img

Follow us on

Friday, Sep 20, 2024

Forced Conversion: অনলাইন গেমিং-এর মাধ্যমে ধর্মান্তকরণ! চক্রের হদিশ পেল যোগী পুলিশ

‘ফর্টনাইট’ এই অ্যাপটির মাধ্যমে কিশোর-কিশোরীদের টার্গেট করা হত

img

প্রতীকী ছবি

  2023-06-10 13:41:58

মাধ্যম নিউজ ডেস্ক: অনলাইন গেমিং-এর মাধ্যমে ধর্মান্তকরণের (Forced Conversion) চেষ্টার বড় ধরনের চক্রের সন্ধান পেল যোগী রাজ্যের পুলিশ (Up Police)। ইতিমধ্যে চক্রের এক মাথাকে গ্রেফতারও করা হয়েছে। তবে মূল অভিযুক্ত শাহনওয়াজের খোঁজে তল্লাশি শুরু হয়েছে বলে জানিয়েছে উত্তরপ্রদেশ পুলিশ।

কীভাবে তৈরি করা হতো ফাঁদ

জানা গিয়েছে, অনলাইনে একটি গেমিং অ্যাপ রয়েছে। যার নাম ‘ফর্টনাইট’। এই অ্যাপটির মাধ্যমে কিশোর-কিশোরীদের টার্গেট করা হত। কেউ খেলায় হারছে দেখা গেলে সঙ্গে সঙ্গে তাকে কোরান পাঠ করার পরামর্শ দেওয়া হতো। এরপর তাকে খেলায় জিতিয়ে দেওয়া হতো, স্বাভাবিকভাবে ইসলাম ধর্মের প্রতি আলাদা অনুভূতি জন্মাত। টার্গেট করা ওই কিশোর বা কিশোরীর সঙ্গে পরে যোগাযোগ করত চক্রের সদস্যরা। পরামর্শ দেওয়া হত ধর্মান্তকরণের।

কী বলছে যোগী পুলিশ (Up Police)?

গাজিয়াবাদ পুলিশের ডেপুটি কমিশনার নিপুন আগরওয়াল জানিয়েছেন, র‌্যাকেটের মূল মাথা শাহনওয়াজ খান মহারাষ্ট্রের বাসিন্দা। তাকে ধরতে পুলিশ অভিযান শুরু করেছে বলে জানিয়েছেন তিনি। নিপুন আরও জানিয়েছেন যে শাহনওয়াজের ডিজিটাল নাম বাড্ডো। তার কাজ ছিল অনলাইন গেমারদের মধ্যে অল্প বয়সীদের খুঁজে বার করা। ধর্মান্তরিত (Forced Conversion) হতে উৎসাহ দেওয়ার জন্য জাকির নায়েক বা তারিক জামিলের মতো কট্টরপন্থী প্রচারকদের ভিডিও পাঠাত শাহনওয়াজ।

চারজন ইতিমধ্যে ধর্মান্তকরণের (Forced Conversion) ফাঁদে

ইতিমধ্যে চারজন কিশোর ধর্মান্তরিত হয়েছে বলে জানিয়েছে গাজিয়াবাদ পুলিশ। এর মধ্যে দুই জন গাজিয়াবাদ এবং একজন করে ফরিদাবাদ এবং চণ্ডীগড়ের বাসিন্দা। গাজিয়াবাদের যে হিন্দু কিশোর ধর্মান্তরিত হয়েছে, সে পাকিস্তান ভিত্তিক ইউটিউব চ্যানেল দ্য ইয়ুথ ক্লাব দেখত। ওই ইউটিউব চ্যানেলটিতে ইসলাম সম্পর্কে উস্কানিমূলক অজস্র ভিডিও রয়েছে বলে দাবি করেছেন ওই পুলিশ কর্তা। উস্কানিমূলক এই ভিডিয়ো দেখার পরেই ইসলামে ধর্মান্তরিত হয়েছিল গাজিয়াবাদের ওই কিশোর।

আরও পড়ুন: মুর্শিদাবাদে কংগ্রেস কর্মীকে গুলি করে খুন, অভিযুক্ত তৃণমূল

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

UP Police

converted to islam online gaming app


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর