img

Follow us on

Sunday, Sep 08, 2024

Union Budget 2024: মুদ্রা যোজনায় বরাদ্দ দ্বিগুণ, উঠল অ্যাঞ্জেল ট্যাক্স, ঋণে কাদের অগ্রাধিকার?

Nirmala Sitharaman: ছোট ব্যবসায়ীদের মুখে হাসি ফোটাল বাজেট! কী বললেন নির্মলা?

img

বাজেট পেশ করলেন নির্মলা সীতারামন।

  2024-07-24 09:08:42

মাধ্যম নিউজ ডেস্ক: ছোট ব্যবসায়ী এবং উদ্যোগপতিদের মুখে হাসি ফোটাল কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ (Union Budget 2024)। মোদি সরকারের অন্যতম প্রকল্প মুদ্রা যোজনায় বরাদ্দের ঊর্ধ্বসীমা বৃদ্ধি করল কেন্দ্র। ১০ লক্ষ টাকা থেকে মুদ্রা লোন বেড়ে হচ্ছে ২০ লক্ষ টাকা। সরকারি ব্যাঙ্ক এমএসএমই-র মূল্যায়ন করে ঋণ দেবে। আগের ঋণ শোধ করলে তাদের আরও বেশি ঋণ পাওয়ার অধিকার থাকবে। একই সঙ্গে উদ্যোগপতিদের মুখে হাসি ফুটিয়ে মঙ্গলবার স্টার্টআপগুলির 'অ্যাঞ্জেল ট্যাক্স' প্রত্যাহারের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।

২০ লক্ষ টাকা পর্যন্ত মুদ্রা-ঋণ

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে রয়েছে মুদ্রা ঋণ (Mudra Loan)। মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmal Sitharaman) বলেন, 'সরকারের গ্যারান্টিতে ২০ লক্ষ টাকা মুদ্রা লোন দেওয়া হবে। ১০ লক্ষ টাকা থেকে মুদ্রা লোন বেড়ে হচ্ছে ২০ লক্ষ টাকা।' এদিন বাজেট পেশের সময় অর্থমন্ত্রী জানান, এমএসএমই-র (MSME) জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিম থাকছে। ১০০ কোটি টাকা মূল্যের সেলফ ফাইনান্সিং গ্যারান্টি ফান্ড এর জন্য তৈরি হচ্ছে। এগুলির ঋণ (Union Budget 2024) দেওয়ার ক্ষেত্রে কাজ করবে সরকারি ব্যাঙ্ক। এই যোজনায় মূলত অ-কর্পোরেট এবং অ-কৃষি ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সুবিধার জন্য ঋণ দেওয়া হয়। এই ক্ষেত্রের সুবিধার জন্য বিশেষ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। MSME-এর জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিমের কথা বলা হয়েছে। এই শিল্পক্ষেত্রের জন্য যন্ত্র কিনতে এবং উন্নত পরিকাঠামো ব্যবহার করার জন্য় টার্ম লোনের সুবিধাও থাকছে। এছাড়া, এমএসএমই-দের (MSME) জন্য এক্সপোর্ট হাব তৈরি করা হবে। এদিন অর্থমন্ত্রী জানান, এমএসএমই-র জন্য একছাদের নীচে উৎপাদন থেকে রফতানির ব্যবস্থা থাকবে। 

'অ্যাঞ্জেল ট্যাক্স' প্রত্যাহার

মোদি ৩.০ সরকারের বাজেটে স্টার্টআপগুলির উপর থেকে 'অ্যাঞ্জেল ট্যাক্স' (Angel Tax) প্রত্যাহার করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সরকার বছরের পর বছর ধরে স্টার্টআপগুলির জন্যে নানাবিধ উদ্যোগ নিলেও 'অ্যাঞ্জেল ট্যাক্স' বাতিলের ক্ষেত্রে সেভাবে নজর দেয়নি। তবে ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে (Union Budget 2024) এই বিতর্কিত কর অপসারনের দাবি জানিয়ে স্টার্টআপগুলি জোরালো আওয়াজ তুলেছিল। 'অ্যাঞ্জেল ট্যাক্স' হল এমন একটি কর যা স্টার্টআপের বিনিয়োগ মূল্য যদি স্টার্টআপ কোম্পানির স্টকের বাজার মূল্যের থেকে বেশি হয়, তাহলে সেই নির্দিষ্ট স্টার্টআপের উপর এই কর বসানো হত ৷

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Nirmala Sitharaman

Mudra Loan

Union Budget 2024

mudra loan limit hiked

centre to abolish angel tax

angel tax


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর