img

Follow us on

Thursday, Sep 19, 2024

GE-F414 Engine: সামরিক শক্তিকে মজবুত করতে বিশেষ ফাইটার ইঞ্জিন তৈরি হবে ভারতেই

আত্মনির্ভর ভারতের আরও একটি উদাহরণ!

img

এই F414 ফাইটার ইঞ্জিন তৈরি হবে ভারতের মাটিতেই। সংগৃহীত ছবি

  2023-06-26 08:39:40

মাধ্যম নিউজ ডেস্ক: সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন যুক্তরাষ্ট্র সফরের মাঝেই ঐতিহাসিক চুক্তি (MoU) স্বাক্ষর হয় ভারত ও আমেরিকার মধ্যে। এই চুক্তি অনুযায়ী GE-F414 Engine যৌথভাবে তৈরি করবে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) এবং জেনারেল ইলেকট্রিক(GE)। এতে ভারত-আমেরিকার মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে বলে ধারণা বিশ্লেষকদের। বিশ্বের সমস্ত উচ্চ ক্ষমতাধারী সামরিক দেশগুলির সারিতে ভারত বর্তমানে জায়গা করে নিয়েছে। এবার সামরিক শক্তিকে আরও শক্তিশালী করতে এই F414 ফাইটার ইঞ্জিন তৈরি হবে ভারতের মাটিতেই, যা সমগ্র বিশ্ব দেখবে। সঙ্গে এটি আত্মনির্ভর ভারতের আরেকটি প্রকৃষ্ট উদাহরণ বলেই অনেকে মনে করছেন।

কী এই F414 ইঞ্জিন?

GE-F414 Engine বিশ্বের সমস্ত শক্তিশালী ইঞ্জিনগুলির মধ্যে একটি। বিশেষ করে আমেরিকার বায়ু সেনা এই ইঞ্জিন ব্যবহার করে। আমেরিকা বিগত ৩০ বছর ধরে এই GE-F414 Engine ব্যবহার করে আসছে। এটি যুদ্ধবিমানগুলিতে ব্যবহার করা হয়। এই ইঞ্জিনগুলি এতটাই শক্তিশালী যে, যে সমস্ত ফাইটার জেটে এই ইঞ্জিন (GE-F414 Engine) ব্যবহার করা হয়েছে, সেগুলি ৫০ লাখ ঘণ্টারও বেশি সময় ধরে আকাশপথে উড়তে পারে।  বর্তমানে ৪টি দেশে এই ফাইটার জেট ইঞ্জিন ব্যবহার করা হয়।

F414 ইঞ্জিনের মধ্যে কী কী আছে?

১) এই ইঞ্জিনগুলি (GE-F414 Engine) উচ্চ ক্ষমতা সম্পন্ন, দীর্ঘস্থায়ী। পরবর্তী প্রজন্মের যুদ্ধ বিমানগুলির খরচ কমাতে এই ইঞ্জিনের উন্নতমানের আধুনিক প্রযুক্তিগুলি সাহায্য করে। 
২) আফটারবার্নার মোডে ২২ হাজার পাউন্ড থ্রাস্ট উৎপাদন করতে সক্ষম এই ইঞ্জিন। 
৩) আকাশে ৫০ লাখ ঘণ্টা ধরে ফাইটার বিমানকে ওড়াতে সক্ষম এই ইঞ্জিন (GE-F414 Engine)।
৪) ইঞ্জিনটিতে একটি তিন-পর্যায়ের ফ্যান এবং একটি সাত-পর্যায়ের উচ্চ-চাপ সংকোচকারী রয়েছে।
৫) এটির ডিজাইন সাধারণ। এটির মডিউলার ডিজাইন নির্ভরযোগ্য এবং রক্ষণাবেক্ষণ করা সহজ।
৬)এটি ফুল অথরিটি ডিজিটাল ইলেকট্রনিক কন্ট্রোল (FADEC) যুক্ত, যা F414 ইঞ্জিনের (GE-F414 Engine) অপারেশনাল দিকগুলিকে উন্নত করে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

military power

fighter engines

GE-F414 Engine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর