img

Follow us on

Friday, Sep 20, 2024

Vande Bharat: এবার বন্দে ভারত লোকাল ট্রেন! প্রথম ছুটবে মহারাষ্ট্রে, কী কী যাত্রী স্বাচ্ছন্দ্য থাকছে?

Indian Railway: কী বলছেন রেল আধিকারিকরা?

img

বন্দে ভারত এক্সপ্রেস

  2023-05-22 14:28:51

মাধ্যম নিউজ ডেস্ক: বন্দে ভারত (Vande Bharat) আর শুধুমাত্র দূরপাল্লার ট্রেনই থাকছে না। এবার তা ছুটতে চলেছে লোকাল রুটেও। শহরতলির সঙ্গে শহরের যোগাযোগের এবার মাধ্যম হবে বন্দে ভারত। প্রথম প্রকল্প শুরু হতে চলেছে মহারাষ্ট্রতে। আধুনিক ব্যবস্থা সম্পন্ন, গতিময় এই দূরপাল্লার ট্রেন সারা ভারত জুড়েই চলছে। কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন হাওড়া পুরী বন্দে ভারতের। বন্দে ভারত (Vande Bharat) লোকাল ট্রেনের চিন্তাভাবনা কয়েক মাস আগে থেকেই শুরু হয়েছে এবং সেই মতো তা ঘোষণাও করেছিল মোদি সরকার। তবে তখন বলা হয়েছিল, মেট্রোর রেল পথে চলবে এই ট্রেন। এবং ১০০ কিলোমিটারের মধ্যে থাকা দুটি শহরের মধ্যে যোগাযোগ স্থাপন করবে বন্দে ভারত মেট্রো। এবার ভারতীয় রেলের নির্দেশেই বন্দে ভারত আসছে লোকাল হিসেবেও।

দেশের ব্যস্ততম রেলপথ হল মহারাষ্ট্রের মুম্বই

পরিসংখ্যান বলছে মহারাষ্ট্রের মুম্বইয়ে ৩১৯ কিলোমিটার বিস্তৃত রেলপথে প্রতিদিন ৩,১২৯ ট্রেন চলাচল করে। এতেও মেটেনা যাত্রী চাহিদা। মুম্বইয়ের লোকালগুলোর ভিড় দেখলেই তা বোঝা যায়। এবার এই সমস্যা মেটাতে ছুটবে বন্দে ভারত। পোশাকি নাম হতে চলেছে বন্দে ভারত মেট্রো সাব-আরবান পরিষেবা। বাতানুকূল এই ট্রেনে বন্দে ভারত এক্সপ্রেসের মতোই অধিকাংশ সুযোগ সুবিধা থাকবে এবং যাত্রী ধারণ ক্ষমতাও হবে যে কোন লোকালের থেকে বেশি।

কেমন হবে লোকাল বন্দে ভারতের ব্যবস্থা?

জানা যাচ্ছে চলতি লোকালগুলোর থেকে অনেক বেশি যাত্রী-স্বাচ্ছন্দ্য থাকবে বন্দে ভারত লোকালে। সর্বক্ষণ থাকবে সিসিটিভি নজরদারি। দুটি এসি ভেন্ডার কামরাও থাকবে যাতে মাছ বা অন্যান্য গন্ধ যাত্রীদের কোচে অস্বস্তি তৈরি না করে। ১২টি কোচের ভিতর দিয়ে যাতায়াতও করতে পারবেন যাত্রীরা। লোকাল ট্রেনের থেকে বেশি পরিমাণে যাত্রী বসার আসন থাকবে এবং কামরাগুলিতে থাকবে ডিসপ্লে। সেখানে স্টেশনের নাম দেখা যাবে। থাকছে টিভিও। অপ্রচলিত শক্তির উৎস ব্যবহার করে এই ট্রেনের সুবিধা দেওয়ার কথা ভেবেছে রেল কর্তৃপক্ষ। যার ফলে, সৌর বিদ্যুৎ-এ চলবে ট্রেনের পাখা এবং আলো। ট্রেনের মাথায় লাগানো সৌর প্যানেলে ৩.৬ কিলোওয়াট বিদ্যুৎ তৈরি হবে বলে জানা যাচ্ছে।

কী বলছেন রেল আধিকারিকরা?

জানা যাচ্ছে বর্তমানে মুম্বইয়ে ১৪টি মতো এসি লোকাল ট্রেন চলে। এগুলোর তত্ত্বাবধান করে সেন্ট্রাল রেল এবং পশ্চিম রেল। এর পাশাপাশি এবার শুরু হতে চলেছে বন্দে ভারত লোকাল। রেলওয়ে আধিকারিকরা জানাচ্ছেন, মুম্বই আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট এর আওতায় ২৩৮টি রেক কেনা হচ্ছে। এবং এ নিয়ে ইতিমধ্যে কথাও সম্পন্ন হয়েছে রেল মন্ত্রক ও মহারাষ্ট্র সরকারের মধ্যে। রেলওয়ে আধিকারিকরা আরও জানিয়েছেন, নতুন এই লোকাল বন্দে ভারতগুলি ট্রেনের নিজস্ব কারখানায় তৈরি হবে না। বরং তা মেক ইন ইন্ডিয়া প্রকল্পে তৈরি হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

Indian Railways

Vande Bharat Local


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর