেন, তাঁদের পূর্বতন জগন্মোহন রেড্ডির সরকারকে। বিজেপিও এই বিষয়ে সরব হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জয় বান্দির দাবি, এ ভাবে মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মিশিয়ে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার চেষ্টা করা হয়েছে। উঠেছে আইনি পদক্ষেপের দাবিও। এ বিষয়ে হস্তক্ষেপ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা জানিয়েছেন, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর থেকে গোটা ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন তিনি৷ পাশাপাশি, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও অভিযোগের তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি৷

আরও পড়ুন: আমেরিকার পথে প্রধানমন্ত্রী মোদি, যোগ দেবেন কোয়াড বৈঠকে, সাক্ষাৎ ট্রাম্পের সঙ্গেও

শীর্ষ আদালতে মামলা

তিরুপতি মন্দিরের (Tirupati Temple) প্রসাদী লাড্ডুতে গরু এবং শুয়োরের চর্বি মেশানোর গুরুতর অভিযোগ তোলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইড়ু। তাঁর বক্তব্যে সিলমোহর পড়ে কেন্দ্রের ল্যাব রিপোর্টে। মামলা গড়িয়েছে দেশের শীর্ষ আদালত পর্যন্ত। ধর্মীয় অধিকার রক্ষার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। ওই মামলা করেছেন এক আইনজীবী। মামলাকারীর অভিযোগ, হিন্দু ধর্মাবলম্বীদের রীতি লঙ্ঘন করা হয়েছে। প্রসাদী লাড্ডুকে পবিত্র এবং ঈশ্বরের আশীর্বাদ মনে করেন তিরুপতির বেঙ্কটেশ্বরে ভক্তরা। সেক্ষেত্রে লাড্ডুতে গরু এবং শুয়োরের চর্বি থাকার প্রমাণে ভক্তদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে। তবে চন্দ্রবাবুর অভিযোগের ভিত্তিতে পাল্টা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন জগন্মোহন রেড্ডি। বিচার বিভাগীয় তদন্তের দাবি জানানো হয়েছে। হাইকোর্ট তাঁর আইনজীবীকে ২৫ সেপ্টেম্বর একটি জনস্বার্থ মামলা দায়ের করার পরামর্শ দিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Supreme court

bangla news

Tirupati Temple

Laddoo


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর