img

Follow us on

Friday, Sep 20, 2024

Narendra Modi: সোমবার ভারত সফরে ইউক্রেনের উপ-বিদেশমন্ত্রী; কোন কোন বিষয়ে আলোচনা হতে পারে?

সফর নিয়ে কী বলল ইউক্রেন

img

ইউক্রেনের উপ বিদেশমন্ত্রী এমাইন জাহাপারোভা

  2023-04-09 10:09:41

মাধ্যম নিউজ ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মধ্যস্থতা চেয়ে বহুবার দরবার করে ইউক্রেন। এবার সরাসরি ভারতে আসছেন সে দেশের প্রতিনিধি। জানা গিয়েছে, আগামী সোমবার চারদিনের ভারত সফরে আসছেন যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের উপ বিদেশমন্ত্রী এমাইন জাহাপারোভা। দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বসার সম্ভাবনা রয়েছে।

সফর নিয়ে কী বলল ইউক্রেন

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী ছাড়াও এমাইন জাহাপারোভা দেখা করবেন কেন্দ্রীয় বিদেশ এবং সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি এবং জাতীয় নিরাপত্তা উপ উপদেষ্টা বিক্রম মিশ্রির সঙ্গেও। ইউক্রেনের পক্ষ থেকে একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, "ভারতের সঙ্গে আমাদের দেশের সম্পর্ক অত্যন্ত মধুর এবং বন্ধুত্বপূর্ণ। ভারত নানাভাবে ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। গত ৩০ বছরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি এবং প্রতিরক্ষা ক্ষেত্রে সাফল্য এনেছে। উপ বিদেশমন্ত্রী এমাইন জাহাপারোভার ভারত সফর এই সম্পর্ক আরও উন্নত করবে।"

কী কী বিষয়ে আলোচনা হতে পারে

বিশেষজ্ঞদের অনুমান, উপ বিদেশমন্ত্রী এমাইন জাহাপারোভার ভারত সফরে ইউক্রেনের জন্য মানবিক সাহায্য চাওয়া হতে পারে। পাশাপাশি শক্তি এবং প্রতিরক্ষা ক্ষেত্রে যা ক্ষতি হয়েছে, তার জন্যও ভারতের দ্বারস্থ হতে পারে ইউক্রেন। সে দেশের সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) কিয়েভে যাওয়ার জন্য আমন্ত্রণও জানাতে পারেন ইউক্রেনের মন্ত্রী।

মোদির সঙ্গে কথা জেলেনস্কির

প্রসঙ্গত, ইউক্রেনে প্রচুর ভারতীয় ছাত্র ডাক্তারি পড়তে যেতেন, ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর সেখান থেকে ভারতীয় পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনে কেন্দ্র। সেই পড়ুয়ারা ইউক্রেনে ফিরে গিয়ে তাঁদের শিক্ষা শেষ করুক। প্রেসিডেন্ট জেলেনস্কিকে সেই ব্যাপারে পদক্ষেপ করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi)। এছাড়াও দু’জনের মধ্যে যুদ্ধের বর্তমান অবস্থা নিয়েও আলোচনা হয়। এছাড়া যুদ্ধের মধ্যে ইউক্রেনকে মানবিক সাহায্য পাঠানো ও রাষ্ট্রসংঘে নিরপেক্ষ ভূমিকা পালনের জন্য মোদিকে (Narendra Modi) ধন্যবাদও জানান জেলেনস্কি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Narendra Modi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর