img

Follow us on

Wednesday, Oct 09, 2024

UNFPA: ভারত দারিদ্র্য হ্রাস, বিদ্যুতায়ন, পরিশ্রুত জল ও স্যানিটেশনের ক্ষেত্রে প্রভূত উন্নতি করেছে, প্রশংসা রাষ্ট্রপুঞ্জের

India Progress: ভারতে উল্লেখযোগ্যভাবে কমেছে দরিদ্র মানুষের সংখ্যা, কী বলছে রাষ্ট্রপুঞ্জের জনসংখ্যা তহবিল?

img

দারিদ্রের হার কমছে ভারতে। ফাইল ছবি

  2024-10-09 16:31:14

মাধ্যম নিউজ ডেস্ক: গত দেড় দশকে ভারতে উল্লেখযোগ্যভাবে কমেছে দরিদ্র মানুষের সংখ্যা। ভারত দারিদ্র্য হ্রাস, বিদ্যুতায়ন সম্প্রসারণ এবং বিশুদ্ধ জল ও স্যানিটেশনের অ্যাক্সেসকে উন্নত করেছে। এক্ষেত্রে ভারত অসাধারণ অগ্রগতি করেছে, এমনই অভিমত প্রকাশ করলেন রাষ্ট্রপুঞ্জের জনসংখ্যা তহবিলের (UNFPA) নির্বাহী পরিচালক নাতালিয়া ক্যানেম। তিন দিনের ভারত সফরের (India Progress) সময় তিনি এই প্রশংসা করেন এবং দেশের রূপান্তরমূলক সাফল্য তুলে ধরেন।

ভারতের অগ্রগতি

ভারতের সঙ্গে ইউএনএফপিএ (UNFPA)-এর ৫০ বছরের সম্পর্কের কথা বলে ক্যানেম ভারত সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, "ভারতে যেভাবে দারিদ্র্য কমেছে, বিদ্যুতায়নের উন্নতি হয়েছে তা এক কথায় প্রশংসনীয়। দেশে সকলের জন্য বিশুদ্ধ জল ও স্যানিটারি সুবিধার ব্যবস্থা করা হয়েছে।" উল্লেখ্য, ২০০৫-০৬ থেকে ২০১৯-২১-এর মধ্যে ভারতে দরিদ্র মানুষের সংখ্যা ৪১.৫ কোটি কমেছে। রাষ্ট্রপুঞ্জের আশা, ২০৩০ সালের মধ্যে দারিদ্র দূরীকরণের ক্ষেত্রে ভারত উদাহরণ তৈরি করতে পারে। রিপোর্টে বলা হয়েছে, ২০০৫-০৬ সালে দারিদ্রের হার ৫৫.১ শতাংশ থেকে কমে ২০১৯-২১-এ দাঁড়িয়েছে ১৬.৪ শতাংশে। 

আরও পড়ুন: কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা, পদার্থবিদ্যায় নোবেল পেলেন হপফিল্ড ও হিন্টন

নারীর উন্নয়নে এগিয়ে ভারত

গত কয়েক বছর ভারতের নানা প্রান্তে ঘুরে ক্যানেম দেশের গ্রামগুলির অবস্থা স্বচক্ষে দেখেছেন। সেখানে যেভাবে উন্নতির আলো পৌঁছেছে তা বিশ্বের সব দেশের কাছে শিক্ষনীয়। ক্যানেমের মতে, যে গতিতে উন্নতি হচ্ছে তা অসাধারণ। ভারতে উন্নয়নের ছোঁয়া সব সম্প্রদায়ের উপর পড়ে। ক্যানেম প্রসূতি-মৃত্যুর হার কমানোর ক্ষেত্রে ভারতের (India Progress) সাফল্যের কথা উল্লেখ করেন। ইউএনএফপিএ (UNFPA)-এর একটা লক্ষ্যই হল কোনও নারী যেন শিশুর জন্ম দেওয়ার সময় মারা না যান। ভারত এই লক্ষ্যে সফল। ভারতে নারীর ক্ষমতায়নের উপর জোর দেওয়া হয়েছে। ডিজিটাল পরিষেবার উন্নতি হয়েছে। ভারত ক্রমশ উন্নততর ভারতের পথে এগিয়ে চলেছে বলে জানান ক্যানেম।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

UNFPA

India Progress

United Nation Population Fund

Natalia Kanem


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর