img

Follow us on

Sunday, Sep 08, 2024

Union Budget 2024: আজ সারা দেশ তাকিয়ে নির্মলার দিকে, কখন, কোথায় দেখবেন বাজেট অধিবেশন?

Nirmala Sitharaman: করছাড়, পরিকাঠামোয় জোর! কী কী আছে নির্মলার ঝুলিতে?

img

আজ নির্মলার বাজেট পেশের দিকে তাকিয়ে দেশ। ছবি— প্রতীকী।

  2024-07-23 09:24:01

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, মঙ্গলবার ২০২৪-২৫ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট (Union Budget 2024) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। যা তৃতীয় নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। গত ফেব্রুয়ারিতে দ্বিতীয় মোদি সরকারের শেষ বাজেট পেশ করেছিলেন সীতারামন। সেটা ছিল অন্তর্বর্তীকালীন বাজেট (ভোট-অন-অ্যাকাউন্ট)। সংসদের নির্ঘণ্ট অনুযায়ী, এদিন সকাল ১১টা থেকে সংসদে সীতারামনের বাজেট ভাষণ শুরু হবে। যা দেড় থেকে দু'ঘণ্টা চলতে পারে।

নির্মলার রেকর্ড (Nirmala Sitharaman)

এদিন বাজেট (Union Budget 2024) ভাষণ শুরু করলেই ইতিহাস তৈরি করবেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। একটানা সর্বাধিক বাজেট পেশের নজির গড়বেন তিনি। একটানা সপ্তম বাজেট পেশ করবেন নির্মলা। ভেঙে দেবেন মোরারজি দেশাইয়ের রেকর্ড। তিনি একটানা ছয়বার বাজেট পেশ করেছিলেন। সার্বিকভাবে সর্বাধিক বাজেট পেশের তালিকার শীর্ষে আছেন মোরারজি দেশাই। তিনি মোট ১০ বার বাজেট পেশ করেছিলেন। সেই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন পি চিদম্বরম। তিনি মোট নয়বার বাজেট পেশ করেছিলেন। তৃতীয় স্থানে আছেন প্রণব মুখোপাধ্যায়। তিনি মোট আটবার বাজেট পেশ করেছিলেন। 

আরও পড়ুন: ভারতে ৯২ শতাংশ অফিসের দৈনন্দিন কাজে ব্যবহৃত হয় চ্যাটজিপিটি! দাবি রিপোর্টে

কী কী প্রত্যাশা (Union Budget 2024) 

দেশ দীর্ঘ সময় ধরে সুস্থিত ও সংহত একটি সরকার পেয়েছে। তাই সেই সরকারের থেকে প্রত্যাশাও অনেক বেশি সাধারণ মানুষের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) প্রাক-বাজেট ভাষণে জানান, এই বাজেট খুবই বিশেষ, এটি 'অমৃত কালে'র বাজেট হতে চলেছে। বাজেট (Union Budget 2024) আগামী পাঁচ বছরের দিশা দেখাবে। তা ছাড়া এই বাজেট 'বিকশিত ভারতে'র স্বপ্নকে আরও শক্তিশালী করে তুলবে। এখনও পর্যন্ত মনে করা হচ্ছে নতুন সরকার সড়ক নির্মাণ খাতে ও রেল-খাতে বড় পরিমাণ অর্থ বরাদ্দ করতে চলেছে। পাশাপাশি 'নিউ ট্যাক্স রেজিমে'র ক্ষেত্রে আনতে পারে করছাড়ের বিশেষ ঘোষণাও।

কখন, কোথায় দেখবেন (Union Budget 2024) 

সকাল ১১টায় বাজেট (Union Budget 2024) বক্তৃতা শুরু করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। সংসদ টিভিতে (Sansad TV) এটি সম্প্রচার করা হবে। তাছাড়াও বিভিন্ন সংবাদ মাধ্যম বাজেটের সরাসরি সম্প্রচার করবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Nirmala Sitharaman

finance minister

Union Budget

Union Budget 2024

watch finance minister nirmala sitharaman's speech


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর