img

Follow us on

Monday, Sep 16, 2024

Sonobuoys: সহজেই শত্রু-সাবমেরিনের মিলবে খোঁজ! ভারতকে সোনোবয় দিতে রাজি আমেরিকা

Anti Submarine Warfare: ডুবোজাহাজের খোঁজ মিলবে বিমান থেকেই, ভারতের হাতে আসছে সোনোবয়.. কী এটা? কীভাবে কাজ করবে?

img

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড আস্টিনের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ভারতকে ‘সোনোবয়’ বিক্রির ছাড়পত্র দিল আমেরিকা।

  2024-08-24 18:30:53

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতকে ‘সোনোবয়’ (Sonobuoys) বিক্রির ছাড়পত্র দিল আমেরিকা। ডুবোজাহাজ (Anti Submarine Warfare) খুঁজতে পারদর্শী অত্যাধুনিক এই প্রযুক্তি ভারতকে বিক্রির ছাড়পত্র দিয়েছেন আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। শনিবার ওয়াশিংটন থেকে এ কথা জানানো হয়েছে। মার্কিন  সেক্রেটারি অফ স্টেট জানিয়েছেন, ডুবোজাহাজ খুঁজে বার করতে পারদর্শী ‘সোনোবয়’ এবং তার সঙ্গে প্রয়োজনীয় সামগ্রী ভারতকে সামরিক ক্ষেত্রে বিক্রি করা যাবে। 

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি

ভারতকে সোনোবয় (Sonobuoys) বিক্রির প্রসঙ্গে শনিবার এক বিবৃতি দিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের অধীন সংস্থা ডিফেন্স সিকিওরিটি কো-অপারেশন এজেন্সি। তাদের বক্তব্য অনুযায়ী, এই প্রযুক্তি বিক্রির বিষয়ে প্রয়োজনীয় শংসাপত্র পেতে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পাঠানো হয়েছে। যেখানে বলা হয়েছে ভারত আমেরিকা থেকে মোট ৩ ধরনের সোনোবয় কিনতে চেয়েছে। এই সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র ও যন্ত্র চালানোর প্রয়োজনীয় সকল সামগ্রী চাওয়া হয়েছে। আমেরিকা এই যন্ত্রের আনুমানিক দর ঠিক করেছে ৫২.৮ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় হিসাব ৪৪২ কোটি ৫৩ লাখ টাকা।

কেমন দেখতে, কাজ কী

সোনোবয় (Sonobuoys) যন্ত্রগুলি একটি লম্বাটে সিলিন্ডার আকারের বাক্সের মধ্যে রাখা থাকে। বিমান থেকে সমুদ্রে ফেলা হয় এগুলিকে। এর মধ্যে থাকা সেন্সরগুলির মাধ্যমে সমুদ্রের কোথায় ডুবোজাহাজ রয়েছে, তা নির্ধারণ করা যায়। জানা যাচ্ছে, নৌসেনার মাল্টি মিশন এমএইচ-৬০আর সি-হক হেলিকপ্টারে নিযুক্ত করা হবে এই সোনোবয়। অত্যাধুনিক এই সোনোবয় (Anti Submarine Warfare) ভারতীয় নৌসেনার অন্তর্ভুক্ত হলে বঙ্গোপসাগরে হানাদারি চালানো চিনকে রোখা যাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। এই অস্ত্র ভারতের হাতে থাকলে চিনকে আটকানো সহজ হবে।

আরও পড়ুন: ‘‘ভারতীয় সংস্কৃতির অঙ্গ’’, পুতিন ও জেলেনস্কিকে মোদির আলিঙ্গন নিয়ে কৌশলী জয়শঙ্কর

রাজনাথ-অস্টিন বৈঠক

বর্তমানে আমেরিকাতে রয়েছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার তিনি মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে সাক্ষাৎ করেন। দুই দেশের প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনা হয় দুই রাষ্ট্র নেতার মধ্যে। জানা যাচ্ছে, এই বৈঠকে দুই দেশের প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতা, আঞ্চলিক নিরাপত্তা, ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকা নিয়ে কথা হয়েছে দুই জনের। দুই রাষ্ট্র নেতার বৈঠকের পরই ভারতকে সোনোবয় (Sonobuoys) বিক্রিতে সবুজ সংকেত দিল আমেরিকা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

us

India USA

Anti-Submarine Warfare

US-India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর