img

Follow us on

Monday, Sep 16, 2024

Union Budget 2024: বাংলা সহ পূর্ব ভারতের উন্নয়নে বিশেষ নজর কেন্দ্রের, বাজেটে জানালেন নির্মলা

Nirmala Sitharaman: কোন কোন বিষয়ে প্রাধান্য দেবে তৃতীয় মোদি সরকার, বাজেটে জানিয়ে দিলেন অর্থমন্ত্রী

img

বাজেট পেশ করতে সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি— সংগৃহীত।

  2024-07-23 12:42:00

মাধ্যম নিউজ ডেস্ক: তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট (২০২৪-২৫) প্রস্তাব পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। মঙ্গলবার লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দলনেতা রাহুল গান্ধীর উপস্থিতিতে বাজেট (Union Budget 2024) পেশ করেন নির্মলা। স্পিকারের চেয়ারে আসীন ওম বিড়লা। দেশের পূর্ব দিকের চার রাজ্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধপ্রদেশ এবং‌ বিহারের উন্নয়নে বিশেষ নজর দিচ্ছে কেন্দ্র, বাজেটের শুরুতেই জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা। বাজেট ভাষণে নির্মলা বলেন, এই প্রস্তাবে সরকার ৯টি বিষয়কে প্রাধান্য দিয়েছে। সেগুলি হল, কৃষি উৎপাদন ও কৃষিতে স্থিতিস্থাপকতা, কর্মসংস্থান ও দক্ষতার উন্নয়ন বৃদ্ধি, মানবসম্পদ বৃদ্ধি ও সামাজিক ন্যায়বিচার, কলকারখানা ও পরিষেবা বৃদ্ধি, চাকরির সুযোগ তৈরি, নগরোন্নয়ন, বিদ্যুৎ, পরিকাঠামো, গবেষণা ও আগামী প্রজন্মের জন্য সংস্কার। সরকারের লক্ষ্য থাকবে গরিব, মহিলা, যুব এবং অন্নদাতাদের প্রতি।

কৃষিতে জোর (Union Budget 2024)

কৃষিতে উৎপাদন বৃদ্ধিতে জোর দেওয়া হয় এই বাজেটে (Union Budget 2024)। বেসরকারি ক্ষেত্রকেও কৃষি উৎপাদনের গবেষণায় উৎসাহিত করা হবে, বলে জানান অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)। তিনি বলেন, "কৃষিতে আমরা গবেষণার ওপর জোর দিচ্ছি যাতে উৎপাদশীলতা বাড়ে। সরকার এবং বেসরকারি উভয় ক্ষেত্রেই এই গবেষণায় ওপর জোর দেওয়া হবে। ৩২টি হর্টিকালচারাল শস্যের ওপর জোর দেওয়া হবে। ১ কোটি কৃষককে ন্যাচরাল ফার্মিং-এ নিয়ে আসা হবে। আমরা তৈলবীজ, সয়াবীন, চীনেবাদামে আত্মনির্ভর হওয়ার চেষ্টা করব। কৃষকদের সমবায়ের দিকে নজর দেওয়া হবে। কিষাণ ক্রেডিট কার্ড ৫টি রাজ্যে চালু হবে।"

যুব সম্প্রদায়ের উন্নয়ন (Union Budget 2024)

আগামী পাঁচ বছরের জন্য যুব সম্প্রদায়ের উন্নয়নের লক্ষ্যে ৪.১ কোটি তরুণকে নিয়ে আসা হবে। এর জন্য সরকার পাঁচটি প্রকল্প হাতে নিচ্ছে। ছোট সংস্থাগুলির কর্মীদের প্রভিডেন্ট ফান্ডে ভর্তুকি দেওয়া হবে। প্রথম যাঁরা কাজে ঢুকছেন, তাঁদের প্রভিডেন্ট ফান্ডে এক মাসের বেতন দেওয়া হবে, বলে জানালেন অর্থমন্ত্রী। বিভিন্ন ক্ষেত্রের চাকরিতে ১ কোটি যুবক-যুবতী ইন্টার্নশিপের সুযোগ পাবেন। বাংলা সহ পূর্ব ভারতের উন্নয়নে বিশেষ নজর দিচ্ছে কেন্দ্র বলে জানান নির্মলা (Nirmala Sitharaman)। প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও তিন কোটি বাড়ি তৈরি করা হবে। কৃষি খাতে বরাদ্দ করা হচ্ছে ১.৫২ লক্ষ কোটি টাকা।

গ্রামোন্নয়নে বরাদ্দ

বাজেটে (Union Budget 2024) গ্রামোন্নয়নের জন্য ২.৬৬ লক্ষ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। স্ট্যাম্প ডিউটি কমিয়ে মহিলাদের সম্পত্তি কেনার ক্ষেত্রে ছাড়ও দেওয়া হল। ক্ষুদ্র এবং মাঝারি শিল্পে বিশেষ জোর দিচ্ছে সরকার। করা হবে ঋণের ব্যবস্থা। জানালেন নির্মলা। বন্যা রুখতে অসম, হিমাচল প্রদেশকে বিশেষ সাহায্যের কথা জানালেন অর্থমন্ত্রী। একই ভাবে সাহায্য করা হবে উত্তরাখণ্ড এবং সিকিমকেও। 

পর্যটনে সাহায্য, দাম কমল সোনা-রুপোর

ভারতকে বিশ্বের পর্যটন মানচিত্রে শীর্ষে তুলে ধরার কথা জানালেন অর্থমন্ত্রী। পর্যটন সংক্রান্ত অধিকাংশ প্রকল্পই যেতে চলেছে বিহারে। নতুন করে সাজানো হবে বুদ্ধগয়া, রাজগির এবং নালন্দাকে। সরকার শুল্ক কমিয়ে নেওয়ায় দাম কমছে সোনা-রুপো, মোবাইল ফোন, লিথিয়াম ব্যাটারি, চামড়াজাত দ্রব্যের। দাম কমছে সৌর বিদ্যুতেরও। ক্যানসারের তিনটি জীবনদায়ী ওষুধের শুল্কেও ছাড় দিচ্ছে কেন্দ্র। চার শতাংশ শুল্ক কমায় দাম কমতে পারে তামার তৈরি যে কোনও দ্রব্যের।

পরিকাঠামো উন্নয়নে জোর (Union Budget 2024)

বাজেটে (Union Budget 2024) পরিকাঠামো উন্নয়নে জোর দিল কেন্দ্র। চলতি অর্থবর্ষে পরিকাঠামো উন্নয়নের জন্য খরচ করা হবে ১১.১১ লক্ষ কোটি টাকা। এই টাকা ভারতের জিডিপি-র ৩.৪ শতাংশ। পরিকাঠামো উন্নয়নে বেসরকারি বিনিয়োগেও উৎসাহ দেওয়ার কথা জানালেন অর্থমন্ত্রী। চলতি অর্থবর্ষে সম্ভাব্য রাজকোষ ঘাটতি হতে পারে ৪.৯ শতাংশ। রাজকোষ ঘাটতি ক্রমশ কমানোর কথা জানালেন নির্মলা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Nirmala Sitharaman

finance minister

Union Budget 2024

9 priorities of modi3.0 government


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর