img

Follow us on

Saturday, Jun 22, 2024

Bullet Train in India: ২০২৬ সালের মধ্যেই রকেট গতিতে ভারতে ছুটবে বুলেট ট্রেন, ঘোষণা রেলমন্ত্রীর

শুক্রবারই নিজের এক্স হ্যান্ডেলের পোস্টে বুলেট ট্রেন নিয়ে বড় আপডেট দিলেন রেলমন্ত্রী

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-06-15 15:20:11

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৬ সালের মধ্যেই চিন জাপানকে টেক্কা দিয়ে ভারতে প্রবল গতিতে ছুটবে বুলেট ট্রেন (Bullet Train in India)। এমনটাই জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। জানা গিয়েছে, বুলেট ট্রেনের লাইনের জন্য ইতিমধ্যে জমি অধিগ্রহণের কাজও শেষ হয়ে গিয়েছে। জোর কদমে চলছে ট্রেনের লাইন পাতার কাজ। এর পাশাপাশি অত্যাধুনিক প্রযুক্তি ও রকেট গতির এই ট্রেন নিয়ে আরও অনেক কিছু জানিয়েছেন রেলমন্ত্রী। অশ্বিনী বৈষ্ণবের মতে,  দ্রুতগতিতে ট্রেন যেমন ছুটবে তেমনই এর পাশাপাশি ট্রেনে যাত্রী সুরক্ষাতেও ব্যাপক নজর দেওয়া হবে।

রেলমন্ত্রীর ট্যুইট

যাত্রীদের সুবিধা ও সুরক্ষার জন্য তৈরি করা হয়েছে অটোমেটেড রেইনফল মনিটরিং সিস্টেম। গতকাল শুক্রবার এ নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের একটি এক্স হ্যান্ডেলের (Bullet Train in India) পোস্ট সামনে এসেছে এবং সেখানেই তিনি বুলেট ট্রেন সম্পর্কে একাধিক আপডেট দিয়েছেন।

রেইনফল মনিটারিং সিস্টেম আসলে কী? কীভাবে কাজ করবে এটি? 

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এই সিস্টেমে রেইনগজ ব্যবহার করা হয়েছে। বৃষ্টিপাতের প্রতিমুহূর্তের তথ্য মিলবে এখানে। এর পাশাপাশি রয়েছে advance instrumentation system. অতিরিক্ত বৃষ্টিপাত যদি শুরু হয় সে ক্ষেত্রে বুলেট ট্রেনের (Bullet Train in India) গতি কমানো হবে নিরাপত্তার জন্য। প্রসঙ্গত রেলমন্ত্রী আরও জানিয়েছেন যে যাত্রী সুরক্ষাতে সবথেকে বেশি জোর দেওয়া হচ্ছে এবং এর সঙ্গে কোনও রকমের আপোষ করা হবে না।

কতটা গতিতে ছুটবে বুলেট ট্রেন?

জানা গিয়েছে, জাপানের সঙ্গে চুক্তি করে বুলেট ট্রেনের (Bullet Train in India) কাজ চলছে। প্রথম বুলেট ট্রেনটি ছুটবে মুম্বই-আহমেদাবাদ রুটে। রেলওয়ে আধিকারিকরা জানাচ্ছেন ৫০৮ কিলোমিটার দূরত্বের ঐ রূটে বুলেট ট্রেনের সর্বোচ্চ গতিবেগ হবে ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। যাত্রা পথে মোট ১২টি স্টেশন থাকবে। প্রসঙ্গত, শুক্রবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেল বোর্ডের উচ্চ পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রেলমন্ত্রী এবং সেখানে সারা দেশব্যাপী রেলওয়ে সুরক্ষা নিয়ে আলোচনা হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Bullet Train in India

bangla news

Bengali news

Ashwini vaishnaw

Union Rail Minister

Updates on Bullet Train

Automated Rainfall monitoring System


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর