img

Follow us on

Thursday, Sep 19, 2024

UPI Cash Deposit: ডেবিট কার্ডের দিন ফুরোল, ইউপিআই-এর মাধ্যমে এটিএম-এ নগদ জমা করুন

RBI: কার্ডলেস লেনদেন! এবার এটিএমে নগদ জমা করুন আরবিআই-এর নয়া নিয়মে

img

অনলাইন লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠেছে ইউপিআই। ফাইল ছবি

  2024-08-31 19:17:17

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় অনলাইন লেনেদেনের জগতে বিপ্লব এনেছে ইউপিআই (UPI Cash Deposit)। টাকা লেনদেন ব্যবস্থায় ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডকে আগেই পিছনে ফেলে দিয়েছিল নরেন্দ্র মোদি সরকারের ইউপিআই (UPI) সিস্টেম। বর্তমানে অনলাইন লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠেছে ইউপিআই। চায়ের দোকান থেকে পাঁচতারা হোটেল - সর্বত্রই এখন ইউপিআই-এর মাধ্যমে লেনদেন চলে। এবার ইউপিআইকে আরও একধাপ উন্নত করল আরবিআই (RBI)। নতুন পরিকল্পনা মোতাবেক, ইউপিআই (UPI) ব্যবহারকারীরা এবার থেকে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের মাধ্যমে ক্যাশ ডিপোজিট মেশিন থেকে টাকা জমা করতে পারবেন। গ্লোবাল ফিনটেক ফেস্টে ইউপিআই ইন্টার অপারেবল ক্যাশ ডিপোজিট সিস্টেম চালু করলেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর টি রবিশঙ্কর। 

কীভাবে করবেন

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এই পদ্ধতিতে ব্যাঙ্ক এবং হোয়াইট লেবেল অপারেটর পরিচালিত এটিএমে নগদ জমা করতে পারবেন গ্রাহক। এর জন্য কোনও ফিজিক্যাল কার্ডের দরকার নেই।’’ এই এটিএমগুলি (UPI Cash Deposit) মূলত ক্যাশ রিসাইক্লার মেশিন। অর্থাৎ টাকা যেমন তোলা যায়, তেমনই জমা করাও যায়। ইউপিআই অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকরা এখানে নগদ জমা করতে পারবেন। সেটা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে। বর্তমানে ক্যাশ ডিপোজিট মেশিনে নগদ জমা করতে ডেবিট কার্ড লাগে। ব্যাঙ্কে টাকা জমা দিতে গেলেও ডেবিট কার্ড প্রয়োজন। বিশেষজ্ঞরা বলছেন, কার্ডলেস নগদ তোলার মতো এই পদ্ধতিতে কার্ড ছাড়াই টাকা জমা করা যাবে। সোজা কথায়, টাকা তোলা হোক বা জমা, গ্রাহককে কার্ড নিয়ে ঘুরতে হবে না।

আরও পড়ুন: ভয় পাচ্ছে চিন-পাকিস্তান! পরমাণু অস্ত্র বহনে সক্ষম দ্বিতীয় ডুবোজাহাজ পেল নৌসেনা

নগদ জমা করার পদ্ধতি

ইউপিআই লেনদেনে সক্ষম এমন ক্যাশ ডিপোজিট মেশিনের ‘ইউপিআই ক্যাশ ডিপোজিট’ (UPI Cash Deposit) অপশনে ক্লিক করতে হবে। এবার অ্যাপে নগদ জমার পরিমাণ দেখাবে। গ্রাহক যত টাকা জমা করতে চান তা লিখবেন। এখন ইউপিআই লিঙ্কড ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গ্রাহক যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে নগদ জমা করতে চান, সেটা বাছতে হবে। এরপর ইউপিআই পিন দিয়ে টাকা পাঠাতে পারবেন গ্রাহক। গ্রাহক যত টাকা জমা করছেন সেটা নোটের সংখ্যায় লিখতে বলা হতে পারে। যেমন কটা ১০০ টাকা বা ৫০০ টাকার নোট। টাকা জমা করার পর সিডিএম থেকে একটা স্লিপও দেওয়া হবে গ্রাহককে। এনপিসিআই জানিয়েছে, খুব শীঘ্রই সব ব্যাঙ্কে এই সিস্টেম চালু হয়ে যাবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

bangla news

Cash Deposit

UPI

UPI Cash Deposit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর