img

Follow us on

Monday, Sep 16, 2024

Union Health Ministry: ঔপনিবেশিকতার চিহ্ন! ডাক্তারদের সমাবর্তনে কালো পোশাক বাতিল কেন্দ্রের

Central Government: ডাক্তারদের সমাবর্তনে পরতে হবে ভারতীয় পোশাক, চিঠি দিয়ে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক 

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-08-24 09:00:33

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের মেডিক্যাল কলেজের পড়ুয়াদের সমাবর্তনের পোশাক এবার থেকে বদলে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) শুক্রবারই এবিষয়ে একটি চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা সমস্ত মেডিক্যাল কলেজে। ওই চিঠিতে কালো জামা এবং কালো টুপির বদলে সমাবর্তনে কোনও ভারতীয় পোশাক (Central Government) পরতে বলা হয়েছে। প্রসঙ্গত, মোদি সরকারের ‘পঞ্চ প্রাণ’ কর্মসূচিরই অংশ হল এই নয়া নিয়মবিধি, এমনটাই উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে। 

২০২২ সালের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রীর পঞ্চ প্রাণ কর্মসূচির ঘোষণা 

পঞ্চ প্রাণ কর্মসূচি আসলে কী? ২০২২ সালের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী এই কর্মসূচি ঘোষণা করেন। পঞ্চ প্রাণের অন্যতম (Central Government) বিষয় ছিল, ভারতীয় সংস্কৃতিতে আস্থা এবং ঔপনিবেশিকতার চিহ্ন মুছে দেওয়া। প্রসঙ্গত, সমাবর্তনে কালো টুপি ও পোশাকের ভাবনা আসলে ব্রিটিশদের থেকে নেওয়া। এবিষয়েও উল্লেখ করা হয়েছে কেন্দ্রের তরফে পাঠানো চিঠিতে। ওই চিঠিতে বলা হয়েছে, ডাক্তারি পড়ুয়াদের সমাবর্তনে যে ধরনের পোশাক পরার রীতি চালু রয়েছে, তা মধ্যযুগীয়। ব্রিটিশ শাসনের সময়কালকেই মনে করিয়ে দেয় ওই পোশাক। সমাবর্তনে এবার থেকে তাই উঠে যাচ্ছে কালো জামা এবং কালো টুপি, পরিবর্তে আসছে ভারতীয়।

এই ধরনের পোশাকের উৎস হল মধ্যযুগের ইউরোপ জানাল স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry)

মেডিক্যাল প্রতিষ্ঠানগুলিতে যে চিঠি গিয়েছে, তাতে লেখা হয়েছে, ‘‘স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) অধীনে থাকা মেডিক্যাল প্রতিষ্ঠানগুলির সমাবর্তন অনুষ্ঠানে পড়ুয়াদের কালো পোশাক এবং কালো টুপি পরতে দেখা যায়। এই ধরনের পোশাকের উৎস হল মধ্যযুগের ইউরোপ। তৎকালীন সময়ে ব্রিটিশরা তাঁদের উপনিবেশগুলিতে এই ধরনের পোশাক চালু করেছিলেন। ফলে এই রীতি আসলে ঔপনিবেশিকতার উত্তরাধিকারকেই বহন করে, যা বদলানো প্রয়োজন। স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) তাই সিদ্ধান্ত নিয়েছে, বিভিন্ন মেডিক্যাল প্রতিষ্ঠানের সমাবর্তন অনুষ্ঠানের জন্য বিশেষ ভারতীয় পোশাকের নকশা তৈরি করবে। বিভিন্ন রাজ্যে সেই পোশাক বিভিন্ন রকম হতে পারে। স্থানীয় সংস্কৃতি অনুযায়ী পোশাক নির্দিষ্ট করা হবে।’’ 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Central Government

bangla news

Union Health Ministry

news in bengali

 Madhyom News

medical institutions

Indian Dress code doctors convocation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর