img

Follow us on

Thursday, Sep 19, 2024

Vande Bharat Express: মেঘের ওপর দিয়ে ছুটবে বন্দে ভারত! এবার ট্রেনে চেপে কলকাতা থেকে সোজা কাশ্মীর?

রবিবার জম্মু কাশ্মীরে চেনাব সেতুর পুজো করেন রেলমন্ত্রী

img

চেনাব সেতু

  2023-03-27 16:10:48

মাধ্যম নিউজ ডেস্ক: খুব শিগগিরি জম্মু এবং কাশ্মীরেও চালু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। আবার আগামী ২০২৩-২৪ অর্থবর্ষে কলকাতা থেকে সরাসরি কাশ্মীর রেল পরিষেবায় জুড়ে যাবে। এমনই একজোড়া সুসংবাদ দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব(Ashwini Vaishnaw)।

কী বললেন রেলমন্ত্রী

রবিবার জম্মু কাশ্মীরে চেনাব সেতুর পুজো করেন রেলমন্ত্রী। চলতি বছরের ডিসেম্বরে অথবা আগামী বছরের জানুয়ারিতে এই ব্রিজ চালু হয়ে যাওয়ার কথা। তারপরেই বিশ্বের উচ্চতম রেলসেতু চেনাব রেলব্রিজের ওপর দিয়েই কাশ্মীর উপত্যকার বুক চিরে হাওয়ার বেগে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। কার্যত মেঘের ওপর দিয়ে ছুটবে বন্দে ভারত। রেলমন্ত্রী জানিয়েছেন, অপেক্ষা শুধুই উধমপুর-শ্রীনগর-বারমুল্লা রেল সংযোগের কাজ শেষ হওয়ার। যে গতিতে কাজ এগোচ্ছে তাতে অনুমান চলতি বছরের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারি মাসের মধ্যেই এই কাজ শেষ হয়ে যাবে।


রেলমন্ত্রী আরও জানিয়েছেন, ২০২৩-২৪ বছরেই কলকাতা থেকে কাশ্মীর সরাসরি রেল মানচিত্রে যুক্ত হবে। অন্যদিকে জানা গেছে, বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেনটির রক্ষণাবেক্ষণের ব্যবস্থা থাকবে বডগামে। উধমপুর-শ্রীনগর-বারমুল্লা রেল প্রকল্পের মাধ্যমে দেশের বাকি অংশের সঙ্গে সংযুক্ত হবে কাশ্মীর উপত্যকা। এই প্রকল্পের অধীনেই ১ হাজার ৪০০ কোটি টাকার বিনিময়ে তৈরি হয়েছে চেনাব রেলব্রিজ, তা ভারত তো বটেই, সারা পৃথিবীর মধ্যে উচ্চতম রেল সেতু। পাহাড়ের খাঁজে ধনুকাকৃতি এই ব্রিজটি তৈরি করা সিভিল ইঞ্জিনিয়ারদের কাছে অন্যতম বড় চ্যালেঞ্জ ছিল। এই প্রকল্পের কাজ ২০০৪ সালেই অনুমোদন পেলেও চূড়ান্ত খারাপ আবহাওয়ার কারণে কাজ শেষ হতে দীর্ঘ সময় লেগে গেছে। অবশেষে গত বছরের ১৩ অগাস্ট সেটির উদ্বোধন করা হয়।

শনিবার চেনাব সেতু পরিদর্শন করে দেখেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এর আগে তীব্র গতির বাতাস, চূড়ান্ত কম-বেশি তাপমাত্রা, ভূমিকম্পের ক্ষেত্রে সহনশীলতা এবং নদীর জলস্তর বৃদ্ধির ক্ষেত্রে সেতুটির সহ্যক্ষমতা পরীক্ষা করে দেখা হয়েছে। তবে এখনও মোটর ট্রলি এবং বোলেরো কাস্টমাইজড রেল অপারেশন পরীক্ষা বাকি রয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। প্রসঙ্গত, বিশ্বের এই ব্রিজ তৈরি করতে খরচ হয়েছে ২৮ হাজার কোটি টাকা। এই রেল ব্রিজে মোট ১৭ টি পিলার রয়েছে। এই সেতু তৈরি করতে মোট ১৪৮৪ কোটি টাকার ইস্পাত ব্যবহার হয়েছে। এখন শুধু এই রেললাইন উদ্বোধনের অপেক্ষা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

 

 

Tags:

Ashwini vaishnaw

Chenab Bridge

Vande Bharat Express


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর