img

Follow us on

Thursday, Sep 19, 2024

UPI Circle: দেশে চালু হল 'ইউপিআই সার্কেল', কাজ করবে কীভাবে? কীই বা এর উপকারিতা?

Money Transfer: 'ইউপিআই সার্কেল'-এ সর্বোচ্চ কত টাকা লেনদেন করতে পারবেন জানেন?

img

ইউপিআই। সংগৃহীত চিত্র।

  2024-09-06 18:04:42

মাধ্যম নিউজ ডেস্ক: ডিজিটাল পেমেন্টের গ্রহণ যোগ্যতা বাড়ানোর লক্ষ্যে 'ইউপিআই (UPI) সার্কেল' নামে একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। এই নতুন বৈশিষ্ট্যটি প্রাথমিক ব্যবহারকারীর পরিবারের সদস্যদের বা বন্ধুদেরকে সেকেন্ডারি বা দ্বিতীয় ব্যবহারকারী হিসাবে যুক্ত করার অনুমতি দিয়ে থাকে। প্রাথমিক ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করে লেনদেন করতে সক্ষম করা হয়েছে এই ব্যবস্থায়। তবে সমস্তটাই পূর্ব-নির্ধারিত সীমার মধ্যে শর্ত মেনে করতে হয়। আসুন জেনে নিই কীভাবে কাজ করে এই অ্যাপ। 

কত টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন?

যাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই বা ডিজিটাল পেমেন্ট ব্যবহার করতে দ্বিধা বোধ করছেন, তাঁদের কাছে ইউপিআই (UPI) লেনদেনের সুবিধার জন্য তৈরি করা হয়েছে। এনপিসিআই (NPCI)-এর মতে এই ফিচারটির উদ্দেশ্য হল, সেকেন্ডারি ব্যবহারকারীদের ক্ষমতায়ন দেওয়া। সেই সঙ্গে তারাও ইউপিআইকে গ্রহণ করার জন্য আর্থিকভাবে নির্ভরশীল হতে পারেন। 'ইউপিআই সার্কেল'-এ সর্বাধিক মাসিক সীমা ১৫ হাজার টাকা নির্ধারণ করেছে এনপিসিআই  যেখানে একটি একক লেনদেন ৫ হাজার টাকার বেশি করা যাবে না।

ইউপিআই সার্কেল বৈশিষ্ট্য

একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, এনপিসিআই, ইউপিআই (UPI) সার্কেল-এর জন্য একাধিক বৈশিষ্ট্য যুক্ত করেছে। সংস্থার মতে, প্রাথমিক ব্যবহারকারীরা এখন অর্থপ্রদানের অনুমোদন সেকেন্ডারি ব্যবহারকারীদের কাছে অর্পণ করতে পারবেন। যেমন-পরিবারের সদস্য বা কর্মচারীরা প্রাথমিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে সরাসরি লেনদেন করতে পারবেন। এই বৈশিষ্ট্যটি বিশেষ করে শিশুদের ভাতা প্রদানকারী অভিভাবকদের জন্য উপকারী হবে বলে আশা করা হচ্ছে। ডিজিটাল লেনদেন পরিচালনার বিষয়ে প্রবীণ নাগরিক এবং ব্যবসায়ীরা সময়কে সাশ্রয় করে, অন্যের হাতে সামান্য পরিমাণের নগদ অর্থ পরিচালনা করতে পারবেন। গোটা ব্যবস্থাটাই অত্যন্ত সতর্কতার সঙ্গে নিরাপত্তার কথা মাথায় রেখে, নানা স্তরগুলিকে ঠিক করা হয়েছে। একবার এই ইউপিআই সার্কেলে যুক্ত হলে, প্রাথমিক ব্যবহারকারীদের কাছে প্রতিটি লেনদেনের সিমাবদ্ধতাকে স্থির করে অনুমোদন নিতে হয়। তবে প্রাথমিক ব্যবহারকারীরা অ্যাপটিতে সেকেন্ডারি ব্যবহারকারীদের কার্যকলাপ পর্যবেক্ষণ করার সুবিধাও থাকবে। উল্লেখ্য, একজন প্রাথমিক ব্যবহারকারী সর্বোচ্চ পাঁচটি সেকেন্ডারি ব্যবহারকারীকে যোগ করতে পারবেন। তবে, একজন সেকেন্ডারি ব্যবহারকারী শুধুমাত্র একজন প্রাথমিক ব্যবহারকারীকে গ্রহণ করতে পারবেন। একই ভাবে প্রাথমিক ব্যবহারকারী যে কোনও সময়ে সেকেন্ডারি ব্যবহারকারীর স্বীকৃতীকে প্রত্যাহার করতেও পারবেন।

আরও পড়ুনঃ আরজি কর আর্থিক দুর্নীতিকাণ্ডে চলবে সিবিআই তদন্ত, সুপ্রিম-ধাক্কা সন্দীপ ঘোষের

কীভাবে ইউপিআই সার্কেল সেট আপ করবেন?

নিম্নলিখিত ধাপ অনুসরণ করুন-

১>ইউপিআই সার্কেল মেনুতে যান: "পরিবার বা বন্ধুদের যোগ করুন"। এরপর হালকা চাপুন। একটি সেকেন্ডারি ইউপিআই আইডি লিখুন। ইউপিআই কিউ আর (UPI QR) কোড স্ক্যান করুন। এরপর আপনার ফোনের কন্টাক্ট লিস্ট সার্চ করুন।

২>অনুমতি সেট করুন: "সীমার মধ্যে ব্যয় করুন" বা "প্রতিটি অর্থপ্রদান অনুমোদন করুন" এর মধ্যে একটিকে বেছে নিন।

৩>সেকেন্ডারি ব্যবহারকারী অনুরোধ গ্রহণ করার জন্য একটি বিজ্ঞপ্তি পাবেন। একবার গৃহীত হলে, সেকেন্ডারি ব্যবহারকারীরা প্রাথমিক ব্যবহারকারীর ইউপিআই (UPI) অ্যাকাউন্ট ব্যবহার করে অর্থপ্রদান করা শুরু করতে পারবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

NPCI

money transfer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর