img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Union Budget 2024: তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ বাদল অধিবেশনেই, কবে জানেন?

Economic Survey: কেন্দ্রীয় বাজেটের আগেই পেশ হবে অর্থনৈতিক সমীক্ষা...

img

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। ফাইল ছবি।

  2024-06-14 16:29:12

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছর ছিল অষ্টাদশ লোকসভা নির্বাচন। তাই পয়লা ফেব্রুয়ারি যে বাজেট পেশ হয়েছিল, তা পূ্র্ণাঙ্গ বাজেট নয়, ভোট অন অ্যাকাউন্ট। ইতিমধ্যেই ফল বেরিয়েছে নির্বাচনের। প্রধানমন্ত্রী পদে আবারও শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। অর্থমন্ত্রী যথারীতি নির্মলা সীতারামন। ২২ জুলাই সংসদের বাদল অধিবেশনে কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট (Union Budget 2024) পেশ করতে পারেন তিনি।

পূর্ণাঙ্গ বাজেট (Union Budget 2024)

এবার বাজেট পেশ করলে এটি হবে তাঁর সপ্তমবার বাজেট পেশ করা। পূর্ণাঙ্গ বাজেটটি পেশ হবে ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য। কেন্দ্রীয় বাজেটের আগেই পেশ হবে অর্থনৈতিক সমীক্ষা। এটি পেশ হবে ৩ জুলাই। সংসদের বিশেষ অধিবেশনে পেশ করা হবে এই অর্থনৈতিক সমীক্ষা। গত রবিবারই তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। এই তৃতীয় দফার (Union Budget 2024) প্রথম পূর্ণাঙ্গ বাজেট হতে চলেছে এটি। সংসদের বাদল অধিবেশন শুরু হবে ২২ জুলাই। চলবে অগাস্টের ৯ তারিখ পর্যন্ত। দ্বিতীয় দফায় অর্থমন্ত্রী হয়ে সীতারামণ প্রথম অফিসে গিয়েছেন ১২ জুন। অফিসে গিয়ে প্রথম দিনই তিনি জানিয়ে দিয়েছিলেন এবারের বাজেটে ভারতীয় অর্থনীতির কোন কোন দিশা থাকবে।

‘কোয়ারেন্টাইন’ পর্বে যাচ্ছে নর্থ ব্লক

জানা গিয়েছে, নর্থ ব্লকে (অর্থমন্ত্রক যেখানে রয়েছে) ইতিমধ্যেই সাজো সাজো রব। বৃহস্পতিবার থেকে জুলাইয়ে বাজেট পেশ না হওয়া ইস্তক ‘কোয়ারেন্টাইন’ পর্বে চলে যাবে নর্থ ব্লক। প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন। মোদি মন্ত্রিসভায় বরাবরই গুরুত্ব দেওয়া হয়েছে সীতারামনকে। ২০১৭ সালে তিনি ছিলেন মহিলা প্রতিরক্ষামন্ত্রী। তার আগে ছিলেন ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স মিনিস্টার। প্রয়াত অর্থমন্ত্রী অরুণ জেটলি অসুস্থ হওয়ার পর অর্থমন্ত্রকের দায়িত্ব দেওয়া হয় সীতারামনকে। সেই থেকে তিনিই পেশ করে চলেছেন কেন্দ্রীয় বাজেট।

আরও পড়ুন: জি৭ সম্মেলনে যোগ দিতে ইটালিতে মোদি, বৈঠক করবেন পোপ, বিশ্বনেতাদের সঙ্গেও

স্বাধীনতা-উত্তর ভারতে তিনিই প্রথম মহিলা অর্থমন্ত্রী। তাঁর আগে অবশ্য কিছু দিনের জন্য অতিরিক্ত দায়িত্ব হিসেবে অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তাঁর আমলে একের পর স্ট্রাইকিং সিদ্ধান্ত নিয়েছেন সীতারামন। ভারতীয় অর্থনীতির হাল ফেরাতে তিনি কর্পোরেট ট্যাক্সকে ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশ করেছিলেন (Union Budget 2024)। করোনা অতিমারি পর্বে ২০ লাখ কোটি টাকার বিশেষ অর্থনৈতিক প্যাকেজও ঘোষণা করেছিলেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nirmala Sitharaman

news in bengali

Budget 2024

Union Budget 2024

economic survey


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর