img

Follow us on

Sunday, Sep 08, 2024

Union Budget 2024: নারীশক্তির উন্নয়নে প্রাধান্য, মহিলাদের জন্য কী কী বরাদ্দ কেন্দ্রীয় বাজেটে?

Nirmala Sitharaman: মহিলাদের কর্ম জগতে নিয়ে আসতে একগুচ্ছ ঘোষণা নির্মলার

img

বাজেট পেশ নির্মলা সীতারামনের।

  2024-07-23 20:31:42

মাধ্যম নিউজ ডেস্ক: নারীশক্তির উন্নতির লক্ষ্যে তৃতীয় মোদি সরকারের প্রথম বাজেটে (Union Budget 2024) একাধিক ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। মহিলাদের দক্ষতা বাড়াতে বাজেটে ৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মহিলারা বাড়ি কিনলে স্ট্যাম্প ডিউটিতেও ছাড়ের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। সরাসরি আর্থিক সুবিধা পাইয়ে দেওয়ার থেকে মহিলাদের আর্থ সামাজিক উন্নয়নে বাড়তি নজর দেওয়া হয়েছে।

কী বললেন নির্মলা (Nirmala Sitharaman)

এদিন বাজেট ঘোষণা পর্ব কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) বলেন, "আমরা চাইছি মহিলারা আরও বেশি করে কর্মজগতে আসুন। সেজন্য মেয়েদের হস্টেল এবং মহিলা প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হবে। সেখানে স্বনির্ভর গোষ্ঠী কাজ করতে পারবে। সরকার মহিলা, যুব, গরিব পিছিয়ে পড়ার দিকে নজর রাখছে। ২০১৪ অর্থ বর্ষ থেকে ২০২৫ অর্থ বর্ষ পর্যন্ত নারী কল্যাণ ও ক্ষমতায়নে বরাদ্দ ২১৮.৮০ শতাংশ বেড়েছে। এই পরিসংখ্যানে বোঝা যাচ্ছে নারী শক্তি আরও উন্নতির দিকে এগোচ্ছে।''

মহিলাদের জন্য ঘোষণা (Union Budget 2024) 

কর্মক্ষেত্রে মহিলাদের অংশদারিত্ব বাড়াতে একাধিক প্রকল্প ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা। বাজেটে জানানো হয়, যে মহিলারা চাকরি করেন অর্থাৎ চাকরিরত মহিলাদের থাকার জন্য হস্টেল নির্মাণ করা হবে। নতুন নতুন হোস্টেল এবং ক্রেশের মাধ্যমে কর্মক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ যাতে আরও বেশি হয়, সেদিকে নজর দেওয়া হবে বলে জানান সীতারামন (Nirmala Sitharaman)। ছোট শিশুকে রেখে মায়েদের কর্মক্ষেত্রে বেরানোটা একটু চ্যালেঞ্জের হয় সবসময়। সেকথা মাথায় রেখে অধিক ক্রেশ নির্মাণের ব্যবস্থা নিয়েছেন সীতারমন। বাজেটে মহিলাদের জন্য আরও একটা বড় ঘোষণা করা হয়েছে। মহিলাদের সম্পত্তি কেনার ক্ষেত্রে ছাড় দিচ্ছে কেন্দ্র। অর্থাৎ মহিলারা বাড়ি কেনার ক্ষেত্রে ছাড় পাবেন। কমানো হয়েছে স্ট্যাম্প ডিউটি। এদিন বাজেট প্রস্তাবের সময় দেশের কর্মশক্তিতে আরও বেশি করে মহিলাদের যোগদানের ডাক দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Nirmala Sitharaman

finance minister

Women Empowerment

Union Budget 2024

increases workforce

reduces stamp duty


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর